এই পাতাটি প্রিন্ট করুন এই পাতাটি প্রিন্ট করুন

হাবিপ্রবি’র ভিসি প্রফেসর ড. মু. আবুল কাসেম-এর ভূটানে একাডেমিক সফর

Share

কৃষি সংবাদ ডেস্কঃ

দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম ভূটানের “খিশার গালপো ইউনিভার্সিটি অব মেডিকেল সায়েন্সেস অব ভূটান এবং রয়্যাল ইউনিভার্সিটি অব ভূটান” কর্তৃক যৌথভাবে আয়োজিত “হিউম্যান ভেলুজ অব হায়ার এডুকেশন: এডুকেশন ফর হলিস্টিক হিউম্যান হেলথ” শীর্ষক সপ্তম আন্তর্জাতিক কনফারেন্সে অংশগ্রহণ করেন। গত ২৬-২৮ এপ্রিল ২০১৮ ভূটানের রাজধানী থিম্পুতে এ কনফারেন্স অনুষ্ঠিত হয়। কনফারেন্সে ২৭ এপ্রিল তিনি “এপ্রোস টুয়ার্ডস হিউম্যান হেলথ: নিড ফর চেঞ্জ এবং ২৮ এপ্রিল ইমúি­মেন্টিং এডুকেশন ফর ওয়েল বিয়িং অব অল: এক্সপিরিয়েন্স ইন হিউম্যান ভেলুজ” বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন। কনফারেন্সে বাংলাদেশ, ভারত, নেপাল, ভূটান, মালদ্বীপ, মালয়েশিয়া ও আমেরিকার প্রায় ১৫০জন শিক্ষাবিদ ও গবেষক অংশগ্রহণ করেন।

তিনি ২৪ এপ্রিল সকালে রয়েল ইউনিভার্সিটি অব ভূটান এর মাননীয় ভাইস-চ্যান্সেলর এর সাথে পূর্বনির্ধারিত আলোচনা সভায় অংশগ্রহণ করেন। আলোচনায় জলবায়ু পরিবর্তনের উপর যৌথ গবেষণা ও একাডেমিক এক্সচেঞ্জ বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়। আলোচনা সভায় রয়্যাল ভূটান বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. নিদুপ দর্জি উক্ত বিশ্ববিদ্যালয়ের ডেপুটি ভাইস-চ্যান্সেলর, পোস্টগ্র্যাজুয়েট অনুষদের ডীন ও রেজিস্ট্রার উপস্থিত ছিলেন। একই দিন বিকালে হাবিপ্রবি’র ভাইস-চ্যান্সেলর ভূটান শিক্ষা মন্ত্রণালয়ের এডাল্ট ও উচ্চশিক্ষা বিভাগের সাথে পূর্বনির্ধারিত আলোচনা সভায় অংশগ্রহণ করেন। আলোচনা সভায় উচ্চশিক্ষার মানোন্নয়নের বিষয়ে দুই দেশের অভিজ্ঞতা বিনিময় এবং ভূটানের শিক্ষার্থীদের বাংলাদেশে বিশেষ করে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা গ্রহণের বিষয়ে তাৎপর্যপূর্ণ আলোচনা হয়। আলোচনায় হাবিপ্রবি’র ভাইস-চ্যান্সেলরের সঙ্গে অংশগ্রহণ করেন ভূটান কোয়ালিটি এ্যাসুরেন্স অ্যান্ড এক্রিডিটিয়েশন ডিভিশনের ডেপুটি চীফ প্রোগ্রাম অফিসার জনাব স্যাংগি চডেন এবং স্কলারশীপ ডিভিশনের চীফ প্রোগ্রাম অফিসার জনাব বাবুরাম শেরপাসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ।

উল্লেখ্য, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম ২৩ এপ্রিল ভূটান গমন করেন এবং ২৯ এপ্রিল দেশে প্রত্যাবর্তন করেন। হাবিপ্রবি’র ভাইস-চ্যান্সেলরের সাথে রয়্যাল ইউনিভার্সিটি অব ভূটান ও ভূটান শিক্ষা মন্ত্রণালয়ের এডাল্ট ও উচ্চশিক্ষা বিভাগে অনুষ্ঠিত আলোচনা সভায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সম্মানিত সদস্য প্রফেসর ড. ইউসুফ আলী মোল্লা অংশগ্রহণ করেন।

আরও পড়ুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ সংবাদ

সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৭-২০১৮. কৃষিসংবাদ.কম
(গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত)