এই পাতাটি প্রিন্ট করুন এই পাতাটি প্রিন্ট করুন

হাবিপ্রবিতে আধুনিক পদ্ধতিতে চাষাবাদ বিষয়ক দুই-দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শুরু

Share

নিজস্ব প্রতিবেদকঃ

হাবিপ্রবিতে আধুনিক পদ্ধতিতে চাষাবাদ

হাজী মাহাম্মদ দানশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সিনজেনটা বাংলাদশ লিমিটেডের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের পোস্টগ্র্যাজুয়েট স্টাডিজ অনুষদের শিক্ষার্থী্দের দুই-দিনব্যাপাী আধুনিক পদ্ধতিতে চাষাবাদ এবং পরিচর্যা বিষয়ক প্রশিক্ষণ শুরু হয়েছে। বুধবার সকাল সাড়ে ৯ টায় বিশ্ববিদ্যালয়র আইআরটি’র সেমিনার কক্ষ বিশ্ববিদ্যালয়র ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন।

ইনস্টিটিউট অব রিসার্চ অ্যান্ড ট্রনিং (আই. আর. টি.) এর পরিচালক প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার-এর সভাপতিত্ব প্রশিক্ষণ কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিনজনটা বাংলাদেশ লিমিটেড এর স্টিওয়ার্ডশিপ ম্যানেজার মাহাম্মদ হাবিবুল্লাহ এবং সিপি  রেগুলটরি ম্যানজার মা. আহসান কবির। প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করন স্টিওয়ার্ডশিপ ম্যানজার মাহাম্মদ হাবিবুল্লাহ। অনুষ্ঠান সঞ্চালনা করণ আইআরটি’র সহকারী পরিচালক মো: শাহজাহান মন্ডল।

উদ্বোধনী অনুষ্ঠান প্রধান অতিথির বক্তব্য ভাইস-চ্যান্সলর প্রফসর ড. মু. আবুল কাসেম বলেন, আমি মনে করি ধান, পাট, গম উৎপাদন আপনাদের যথেষ্ট দক্ষতা রয়েছে এর পাশাপাশি কীটনাশক সঠিক মাত্রায় প্রয়োগ ফসলের গুণাগুণ বৃদ্ধিসহ অধিক ফসল পাওয়া সম্ভব। তাই কীটনাশক প্রয়োগ আধুনিক প্রযুক্তিগত জ্ঞান থাকা জররি। অধিক মাত্রায় কীটনাশক প্রয়োগ আশানুরপ ফসল পাওয়া সম্ভব নয়। আমি মনে করি তোমরা এ প্রশিক্ষণলব্ধ জ্ঞান প্রায়োগিক কাজ ব্যবহার করব।

উল্লেখ্য, উক্ত প্রশিক্ষণ কর্মশালায় ৩০ জন এম.এস শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

হাবিপ্রবিত বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ড. এম. এ. ওয়াজদ মিয়ার ৯ম মত্যুবার্ষিকী পালিত

হাজী মোহাম্মদ দা্নেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবাধে বিশ্বাসী শিক্ষক পরিষদের উদ্যোগ বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ড. এম. এ. ওয়াজদ মিয়ার ৯ম মত্যুবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে বুধবার বিকাল ৩টায় ভেটেরিনারি অ্যান্ড এনিমল সায়ন্স অনুষদর কনফারন্স কক্ষ এক আলাচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। উক্ত আলাচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়র ভাইস-চ্যান্সলর প্রফেসর ড. মু. আবুল কাসেম। মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী শিক্ষক পরিষদের সভাপতি প্রফেসর মো. মিজানুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, অর্থনীতি বিভাগের চেয়ারম্যান ও সোস্যাল সায়ন্স অ্যান্ড হিউম্যানিটিস অনুষদের সাবেক ডীন প্রফেসর ড. ফাহিমা খানম, প্রক্টর প্রফেসর ড. মো খালিদ হাসান, হিসাব শাখার পরিচালক প্রফেসর ড. মোঃ শাহাদৎ হোসেন খান, সমাজবিজ্ঞান বিভাগের প্রভাষক মা. সাইফ উদ্দিন দুরদ প্রমূখ। অনুষ্ঠান স্বাগত বক্তব্য রাখেন ভেটেরিনারি অ্যান্ড এনিমল সায়েন্স অনুষদের ডীন ও মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক প্রফেসর ডা. মোঃ ফজলুল হক।

প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম বলেন ড. এম এ ওয়াজেদ মিয়া একজন আর্জাতিক মানের খ্যাতিমান পরমাণু বিজ্ঞানী ছিলেন।

আরও পড়ুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ সংবাদ

সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৭-২০১৮. কৃষিসংবাদ.কম
(গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত)