এই পাতাটি প্রিন্ট করুন এই পাতাটি প্রিন্ট করুন

হাবিপ্রবিতে একোয়াকালচার পদ্ধতিতে মাছ ও সবজি চাষ বিষয়ক সেমিনার

Share

আব্দুল মান্নান,হাবিপ্রবিঃ

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ইনস্টিটিউট অব রিসার্চ অ্যান্ড ট্রেনিং (আই.আর.টি.) এর উদ্যোগে আজ বৃহস্পতিবার সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম-১ এ একোয়াকালচার পদ্ধতিতে মাছ ও সবজি চাষ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।  বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উক্ত সেমিনারের উদ্বোধন করেন।আই.আর.টি এর পরিচালক প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার-এর সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন পোস্ট-গ্র্যাজুয়েট স্টাডিজ অনুষদের ডীন প্রফেসর মো. মিজানুর রহমান এবং রেজিস্ট্রার প্রফেসর ড. মো. সফিউল আলম ৷
আইআরটি’র সহকারী পরিচালক মো. শাহজাহান মন্ডল এর সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম বলেন, আবাসন ও শিল্প-কারখানা তৈরির কারণে প্রতি বছর আমাদের দেশে আবাদি জমি কমে যাচ্ছে। ফলে এমন প্রযুক্তি ও পদ্ধতি আমাদের প্রয়োগ করতে হবে যাতে একই জায়গাতে বিভিন্ন ধরণের ফসল ফলানো যেতে পারে। তিনি আরও বলেন কৃষকেরা মাত্রাতিরিক্ত কীটনাশক ব্যবহার করে মাছ ও সবজি উৎপাদন করছেন যা মানবদেহে নানা ধরণের রোগের সৃষ্টি হচ্ছে। এট রোধ করার জন্য পরিবেশবান্ধব চাষাবাদ অত্যন্ত জরুরি।
সেমিনারে অন্যান্য শিক্ষকদের মধ্যে বক্তব্য রাখেন পোস্ট গ্রাজুয়েট অনুষদের ডীন প্রফেসর মো. মিজানুর রহমান,রেজিস্ট্রার প্রফেসর ড.মোঃ সফিউল আলম এবং সেমিনারটির মুল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের একুয়াকালচার বিভাগের প্রফেসর ড. এম.এ.সালাম।
উক্ত সেমিনারে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ  অংশগ্রহণ করেন৷

আরও পড়ুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৬-২০১৭. কৃষিসংবাদ.কম
(গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত)