এই পাতাটি প্রিন্ট করুন এই পাতাটি প্রিন্ট করুন

বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার পেলেন কৃষিবিদ ফরহাদ আহাম্মেদ

farhad 300x225 বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার পেলেন কৃষিবিদ ফরহাদ আহাম্মেদপ্রেস বিজ্ঞপ্তিঃ কৃষি প্রকাশনায় অনন্য অবদানের জন্য বাংলাদেশ সরকার কৃষিবিদ ফরহাদ আহাম্মেদকে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার দিয়েছে। গত ৭ জানুয়ারি ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২০ এর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে এই রাষ্ট্রীয় পদক প্রদান করেন। কৃষি মন্ত্রণালয় আয়োজিত এই অনুষ্ঠানে মন্ত্রী পরিষদ, সকল কৃষি সংশ্লিষ্ট গবেষণা প্রতিষ্ঠানের মহাপরিচালক, কৃষি বিজ্ঞানী, কৃষিবিদ, কৃষি সম্প্রসারণ প্রতিষ্ঠান সমূহের মহাপরিচালকসহ উচ্চ পদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

৩০টি জাতীয় পত্রিকায় প্রকাশিত কৃষিবিদ ফরহাদ আহাম্মেদের প্রায় এক হাজার প্রতিবেদনের মধ্যে ৬৪৬টি প্রতিবেদন পুরস্কারের জন্য মূল্যায়ন করা হয়। জার্নালে তাঁর ৪টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। তাঁর প্রকাশিত জনপ্রিয় বইগুলো হচ্ছেÑ ১. কৃষির আধুনিক প্রযুক্তি, ২. কৃষি উৎপাদন প্রযুক্তি, ৩. হাঁস-মুরগি মাছ গবাদিপশুর খামার, ৪. নার্সারি ফল ও বৃক্ষ চাষ, ৫. কৃষি শিক্ষা প্রথম পত্র (একাদশ শ্রেণির সরকারি পাঠ্য বই), ৬. কৃষি শিক্ষা দ্বিতীয় পত্র (দ্বাদশ শ্রেণির সরকারি পাঠ্য বই), ৭. কৃষি শিক্ষা (৮ম শ্রেণির সরকার অনুমোদিত পাঠ্য বই), ৮. কৃষি বনায়ন (কৃষি বিশ্ববিদ্যালয়সমূহের পাঠ্য বই)। পাঁচটি কৃষি বিষয়ক বইয়ের সহযোগী লেখক। তাঁর প্রকাশিত লেখাগুলো দেশের কৃষি উন্নয়নে জনসচেনতা বৃদ্ধি ও উদ্বুদ্ধকরণ প্রকাশনায় ব্যাপক ভূমিকা রাখছে বলে তাকে রাষ্ট্রীয় পদক দেয়া হয়। উল্লেখ্য, ২০১২ সনে কৃষি ফাউন্ডেশন ও ২০১৫ সনে পাক্ষিক কৃষি প্রযুক্তি কৃষিবিদ ফরহাদকে লেখক সম্মাননা দিয়েছে।
কৃষিবিদ ফরহাদের প্রথম লেখা ছাপা হয় ১৯৮৬ সনে দৈনিক ইত্তেফাকে। তিনি ছাত্রজীবনে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের দৈনিক ইত্তেফাকের সংবাদদাতা ছিলেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯১ সনে বিএসসি কৃষি (সম্মান) ও ১৯৯৭ সনে কৃষিতত্ত্বে মাস্টার্স করেন। তিনি বর্তমানে বিভিন্ন পত্রিকায় ফ্রিল্যান্স কৃষি সাংবাদিক ও প্রাবন্ধিকের কাজ করছেন। কৃষিবিদ ফরহাদ বর্তমানে শহীদ জিয়া মহিলা কলেজ, ভূঞাপুর, টাঙ্গাইলে কৃষিশিক্ষা বিষয়ের সহকারী অধ্যাপক। ছবিঃ এগ্রিলাইফ ২৪.কম


আরও পড়ুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৬-২০১৭. কৃষিসংবাদ.কম
(গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত)