এই পাতাটি প্রিন্ট করুন এই পাতাটি প্রিন্ট করুন

আন্তর্জাতিক ভাবে বাংলাদেশের ভেটেরিনারিয়ানদের সম্মানীত করতে চাই: ডা. ইফতেখারুল ইসলাম রিয়েল

Share

আন্তর্জাতিক ভাবে বাংলাদেশের ভেটেরিনারিয়ানদের সম্মানীত

বিশেষ প্রতিনিধি : কৃষি সংবাদ. কম

বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন (বিভিএ) নির্বাচন ২০১৭ অনুষ্টিত হবে আগামী ২ ডিসেম্বর. এতে ইমরান- আব্দুল আজিজ প্যানানে আন্তর্জাতিক সম্পর্ক পদটিতে প্রতিদন্দিতা করছেন ডা. মো. ইফতেখারুল ইসলাম রিয়েল। তিনি হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যায়ের ছাত্র ও বাংলাদেশ ছাত্রলীগ, হাবিপ্রবি শাখার ছাত্রলীগ সভাপতি ছিলেন। নির্বাচনকে কেন্দ্র করে আন্তর্জাতিক সম্পদক পদ বিষয়ে বিষয়ে একান্ত আলাপ করেন কৃষিসংবাদ এর সহযোগী সম্পাদক ডা. মো. মোস্তাফিজুর রহমান এর সাথে। সেই আলাপচারিতার কিছু অংশ পাঠকদের জন্য দেয়া হল।

কৃষিসংবাদ: ছাত্রজীবন থেকে ভেটেরিনারি পেশার উন্নয়ন আন্দোলনে কোন সংশ্লিষ্টতা ছিল কিনা? থাকলে কখন এবং কিভাবে?
ডা. রিয়েল: নিজ ক্যাম্পাস হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এ ভেটেরিনারি এসোসিয়েশন প্রতিষ্ঠা। জাতিয় ভাবে ভেটেরিনারি স্টুডেন্টস ফেডারেশন সৃষ্টি এর সাথে জড়িত এবং ফেডারেশন এর প্রতিষ্ঠতা উপদেষ্টাদের অন্যতম একজন উপদেষ্টা। ঢাকায় বিভিন্ন পেশার আন্দোলনে ক্যাম্পাস থেকে শিক্ষার্থীদের নিয়ে এসে আন্দোলন সংগ্রাম করা।

কৃষি সংবাদ: উন্নত বিশ্বের ভেটেরিনারি পেশার মানের সাথে বাংলাদেশের মানের কি কি ঘাটতি আছে? বিদেশের মানে আসতে কি কি পদক্ষেপ গ্রহণ করতে হবে বলে মনে করেন?
ডা. রিয়েল: বিদেশের মানের সাথে আমাদের দেশের ভেটেরিনারি মানের কিছু ঘাটতি আছে।যার কারনে আমরা কমনওয়েলথ, আন্তর্জাতিক সব মেম্বারশিপ হারিয়েছি। বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন (বিভিএ) কে গতিশীল করতে হবে,গবেষণা বাড়াতে হবে। নিয়মিত জার্নাল বের করতে হবে। সেমিনার করতে হবে। যৌথ গবেষণা তথ্যের অবাধ বিনিময়।সরকারের যুগোপযোগী নিতি গ্রহন সহ বেশ কিছু কাজ করলে এই সেক্টরের মান উন্নয়ন হবে।

কৃষিসংবাদ: ভেটেরিনারি পেশা নিয়ে আপনার পরিকল্পনা কি?
ডা. রিয়েল: পেশা নিয়ে অনেক পরিকল্পনা আছে। প্রাইভেট সেক্টর এ ভেটেরিনারিয়ানদেরকে একটা সম্মান জনক অবস্থায় নিয়ে যাওয়া আমার প্রথম পরিকল্পনা. সম্মানজনক স্যালারী ও সামাজিক মর্যদা বৃদ্ধিতে নিয়মনীতি প্রনয়ণ করা। ছাত্রলীগের সভাপতি হওয়ায় প্রধানমন্ত্রীর সাথে সামনাসামনি কথা বলার সুযোগ হয়েছিল। তাতে আমি দেখেছি তিনি যে কোন যৌক্তিক দাবী আন্তরিকতার সাথে দেখেন। তাই আমরা অর্গানোগ্রাম এর ব্যাপারে উনার আন্তরিলতায় দ্রুত বাস্তবায়ন করতে পারবো বলে আশাবাদী, আমার প্যানেল জয়ী হলে দ্রুত বাস্তবায়ন করতে পারবো বলে আশা করি।

কৃষি সংবাদ: ৪. আন্তর্জাতিক সম্পাদক হিসাবে বিজয়ী হলে কি করবেন?
ডা. রিয়েল: হারিয়ে যাওয়া আন্তর্জাতিক সংগঠন সমুহের মেম্বারশিপ পূনরায় ফিরিয়ে আনা । তাদের মানের সমকক্ষে বাংলাদেশের ভেটেরিনারি পেশার মান আনতে চেষ্টা করবো।

কৃষি সংবাদ: আপনার কপুরো প্যানেল বিজয়ী না হলে আপনি যদি বিজয়ী হন সেক্ষেত্রে অন্য প্যানেলের সাথে সাছন্দে কাজ করবেন কিনা?
ডা. রিয়েল: প্যানেলের সবাই বিজয়ী হলে কাজ করা অনেক সহজ হয়। সেক্ষেত্রে আমি সকল ভোটারদের কাছে পুরো প্যানেলে ভোট চাই। অন্য প্যানেলের সাথেও কাজ করে ভেটেরিনারি পেশার মান বাড়াবো।

কৃষি সংবাদ: আপনি ইমরান – আব্দুল আজিজ প্যানেলকে পছন্দ করেছেন কেন?
ডা. রিয়েল: ডা. ইমরান ভাই আমার আইডিয়াল, তিনি পেশার জন্য ১৯ তম বিশেষ বিসিএস এর ব্যবস্থা করেছেন। সহ অনান্য আরো বেশ কিছু কাজ করেছেন। তিনি ব্যবসায়ীক চিন্তাভাবনা না করে পেশার মান বাড়াতে চায় বলে আমি তাকে পছন্দ করে এই প্যানেলে যোগ দিয়েছি।

কৃষি সংবাদ: কৃষি সংবাদকে সময় দেয়ার জন্য আপনাকে ধন্যবাদ।
ডা. রিয়েল: কৃষি সংবাদ পরিবারকে আমার আন্তরিক ধন্যবাদ।

আরও পড়ুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ সংবাদ

সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৭-২০১৮. কৃষিসংবাদ.কম
(গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত)