এই পাতাটি প্রিন্ট করুন এই পাতাটি প্রিন্ট করুন

জামালপুরে আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের উদ্যোগে প্রশিক্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

Share

কৃষি গবেষণা কেন্দ্রের উদ্যোগে প্রশিক্ষক প্রশিক্ষণ

কৃষি সংবাদ ডেস্কঃ

কৃষি গবেষণা কেন্দ্রের উদ্যোগে প্রশিক্ষক প্রশিক্ষণ

জামালপুরে দুই দিন ব্যাপী আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের উদ্যোগে প্রশিক্ষক প্রশিক্ষণ (ToT) অনুষ্ঠিত হয়।  ৬ ও ৭ জুন ২০১৮ তারিখ দুইদিন ব্যাপি এ  প্রশিক্ষণ অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ আব্দুল মালেক। ‘ফল উৎপাদনে উন্নত কলা কৌশল’ প্রশিক্ষক প্রশিক্ষণ ২০১৮ অনুষ্ঠানে জামালপুর, শেরপুর ও ময়মনসিংহ অঞ্চলের কৃষি গবেষণা প্রতিষ্ঠান, ডিএই, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনষ্টিটিউট ও বেসরকারি উন্নয়ন সংস্থার  ত্রিশজন কৃষি বিজ্ঞানী, সম্প্রসারণবিদ ও কৃষি বিশেষজ্ঞরা অংশগ্রহণ করেন।

বারির বিশিষ্ট প্রজননবিদ ও  প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মঞ্জুর কাদিরের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষক প্রশিক্ষণে ফল চাষে নানা সমস্যা, ফলের নানা রোগ ব্যাধি ও পোকামাকড়ের আক্রমন ও তার প্রতিকার নিয়ে আলোকপাত করা হয়। এতে প্রশিক্ষক হিসেবে আলোচনা পেশ করেন বিশিষ্ট উদ্ভিদ রোগতত্ববিদ ড. মোশাররফ হোসেন, কীটতত্ববিদ ড. এম এ মান্নান ও উদ্যানতত্ববিদ কৃষিবিদ হাফিজুর রহমান প্রমুখ।

প্রশিক্ষণ কর্মসূচির সমাপনী দিনে অংশগ্রহণকারীদের মাঝে সনদ পত্র বিতরণ করা হয়। সমাপনি দিবসে প্রধান অতিথি হিসেবে মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ আব্দুল মালেক বলেন, ফল পুষ্টির আধাঁর। বেশি বেশি ফল চাষে সবাইকে এগিয়ে আসতে হবে। তিনি আরো বলেন,ফল চাষের উপর এই প্রশিক্ষণ অনুযায়ী আপনারা কৃষি বিশেষজ্ঞগণ যদি চাষিদের ফল চাষ বিষয়ক নানা পরামর্শ দিতে পারেন তবেই এই প্রশিক্ষণ সফলতা লাভ করবে।  এতে অংশকারীদের মধ্য থেকে বক্তব্য রাখেন জামাল্পুরস্থ হর্টিকালচার সেন্টারের উপপরিচালক। তিনি বলেন, এখন মধু মাস, এসময়ে ফল চাষের উপর প্রশিক্ষণটি সময়পযোগী  হয়েছে।  আরো বক্তব্য রাখেন মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইন্সটিটিউট আঞ্চলিক গবেষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা কৃষিবিদ মোঃ নূরুল হুদা আল মামুন। তিনি এমন একটি চমৎকার প্রশিক্ষণ আয়োজনের জন্য আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। তিনি আরো বলেন, আমরা যদি এর আলোকে কৃষক সমাজকে সেবা দিতে পারি তবেই এ প্রশিক্ষণ সফল হবে বলে।

আরও পড়ুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ সংবাদ

সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৭-২০১৮. কৃষিসংবাদ.কম
(গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত)