<link rel="stylesheet" href="//fonts.googleapis.com/css?family=Open+Sans%3A400%2C300">কৃষিবিদ দিবসে দুই বরেণ্য কৃষিবিদকে সম্মাননা দেবে বাকৃবি পরিবার

এই পাতাটি প্রিন্ট করুন এই পাতাটি প্রিন্ট করুন

কৃষিবিদ দিবসে দুই বরেণ্য কৃষিবিদকে সম্মাননা দেবে বাকৃবি পরিবার

কৃষিবিদ দিবসে


বাকৃবি প্রতিনিধি

কৃষিবিদ দিবসে : বাকৃবি (ময়মনসিংহ)ঃ আগামী ১৩ ফেব্রুয়ারি কৃষিবিদ দিবস উপলক্ষে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) দুই বরেণ্য কৃষিবিদ কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক ও সংসদ সদস্য আব্দুল মান্নানকে সম্মাননা দেবে বিশ্ববিদ্যালয় পরিবার। এছাড়াও মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরুকেও সম্মাননা প্রদান করা হবে। 

বুধবার (০৬ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর।

মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে বাংলাদেশ ছিল একটি তলাবিহীন ঝুড়ির মতো। দেশের ওই অবস্থা থেকে উত্তরণের জন্য কৃষিবিদদের গুরুত্ব বুঝতে পেরেছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান। তাই ১৯৭৩ সালের ১৩ ফেব্রুয়ারি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের চত্ত্বরে দাঁড়িয়ে বঙ্গবন্ধু কৃষিবিদদের প্রথম শ্রেণীর মর্যাদা প্রদান করেন।

এই ঘটনাকে কেন্দ্র করে ২০১০ সালের ২৭ নভেম্বর কৃষিবিদ ইনস্টিটিউশনের (কেআইবি) এক সাধারণ সভায় ১৩ ফেব্রুয়ারিকে কৃষিবিদ দিবস হিসেবে ঘোষণা করা হয়। তাই ২০১১ সাল থেকে প্রতিবছরই ওই দিবসটি পালিত হয়ে আসছে।

উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর আরও বলেন, ১৯৭২-৭৩ সালে বাকসুর সাধারণ সম্পাদক ছিলেন ড. আব্দুর রাজ্জাক। ড. আব্দুর রাজ্জাকের ঐকান্তিক প্রচেষ্টায় কৃষিবিদদের প্রথম শ্রেণীর মর্যাদা প্রদান করেন বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, কৃষিবিদ দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু স্মৃতি চত্ত্বরে পুষ্পস্তবক অর্পণ, বর্ণাঢ্য র‌্যালি, কৃতি অ্যালমানাই সংবর্ধনা, বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারের আলোকে কৃষি উন্নয়ন অগ্রযাত্রা ত্বরান্বিত  ও সংহত করার ক্ষেত্রে করণীয় নির্ধারণ বিষয়ক জাতীয় সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মাহফুজুল বারী, হাওর ও চর উন্নয়ন ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. মো. রকিবুল ইসলাম খান, বাকৃবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের নির্বাহী সম্পাদক বদিউজ্জামান বাদশা, যুগ্ম সম্পাদক অধ্যাপক ড. এ. কে. এম. জাকির হোসেন, সাংগঠনিক সম্পাদক সারোয়ার মুর্শেদ আকন্দ (জাস্টিস) এবং বাকৃবি শাখা ছাত্রলীগের সভাপতি সবুজ কাজী ও সাধারণ সম্পাদক মিয়া মোহাম্মদ রুবেল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ সংবাদ

সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৭-২০১৮. কৃষিসংবাদ.কম
(গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত)