এই পাতাটি প্রিন্ট করুন এই পাতাটি প্রিন্ট করুন

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি পরিকল্পনাকারীদের জয়

Share

BAU krrishiমো. আব্দুর রহমান, বাকৃবি:
৬ টি বিভিন্ন কৃষি বিষয়ক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে এসিআই কম্পানির প্রযোজনায় ব্যবসা পরিকল্পনার উপর প্রতিযোগিতা ‘ফিউচার এগ্রি এন্টারপ্রেনার কনটেস্ট ২০১৫’ এ চ্যাম্পিয়ন হয়েছে তন্ময় কুমার ঘোষ, আসাদুজ্জামান আসিফ ও জাকিয়া ফেরদৌস।
তন্ময়, আসিফ ও জাকিয়া বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের তৃতীয় বর্ষের শিক্ষার্থী।
গেল রবিবার (৬মার্চ) তেঁজগাও শিল্প এলাকা এসিআই কম্পানি কেন্দ্রে ‘ফিউচার এগ্রি এন্টারপ্রেনার কনটেস্ট ২০১৫’ এর ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্লানিং কমিশনের সদস্য ড. শামসুল আলম এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ বিভাগের মহাপরিচালক মো. হামিদুর রহমান ও আন্তর্জাতিক ধান গবেষণা ইন্সটিটিউট (ইরি) এর বাংলাদেশ প্রতিনিধি ড. পাউল ফক্স।
ফাইনাল রাউন্ডে অংশগ্রহণ করে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ‘গোল্ডেন সিড’ ও ‘স্বপ্ন বাজ’, শেরে-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ‘গ্রিন এগ্রি ড্রিম’, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের ‘হেটেরোসিস’ এবং আন্তর্জাতিক কৃষি ব্যবসা ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘অবটিনেট’। নতুন ধারণা, বিশ্লেষণ ও উপস্থাপনার মাধ্যমে ৫ টিমের মধ্যে চ্যাম্পিয়ন হয় তন্ময়, রাফি ও জাকিয়ার ‘গোল্ডেন সিড’ । অতিথিবৃন্দ চ্যাম্পিয়ন টিম ‘গোল্ডেন সিড’ এর সদস্য তন্ময়, রাফি ও জাকিয়ার হাতে ১লক্ষ টাকার চেক তুলে দেন।
প্রথম রানার্সআপ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মেহেদী হাসান রাতুল, মো. লাভিন মিয়া ও এম এম মাহবুব আলমের ‘স্বপ্ন বাজ’ টিমকে দেওয়া হয় ৫০হাজার টাকার চেক এবং দ্বিতীয় রানার্সআপ শেরে-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ‘গ্রিন এগ্রি ড্রিম’ টিমকে দেওয়া হয় ২৫হাজার টাকার চেক।
‘ফিউচার এগ্রি এন্টারপ্রেনার কনটেস্ট ২০১৫’ এ চ্যাম্পিয়ন টিমের তন্ময় জানান, আমরা ফাইনাল রাউন্ডে মাছের বর্জ্য থেকে তেল, বায়োডিজেল ও সার হিসেবে মাছের অ্যামাইনো এসিড নিয়ে নতুন পরিকল্পনার বিষয় উপস্থাপন করি। যা ভবিষ্যতে জ্বালানীর বিকল্প ও কৃষির উর্বরতায় সার হিসেবে কাজ করবে। আসিফ জানান, চ্যাম্পিয়ন হবার পেছনে আমাদের শিক্ষক-শিক্ষিকা, বাবা-মা ও বন্ধুরা অনেক বেশি সহযোগিতা করেছে। সকলের সহযোগিতা আর আমাদের টিমের কঠোর পরিশ্রম আমাদের সাফল্য এনে দিয়েছে।
এদিকে ‘ফিউচার এগ্রি এন্টারপ্রেনার কনটেস্ট ২০১৫’ এ চ্যাম্পিয়ন হওয়ায় তন্ময়, রাফি ও জাকিয়াকে কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের পক্ষ থেকে সংবর্ধনা দেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ সংবাদ

সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৭-২০১৮. কৃষিসংবাদ.কম
(গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত)