এই পাতাটি প্রিন্ট করুন এই পাতাটি প্রিন্ট করুন

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) প্রথম প্রো-ভাইস-চ্যান্সেলর নিযুক্ত হলেন জসিমউদ্দিন খান

 

Jashim বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) প্রথম প্রো ভাইস চ্যান্সেলর নিযুক্ত হলেন জসিমউদ্দিন খান
শাহীন সরদার, বাকৃবি প্রতিনিধি

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বাকৃবির প্রথম প্রো-ভাইস-চ্যান্সেলর হিসেবে নিয়োগ পেলেন পশুপালন অনুষদের ডীন প্রফেসর ড.মো. জসিমউদ্দিন খান। ৫৫ বছর পর প্রথম এ পদে কাউকে নিয়োগ দেওয়া হল। বোরবার রাতে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আবদুল হামিদের আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের সহকারী সচিব আব্দুল সাত্তারের স্বাক্ষরিত প্রজ্ঞাপনে আগমী চার বছরের জন্য প্রো-ভাইস-চ্যান্সেলর নিয়োগ দেয়া হয়। সোমবার সকাল ১০টার দিকে তিনি উপাচার্য কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে কাজে যোগদান করেন।
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় আইন, ১৯৬১ এর ১৩ এ (১) ধারা অনুযায়ী তাকে এ পদে নিয়োগ দেওয়া হয়। প্রফেসর ড.মো. জসিমউদ্দিন খান ১৯৭৪ সনে বাকৃবির পশুপালন অনুষদ থেকে স্নাতক ও ১৯৭৫ সালে পশুপুষ্টি বিভাগ থেকে মাস্টার্স ডিগ্রী লাভ করেন। পরবর্তীতে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ এর এগ্রিকালচারাল ইনস্টিটিউট থেকে ১৯৮৭ সনে পিএইচ.ডি ও ১৯৯৩ থেকে ২০১১ পর্যন্ত জার্মানী, জাপান, অস্ট্রিয়া এবং যুক্তরাজ্যে একাধিকবার পোস্ট ডক্টরেট অর্জন করেন।

এর আগে তিনি এ বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভাইস-চ্যান্সেলর, ছাত্রবিষয়ক উপদেষ্টা, বাকৃবির সিন্ডিকেট সদস্য, ডীন কাউন্সিলের আহ্বায়ক, পশুপুষ্টি বিভাগের বিভাগীয় প্রধান, হল প্রভোস্ট, পরীক্ষা নিয়ন্ত্রক ইত্যাদি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি পশুপুষ্টি বিষয়ে বিশেষজ্ঞ হিসেবে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন-এ কাজ করেছেন। ড.মো. জসিমউদ্দিন খান ১৯৫২ সনের ১ মে গাজীপুর জেলার সদর উপজেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং দুই সন্তানের জনক।

৫৫ বছর পর কেন প্রো-ভিসি নিয়োগ দেওয়া হল জানতে চাইলে উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর বলেন, বাংলাদেশের বড় বড় বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাকৃবি অন্যতম। শিক্ষা, গবেষণা ও প্রশাসনিক কাজ বেড়ে যাওয়ায় তা একজন উপাচার্যের পক্ষে পরিচালনায় হিমশিম খেতে হয়। বিশ্ববিদ্যালয় আরও সুষ্ঠু ভাবে পরিচালনার জন্য সহ-উপাচার্য নিয়োগের সুপারিশ করা হয়েছিল।


আরও পড়ুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৬-২০১৭. কৃষিসংবাদ.কম
(গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত)