এই পাতাটি প্রিন্ট করুন এই পাতাটি প্রিন্ট করুন

উচ্চ ফলনশীল সম্ভাবনাময় সব্জীর জাত সার্কভুক্ত দেশে ছড়িয়ে দেয়ার আহবান ।

Share

SAARC ড নিয়াজ পাশা

উচ্চ ফলনশীল সম্ভাবনাময়

কৃষি মন্ত্রণালয়ের সচিব শ্যামল কান্তি ঘোষ উচ্চ ফলনশীল সম্ভাবনাময় সব্জীর জাত বাছাই করে সার্কভুক্ত দেশে ছড়িয়ে দেয়ার আহবান জানিয়েছেন । তিনি আজ ১৪ ডিসেম্বর সোমবার সার্ক এগ্রিকালচার সেন্টার আয়োজিত দুইদিন ব্যাপী SAARC Vegetable Adaptive Trial বিষয়ক আঞ্চলিক মূল্যায়ণ কর্মশালার উদ্ভোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ আহবান জানান ।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহা পরিচালক ড মো রফিকুল ইসলাম মন্ডলের সভাপতিত্বে সার্ক এগ্রিকালচার সেন্টারের সম্মেলন কক্ষে এ অনুষ্ঠানে বক্তব্য রাখয়েন সেন্টারের পরিচালক ড শেখ মো বখতিয়ার । সিনিয়র প্রোগ্রাম স্পেশালিস্ট নাসরিন আক্তার তাঁর বক্তৃতায় কর্মশালার উদ্দেশ্য, কার্যক্রম এবং প্রাপ্ত ফলাফল বিশ্লেষণ করে দেশ ভিত্তিক নির্দিষ্ট সব্জীর জাতটি চাষের সুপারিশ করা হবে বলে জানান । সভাপতি ড রফিকুল ইসলাম বলেন, চালে আমরা স্বয়ং সম্পূর্ণতা অর্জন করেছি, কিন্ত পুষ্টিতে এখনো সম্ভব হয় নাই । শুধু সব্জী নয়, অন্যান্য ফসলের ক্ষেত্রেও আমাদের বিনিময় বাড়াতে হবে ।

কর্মশালায় বাংলাদেশ, ভূটান, নেপাল, পাকিস্থান, শ্রীলংকা এবং দেশের উদ্যানতত্ব বিশেজ্ঞ এবং মন্ত্রণালয়ের উর্ধতন কর্ম কর্তাগণ এতে অংশ নিচ্ছেন । টমেটো, বেগুন, শশা, মিষ্টি কুমড়া এবং ঢেড়ষ, এ পাঁচটি সব্জী ফসলের বীজ সব দেশ থেকে সংগ্রহ করে সদস্য দেশ সমূহে আবাদ করা হয় । যে জাতটি যে দেশে ভাল ফলাফল দেবে, সেটি সে দেশে আবাদের জন্য সুপারিশ করা হবে । #

আরও পড়ুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৬-২০১৭. কৃষিসংবাদ.কম
(গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত)