এই পাতাটি প্রিন্ট করুন এই পাতাটি প্রিন্ট করুন

ছাদে বা বারান্দাতে সবজি চাষ বিষয়ক হাতে কলমে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

Share

ছাদে বা বারান্দাতে সবজি চাষ

নিজস্ব প্রতিবেদকঃ

ছাদে বা বারান্দাতে সবজি চাষ : “স্কুল অব অল্টারনেটিভ স্কীলস ডেভলপমেন্ট ” এর আয়োজনে ধানমন্ডীতে ৭ জুলাই ২০১৮ তারিখ ছাদে বা বারান্দাতে সবজি চাষ বিষয়ক হাতে কলমে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে প্রধান প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ নূরুল হুদা আল মামুন, পিএইচডি ফেলো।

প্রধান প্রশিক্ষক কৃষিবিদ মামুন বলেন, ‘দিন দিন শহরাঞ্চলের উপর যেমন মানুষের চাপ বৃদ্ধি পাচ্ছে তেমনি পরিবেশের উপর ঝুঁকিও বাড়ছে। বর্তমানে বাংলাদেশে প্রায় পাঁচ কোটি লোক নগরে বসবাস করে। ২০২০ সালে শতকরা ৫০ ভাগ অর্থাৎ সাড়ে আট কোটি লোক নগরে বাস করবে এবং ২০৫০ সালে ১০০% অর্থাৎ ২৭ কোটি লোক নগরে বসবাস করবে। তখন গ্রাম ও নগর মিলেমিশে একাকার হয়ে যাবে। তাছাড়া শহরাঞ্চলের শিল্পকারখানা ও যানবাহন থেকে নির্গত কালো ধোয়া বায়ুমন্ডলকে মাত্রাতিরিক্ত ভাবে দূষিত করছে। এতে শহরের পরিবেশ দিন দিন বিনষ্ট হচ্ছে। এজন্য নগর কৃষির দিকে আমাদের যেতে হবে। এর মাধ্যমে কিছুটা হলেও পরিবেশ দূষণ রোধ করা সম্ভব হবে।’

ছাদে সবজি চাষ বিষয়ে নানা কলা কৌশল হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করা হয়। টব নির্বাচন, টবে মাটি প্রস্তুত করণ, টবে সার প্রয়োগ, নিজ বাড়িতে জৈব সার বানানোর কলা কৌশল, মৌসুম ভিত্তিক কি কি শাক সবজি চাষ করা যায়, সবজি ফসলের নানা রোগ ও পোকা মাকড় পরিচিতি ও তার দমন প্রতিকার নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। হাতে কলমে ছাদ কৃষি বিষয়ে প্রশিক্ষনে কৃষিবিদ মামুনের সাথে সহযোগীতায় ছিলেন কৃষি শিক্ষার্থী সাব্বির বিন আশরাফ।

ছাদে বা বারান্দাতে সবজি চাষ
প্রশিক্ষণের বৈশিষ্ট ছিল প্রশিক্ষণার্থীরা টাকা দিয়ে রেজিষ্ট্রেশন করে প্রশিক্ষণ গ্রহন করেছেন। একটা সময় ছিল যখন কৃ‌ষি বিষ‌য়ে চা‌ষি‌দের প্র‌শিক্ষণে দেওয়া হ‌তো নাস্তা ও প্র‌শিক্ষণ ভাতা। আজ বাংলা‌দে‌শের কৃ‌ষি অ‌নেক এ‌গি‌য়ে‌ছে। এ‌সে‌ছে বৈপ্ল‌বিক প‌রিবর্তন। অ‌নে‌কেই কৃ‌ষি‌কে নি‌য়ে ভাব‌ছেন ভিন্ন আঙ্গিকে। টাকা দিয়ে রেজিস্ট্রেশন করে ছাদকৃষি বিষয়ে প্রশিক্ষণ নিচ্ছেন আজকের আগ্রহী বাংলাদেশী মানুষ । এ যেন নতুন আশা, নতুন দিগন্তের উন্মোচন।

প্রধান আলোচক কৃষিবিদ নূরুল হুদা আল মামুন -তার তথ্যবহুল আলোচনা শেষে অংশগ্রহণকারীদের ছাদবাগান/ছাদ কৃষি বিষয়ক বিভিন্ন প্রশ্নের সমাধান দেন। বিভিন্ন পেশার মানুষের সরব উপস্থিতি প্রশিক্ষণ কর্মসূচীকে সাফল্যমন্ডিত করে তুলেছে। আগত অংশগ্রহণকারী  প্রশিক্ষ্ণার্থীদের নিজেদের চমৎকার অভিজ্ঞতা বর্ননা করেন এবং এমন চমৎকার তথ্যবহুল প্রশিক্ষণের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।

উল্লেখ্য, এসএএসডি’র নির্বাহী পরিচালক রাশেদ শিমুলের সভাপতিত্বে অনুষ্ঠিত ছাদ কৃষি বিষয়ক মুক্ত আলোচনা অনুষ্ঠানে ছাদবাগানে আগ্রহী প্রায় শতাধিক অংশগ্রহণকারীদের আলোচনায় অনুষ্ঠানটি প্রানবন্ত হয়ে উঠে। অংশগ্রহণকারীরা ছাদকৃষির উপর আগামীতে আরো বেশি বেশি সেমিনার ও প্রশিক্ষণের আহবান জানান। অনুষ্ঠানের শেষে সভাপতির বক্তব্যে নির্বাহী পরিচালক জনাব রাশেদ শিমু্ল আগত সবাইকে ধন্যবাদ জানান ।

আরও পড়ুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ সংবাদ

সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৭-২০১৮. কৃষিসংবাদ.কম
(গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত)