এই পাতাটি প্রিন্ট করুন এই পাতাটি প্রিন্ট করুন

উচ্চ ফলনশীল সম্ভাবনাময় সব্জীর জাত সার্কভুক্ত দেশে ছড়িয়ে দেয়ার আহবান ।

IMG 3922 300x225 উচ্চ ফলনশীল সম্ভাবনাময় সব্জীর জাত সার্কভুক্ত দেশে ছড়িয়ে দেয়ার আহবান ।ড নিয়াজ পাশা

উচ্চ ফলনশীল সম্ভাবনাময়

কৃষি মন্ত্রণালয়ের সচিব শ্যামল কান্তি ঘোষ উচ্চ ফলনশীল সম্ভাবনাময় সব্জীর জাত বাছাই করে সার্কভুক্ত দেশে ছড়িয়ে দেয়ার আহবান জানিয়েছেন । তিনি আজ ১৪ ডিসেম্বর সোমবার সার্ক এগ্রিকালচার সেন্টার আয়োজিত দুইদিন ব্যাপী SAARC Vegetable Adaptive Trial বিষয়ক আঞ্চলিক মূল্যায়ণ কর্মশালার উদ্ভোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ আহবান জানান ।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহা পরিচালক ড মো রফিকুল ইসলাম মন্ডলের সভাপতিত্বে সার্ক এগ্রিকালচার সেন্টারের সম্মেলন কক্ষে এ অনুষ্ঠানে বক্তব্য রাখয়েন সেন্টারের পরিচালক ড শেখ মো বখতিয়ার । সিনিয়র প্রোগ্রাম স্পেশালিস্ট নাসরিন আক্তার তাঁর বক্তৃতায় কর্মশালার উদ্দেশ্য, কার্যক্রম এবং প্রাপ্ত ফলাফল বিশ্লেষণ করে দেশ ভিত্তিক নির্দিষ্ট সব্জীর জাতটি চাষের সুপারিশ করা হবে বলে জানান । সভাপতি ড রফিকুল ইসলাম বলেন, চালে আমরা স্বয়ং সম্পূর্ণতা অর্জন করেছি, কিন্ত পুষ্টিতে এখনো সম্ভব হয় নাই । শুধু সব্জী নয়, অন্যান্য ফসলের ক্ষেত্রেও আমাদের বিনিময় বাড়াতে হবে ।

কর্মশালায় বাংলাদেশ, ভূটান, নেপাল, পাকিস্থান, শ্রীলংকা এবং দেশের উদ্যানতত্ব বিশেজ্ঞ এবং মন্ত্রণালয়ের উর্ধতন কর্ম কর্তাগণ এতে অংশ নিচ্ছেন । টমেটো, বেগুন, শশা, মিষ্টি কুমড়া এবং ঢেড়ষ, এ পাঁচটি সব্জী ফসলের বীজ সব দেশ থেকে সংগ্রহ করে সদস্য দেশ সমূহে আবাদ করা হয় । যে জাতটি যে দেশে ভাল ফলাফল দেবে, সেটি সে দেশে আবাদের জন্য সুপারিশ করা হবে । #


আরও পড়ুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৬-২০১৭. কৃষিসংবাদ.কম
(গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত)