এই পাতাটি প্রিন্ট করুন এই পাতাটি প্রিন্ট করুন

বাংলাদেশে মাছে কোন ফরমালিনের অস্তিত্ব নেই বলে জানালেন বিএফআরআই ডিজি

Share

দেশে মাছে কোন ফরমালিনের অস্তিত্ব নেই

মো. ইউসুফ আলী, বাকৃবি

দেশে মাছে কোন ফরমালিনের অস্তিত্ব নেই বলে জানালেন মৎস্য গবেষণার মহাপরিচালক।
দেশের বিভিন্ন স্থান থেকে মাছের স্যাম্পল এনে পরীক্ষা করে মাছে কোন ফরমালিনের অস্তিত্ব পাওয়া যায়নি। আমরা দায়িত্ব নিয়ে এ বিষয়টা বলতে পারি। তবে মাছের খাদ্যে ট্যানারি পণ্য সহ কিছু ভেজাল পাওয়া যাচ্ছে। যা মৎস্য খাদ্য আইন ২০১০ এ সম্পূর্ণ পরিপন্থি। বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই) কর্তৃক আয়োজিত ‘মৎস্য প্রযুক্তি সম্প্রসারণে গণমাধ্যমে ভ’মিকা’ শীর্ষক দুইদিনব্যাপী শুক্রবার এক কর্মশালায় এ কথা বলেন ইনস্টিটিউটটির মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ।

কর্মশালায় তিনি আরো বলেন, কম মূল্যের সামুদ্রিক মাছ থেকে আমরা ট্যাবলেট তৈরীতে সক্ষম হয়েছি। এই ট্যাবলেট মানুষ শক্তির পাশাপাশি উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে ভূমিকা রাখবে। এছাড়াও উপমহাদেশে প্রথমবারের মত কৈ মাছের মড়ক রোধে ভাকসিন উদ্ভাবনে সাফলতার দাঁড় প্রান্ত গবেষণা প্রতিষ্ঠানটি। খুব শিঘ্রই ট্যাবলেট ও ভ্যাকসিন বাজারে আসবে বলে জানান তিনি।

বিএফআরআই পরিচালক (গবেষণা) ড. নুরুল্লাহর সঞ্চালনায় ও মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইত্তেফাক পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক তাসমিমা হোসেন। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন বিএফআরআই পরিচালক (অর্থ ও প্রশাসন) ড. খলিলুর রহমান। কর্মশালায় ময়মনসিংহ জেলা ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রায় অর্ধ শতাধিক সাংবাদিক অংশগ্রহন করেন।

আরও পড়ুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ সংবাদ

সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৭-২০১৮. কৃষিসংবাদ.কম
(গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত)