এই পাতাটি প্রিন্ট করুন এই পাতাটি প্রিন্ট করুন

লাভবান হওয়ার আছে উপায়ঃ সহজে গরু মোটাতাজাকরণ প্রকল্প

Share

পারভেজ মোশারফ

গরু মোটাতাজাকরণ প্রকল্প
সহজে গরু মোটাতাজাকরণ প্রকল্প
*স্থানিয়হাট থেকে গরু কিনে শুরু করা যায়।
*অল্প বিনিয়োগে সল্প সময়ে লাভ সহ মূলধন ফিরত পাবেন।
*স্থানিয় ভাবে প্রাপ্ত খাবার সাথে বাড়ির উচ্ছিষ্ট খাবার কাজে লাগানো যায়।
যেভাবে সহজে করা যায়
এবার আসি গরু বাছাই করনে। মুটামুটি সবাই জানেন তারপরেও আবার বলছি বয়স ২ থেকে৩ বছর হলে ভালো,সংকর বা ফিজিয়ান,সিন্ধি জাত হলে ভালো হয় ।আমি দেশি লাইক করি না। চামড়া ঢিলেঢালা,হারের জোড়া মোটা,ঠান্ডা প্রকৃতির,রোগ মুক্ত এগুলোই।গরু কিনার পর প্রথম কাজ হচ্ছে গরুকে কৃমি মুক্ত করা এ ক্ষেত্রে এ্যালমেক্স ভেট, ট্টাইলেভ ভেট, এলটি ভেট দিতে পারেন।মুখের রুচি বারাতে এনোরা দিতে পারেন। সাথে ভিটামিন দিতে পারেন কিন্তু আমি কোন ভিটামিন দেইনা।তার পরেই হচ্ছে সুষম খাবার পরিমান মত খাবার।
গরুর দৈনিক খাবার
একটি গরুকে দৈনিক নিম্নোক্ত খাদ্য প্রদান করা যেতে পারে:-
১০০ ওজনের গরুর খাবারের নাম ও তালিকা
১/ইউ এম এস যে পরিমান খেতে পারে  অথবা পযাপ্ত।
তবে সার ও চিটা গুড় এর পরিমান ঠিক রেখে।
৫ গ্রাম থেকে শুরু করে ধীরে ধীরে ২৫ গ্রাম পযন্ত।
২/দানাদার 2 কেজি।আমি ভাল মানের রেডি ফিডের পক্ষে।
কেননা এতে প্রয়োজনীয় সব উপাদান সঠিক পরিমানে থাকে যা আপনি বাড়িতে তৈরি করতে পারবেন না। আবার বড় খামারিদের মত ফিড তৈরিও করতে পারবেন না কেননা একসাথে অনেক বানাতে হয়। তাছাড়া বিভিন্ন পবলেম তো রয়েই গেছে।
এখন মনে প্রশ্ন আসতে পারে ভাল মানের খাবার কোন কম্পানির টা তাহলে আমি বলবো এ সি আই, অমৃত নিটল,সৌদি বাংলা, এগুলো বাজারের বেস্ট আমার মতে  কেননা আমি নিজে ইউজ করি ফলাফল ভাল আর দামও সব চাইতে বেশি।ভালো জিনিসের দাম একটু বেশিই হয়।চিন্তা করবেন না ফলাফল খুব ভালো তবে সব দিকেই ভাল করতে হবে তাহলেই ফিডের ফলাফল ভালো পাবেন।মানে শুধু ফিড দিয়েই হবেনা ।
৩/কাচা ঘাস ১০ কেজি মিনিমাম। ঘাস হচ্ছে সব চাইতে দরকারি।গরু পালতে চাইলে আগে ঘাস চাষ করতে হবে। যাদের ঘাস চাষ করার কোন উপায় নাই তাদের গরু পালার কোন দরকার নাই। কেননা ঘাস ছাড়া গরু পালন করে লাভ করা প্রায় অসম্ভব। বেশি বাড়িয়ে বলতে চাইনা শুধু বলবো ঘাস ছাড়া চলবেনা। আমি এখানে ১০০ কেজি ওজনের গরুর  খাবার নিয়ে আলোচনা করেছি।
১০০ কেজি বেশি হলে প্রতি ৫০ কেজি ওজনের জন্য দানাদার এক কেজি ও ঘাস ৫ কেজি যোগ করে হিসাব করবেন। যেমন ধরুন ১৫০ কেজির গরুকে দানাদার ৩কেজি ঘাস ১৫কেজি।মুটামুটি এগুলো হলো গরু মোটাতাজা করনের একটা পদ্ধতি তবে এর উপরেই ভিত্তি করে গরু মোটাতাজাকরণ হয়ে যাবে না। প্রাণীর থেকে ভাল কিছু পেতে হলে তাদের ভালোবাসতে হবে সময় মত গোছল,খাবার মেডিসিন দিতে হবে।বুঝতে হবে ওদের মনের সাথে মন মিলাতে হবে কি চাই কিসে ওদের শান্তি কিসে তারা মজা পায় ভালো থাকে। আপনাকে লেগে থাকতে হবে আপনার বিজনেস আপনাকেই পরিচালনা করতে হবে। ভালো ব্যবস্থাপনায় ,সঠিক সময় সঠিক কাজটি, আপনাকে ভালো কিছু দিবে। যদি আরো কিছু জানার থাকে কমেন্ট করবেন জানানোর চেষ্টা করবো।

আরও পড়ুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ সংবাদ

সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৭-২০১৮. কৃষিসংবাদ.কম
(গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত)