এই পাতাটি প্রিন্ট করুন এই পাতাটি প্রিন্ট করুন

চাষী পর্যায়ে উন্নতমানের ডাল, তেল ও পিয়াজ বীজ উৎপাদন সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় নকলায় কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত

Bij Bitoron Traning 300x182 চাষী পর্যায়ে উন্নতমানের ডাল, তেল ও পিয়াজ বীজ উৎপাদন সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় নকলায় কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত
মোঃ মোশারফ হোসেন, নকলা, (শেরপুর) :

শেরপুরের নকলায় চাষী পর্যায়ে উন্নতমানের ডাল, তেল ও পিয়াজ বীজ উৎপাদন সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় উপজেলা কৃষি অফিসের আয়োজনে কৃষক মাঠ দিবস ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ২৬ অক্টোবর বৃহস্পতিবার দুপুরে উরফা ব্লকের স্থানীয় কৃষক সুরুজ্জামানের বাড়ির আঙ্গীনায় অনুষ্ঠিত ওই মাঠ দিবসে সভাপতিত্ব করেন আব্দুল হালিম। এতে প্রধান অতিথি হিসেবে উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ আব্দুল ওয়াদুদ এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোজাম্মেল হোসেন। উক্ত মাঠ দিবসের আলোচনা সভায় শতাধিক স্থানীয় কৃষক-কৃষাণী ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

নকলায় কৃষক প্রশিক্ষণ ও উপকরণ বিতরণ
মোঃ মোশারফ হোসেন, নকলা (শেরপুর) : শেরপুরের নকলায় চাষী পর্যায়ে উন্নতমানের ডাল, তেল ও পিয়াজ বীজ উৎপাদন সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় উপজেলা কৃষি অফিসের আয়োজনে প্রদর্শণী কৃষক প্রশিক্ষণ এবং সরিষা ও মাসকালাইয়ের বীজ, সার, বীজ সংরক্ষণের জন্য পাত্র, সাইন বোর্ড বিণামূল্যে বিতরণ করা হয়েছে। ২৬ অক্টোবর বৃহস্পতিবার সকালে বিআরডিবি হলরুমে ওই প্রশিক্ষণ ও বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শেরপুর খামার বাড়ীর উপ-পরিচালক কৃষিবিদ আশরাফ উদ্দিন। এতে প্রধান অতিথি হিসেবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ময়মনসিংহ অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মোঃ আসাদুল্লাহ এবং বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশিক্ষণ কর্মকর্তা এএফএম মোবারক আলী, উপজেরা কৃষি কর্মকর্তা কৃষিবিদ হুমায়ুন কবীর।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, ৪০ কৃষকের মাঝে বারি সরিষা-১৪ বীজ, সার, বীজ সংরক্ষণের জন্য পাত্র এবং আরো ১৫ জনের মাঝে বারি মাসকালাই-৩ বীজ, সার ও সাইন বোর্ড বিণামূল্যে দেওয়া হয়েছে। এর আগে ওই ৫৫জন কৃষককে চাষ পদ্ধতি, বীজ উৎপাদন ও সংরক্ষণ কৌশলের উপর প্রশিক্ষণ দেওয়া হয়।

নকলায় স্যানিটেশন ও হাত ধোয়া দিবস পালিত
মোঃ মোশারফ হোসেন, নকলা (শেরপুর) : শেরপুরের নকলায় উপজেলা প্রশাসন ও উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলীর আয়োজনে ও ব্র্যাকের সহযোগিতায় জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে ২৬ অক্টোবর বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদের সামন হতে একটি র‌্যালী শুরু হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুণরায় সেখানে গিয়ে এক সংক্ষিপ্ত আলোচনা সভায় মিলিত হয়। এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা রাজীব কুমার সরকার, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মোস্তাফিজুর রহমান, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম জিন্নাহ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ সারোয়ার আলম তালুকদার ও দেওয়ান কহিনুর; পৌরসভার মেয়র হাফিজুর রহমান লিটন, ব্র্যাকের উপজেলা ব্যাবস্থাপক মোঃ বাবুল আক্তার, ওয়াশ কর্মসূচীর সংগঠক সিরাজুল ইসলাম ও মাহমুদ হোসেন; উপ-সহকারী জনস্বাস্থ্য প্রকৌশলী মোঃ মনিরুজ্জামানসহ স্থানীয় স্কুল কলেজের শিক্ষক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

 


আরও পড়ুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৬-২০১৭. কৃষিসংবাদ.কম
(গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত)