এই পাতাটি প্রিন্ট করুন এই পাতাটি প্রিন্ট করুন

বেশী দামে রেডিমেড পিলেট খাবার না কিনে নিজেই বানিয়ে নিন গো-খাদ্য পিলেট

Share

শাহ এমরান

বাজারের বেশী দামী রেডিমেড পিলেট খাবার না কিনে, গো-খাদ্য পিলেট করে নিজেই বানিয়ে নিন। খরচ-ঝামেলা সব কমে যাবে। খুব সহজে নিজেই বানিয়ে নিন গো-খাদ্য পিলেট যদি আপনার কাছেই কোন ফিড মিল থেকে থাকে। আপনি বাজার থেকে যে রেডী ফিড কিনে খাওয়াচ্ছেন সেটাই আপনি এই ফিড মিল থেকে নিজে বানিয়ে নিতে পারবেন। শুধু কাঁচামাল নিজেকে সংগ্রহ করে নিয়ে ফিড মিল পর্যন্ত পৌঁছাতে হবে।

এতে সুবিধা কি কি

১) আপনি জানতে পারছেন কি কি উপাদান দিয়ে এই ফিড আপনি বানাচ্ছেন। বাজারের রেডি ফিড কি দিয়ে বানানো তা আপনি জানেন না। আজে বাজে জিনিস মেশানো থাকলে দীর্ঘমেয়াদে আপনার গরুর অনেক ক্ষতিও হতে পারে।
২) খুব ভাল মানের খাবার বানালে কেজি প্রতি ৭-১০ টাকা পর্যন্ত সেভ হবে।
৩) খামারে অনেক বাড়তি ঝামেলা কমে যাবে, কর্মচারীরা কিছুটা স্বস্তি পাবে।
৪) পিলেট করে খাবার বানালে খাবার অপচয় অনেক কমে যাবে।
৫) সর্বোচ্চ ৩০ দিন পর্যন্ত রেখে খাওয়াতে পারবেন। তবে এর চেয়ে যত কম দিন রেখে খাওয়াবেন তত ভাল।

যাদের এলাকায় ফিড মিল নাই তাদের জন্য পরামর্শ

আপনারা নির্দিষ্ট এলাকার কিছু খামারীরা একত্র হয়ে যেখানে ফিড মিল আছে সেখান থেকে ৩০ দিনের খাবার একবারে বানিয়ে নিতে পারেন। তবে পরিবহন খরচটা মাথায় রেখে এই সিদ্ধান্ত নিতে হবে। একত্র হয়ে কাজ করলে অনেক কাজ সহজ হয়ে যাবে। আপনারা এলাকাভেদে একত্র হন, বসেন। এছাড়া আপনারা কয়েকজন মিলে ছোট কিছু মেশিন ও কিনে নিতে পারেন। যা ওই এলাকার সবার কাজে আসবে। ময়মনসিংহ এর বৈলর বাজের থেকে শুরু করে আশেপাশে অনেক ফিডমিল আছে।

কি কি উপাদান দিয়ে এই পিলেট খাবার বানাবেন?

এখন আপনি যে যে খুচরা খাবার দিচ্ছেন গরুকে সেইগুলো দিয়েই বানাতে পারবেন। পিলেট করার আগে সবগুলোকে গুড়ো বা পাইডার করে নিতে হবে। তবে এখানে পিলেট দানাকে শক্ত করার জন্য আপনাকে আটা বা ডিওবি ব্যবহার করতে হবে। না হলে দানা শক্ত হবেনা। বানানোর পর আবার গুড়ো হয়ে যাবে।

আমি বানাচ্ছি যে উপাদান দিয়ে

রাইস ব্রান (১৫%), গমের ভুষি (২০%), সরিষা বা তিলের খৈল এবং সয়াবিন খৈল (২০%), ভুট্টা (৩০%), আটা বা ডিওবি (১৫%)। খরচ কমানোর জন্য দুধের গাভীকে আলাদা করে ভিটামিন মিক্স এবং ক্যলসিয়াম আর মোলাসেস দিচ্ছি। এই ভিটামিন এবং ক্যালসিয়াম পিলেটের সাথে মিশিয়ে একবারে বানানো যেতো, আমি দেইনি কারন দুধের গরু ছাড়া সব গুলোকে প্রতিদিন ভিটামিন , ক্যালসিয়ামের দরকার নাই। খরচ কমানোর একটা প্রেচেস্টা। এটা আমার ব্যাক্তিগত ম্যানু। আপনি আপনার প্রয়োজনমত আরো ভালো উপাদান মিশিয়ে নিজের মত করে বানিয়ে নিবেন।

লেখকঃ স্বত্ত্বাধীকারি, স্বপ্ন ডেইরী এন্ড হ্যাচারী

 

আরও পড়ুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ সংবাদ

সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৭-২০১৮. কৃষিসংবাদ.কম
(গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত)