এই পাতাটি প্রিন্ট করুন এই পাতাটি প্রিন্ট করুন

কোটা সংস্কারের দাবি : রেললাইন অবরোধ করল বাকৃবির শিক্ষার্থীরা

Share

কোটা সংস্কারের দাবি

মো. আবদুল আউয়াল মিয়া শেখ, বাকৃবি প্রতিনিধি

বিদ্যমান কোটা পদ্ধতির সংস্কার ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর পুলিশি হামলার প্রতিবাদে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ক্লাস পরীক্ষা বর্জন ও রেললাইন অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে সাধারণ শিক্ষার্থীরা।
সোমবার দুপুর ১২ টার দিকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে বিক্ষোভ মিছিল করে আন্দোলনরত শিক্ষার্থীরা। এরপর তারা বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরের ঢাকা-ময়মনসিংহ রেললাইন অবরোধ করে।

গত রবিবার ঢাকার শাহবাগে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশ হামলা চালায়। এ কথা ছড়িয়ে পড়লে ক্ষোভে ফুসে ওঠে দেশের সাধারণ শিক্ষার্থীরা। আন্দোলনকে বেগবান করতে এবং গ্রেফতারকৃত ছাত্রদের মুক্তির দাবিতে সোমবার সকল প্রকার ক্লাস ও পরীক্ষা বর্জন করে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরে জড়ো হয় বাকৃবির শিক্ষার্থীরা। বেলা সাড়ে ১০ টার দিকে বিপুল সংখ্যক শিক্ষার্থীর অংশগ্রহণে বিক্ষোভ মিছিল শুরু হয়। মিছিলটি বঙ্গবন্ধু চত্বর থেকে শুরু হয়ে অনুষদীয় করিডোর ও প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে মুক্তমঞ্চের সামনে গিয়ে শেষ হয়। পরে আন্দোলনকারীরা ময়মনসিংহ টু ঢাকা রেললাইন অবরোধ করে। সেখানে বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. সচ্চিদানন্দ দাস চৌধুরী, ময়মনসিংহ জেলার জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস ও জেলা পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলামসহ প্রক্টরিয়াল বডির সদস্যবৃনন্দ আন্দোলনকারীদের সাথে কথা বলেন। এতে কোন আশ্বাস না পেয়ে আন্দোলনকারী ময়মনসিংহ গামী মহুয়া ট্রেন আটকে দেয়। এ রির্পোট লিখা পর্যন্ত রেল যোগাযোগ বন্ধ আছে।

আন্দোলনকারী রাফসান জানি নয়ন বলেন, স্বাধীন বাংলাদেশে ৩% লোকের জন্য ৫৬ ভাগ কোটা রবাদ্দ। বাকী ৭৯% কোটি মানুষের ৪৪ ভাগ বরাদ্দ । বিষয়টা প্রহসন ছাড়া আর কিছুই নয়। আমরা কোঠা সংস্কারের পক্ষে। কোঠা বিলুপ্ত হোক এটা আমরাও চাই না। কোটা সহনীয় মাত্রায় হওয়া দরকার। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাব।
সেখানে দাবি আদায় না হওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরের রেললাইন অবরোধের ঘোষণা দেয় শিক্ষার্থীরা।
ঘোষণা অনুযায়ী শিক্ষার্থীরা মিছিল সহকারে জব্বারের মোড় রেললাইন অবরোধ করে বিভিন্ন স্লোগান দিতে থাকে। শেষ খবর পাওয়া পর্যন্ত ঢাকা-ময়মনসিংহ রেল যোগাযোগ বন্ধ আছে।

আরও পড়ুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ সংবাদ

সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৭-২০১৮. কৃষিসংবাদ.কম
(গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত)