এই পাতাটি প্রিন্ট করুন এই পাতাটি প্রিন্ট করুন

‘ বিশ্বব্যাপি জলবায়ুর ক্ষতিকর প্রভাব থেকে কৃষিকে বাঁচাতে কৃষিবিদদেরকে কৃষক ভাইদের পাশে দাঁড়াতে হবে’ – মহামান্য রাষ্ট্রপতি

নিজস্ব output W6S2hb 300x138 ‘ বিশ্বব্যাপি জলবায়ুর ক্ষতিকর প্রভাব থেকে কৃষিকে বাঁচাতে কৃষিবিদদেরকে কৃষক ভাইদের পাশে দাঁড়াতে হবে’   মহামান্য রাষ্ট্রপতিসংবাদদাতা :  বিশ্বব্যাপি জলবায়ুর ক্ষতিকর প্রভাব থেকে কৃষিকে বাঁচাতে কৃষিবিদদেরকে কৃষক ভাইদের পাশে দাঁড়ানোর আহবান  জানিয়েছেন রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ। তিনি আজ বৃহস্পতিবার ২৯/৯/১৬ তারিখ সকালে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে, কৃষিবিদের ৫ম জাতীয় কনভেনশন এবং আন্তর্জাতিক কৃষি সম্মেলনের উদ্বোধন করতে গিয়ে একথা বলেন। এ সময় তিনি আরো বলেন, সরকারের কৃষি উন্নয়ন কর্মসূচির জন্যই দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে।  তিনি বলেন বাংলাদেশ দানা শস্য উৎপাদনে বিশ্বে ৪র্থ স্থান লাভ করেছে, তাছাড়া মাছের উৎপাদনে ও দেশ ৪র্থ স্থান অধিকার করেছে। দেশের বিশাল জনগোষ্ঠীর খাদ্য চাহিদা মেটানোর লক্ষ্যে নতুন নতুন জাত উদ্ভাবনসহ প্রযুক্তি নির্ভর কৃষির ওপর জোর দেয়ারও জন্য দেশের কৃষি বিজ্ঞানী, গবেষকদের আহবান জানান।

রাষ্ট্রপতি আশা প্রকাশ করে বলেন, দেশ যেভাবে সামনের দিকে এগিয়ে যাচ্ছে তাতে  ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের এবং ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ দেশে পরিণত হবে। তিনি বলেন, `এক সময় দেশে খাদ্য  ঘাটতি ছিল  সেখানে আজ দেশ থেকে খাদ্য বিদেশে রফতানি হচ্ছে। এর পেছনে দেশের কৃষক ও কৃষিবিদদের অবদান অনস্বীকার্য।’ তিনি আরো বলেন,’আমি কৃষকের সন্তান। কৃষকের সন্তান হিসাবে কৃষিবিদদের কাছে আসতেই হবে; আমি এসেছিও। একটু পরেই আমি কিশোরগঞ্জে আমার কৃষক ভাইদের কাছে যাব’।

কৃষিবিদ ইনস্টিটিউশনের সম্মানিত সভাপতি কৃষিবিদ আফম বাহাউদ্দিন নাসিম এমপি এর সভাপতিত্বে অনুষ্ঠিত  দুইদিন ব্যাপি কনভেনশনের ১ম দিনে স্বাগত বক্তব্য রাখেন কেআইবি এর মহাসচিব কৃষিবিদ মোঃ মোবারক আলী। তিনি মহামান্য রাষ্ট্রপতিকে সারা দেশের কৃষিবিদ তথা কে আই বির পক্ষ থেকে স্বাগত জানান। উল্লেখ্য, দুই দিন ব্যাপি কনভেনশনের এবারই প্রথম আন্তর্জাতিক কৃষি কনফারেন্সের আয়োজন করা হয়েছে।

কৃষির আরো খবর জানতে আমাদের ফেসবুক পেজে লাইক দিনঃকৃষিসংবাদ.কম


আরও পড়ুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৬-২০১৭. কৃষিসংবাদ.কম
(গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত)