কৃষিসংবাদ

এসআরডিআই ল্যাব বিজ্ঞানীদের স্থানীয়ভাবে হ্যান্ড সেনিটাইজার তৈরি ও বিতরণ

কৃষি সংবাদ ডেস্কঃ

সেনিটাইজার তৈরি ঃ জামালপুরস্থ মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, আঞ্চলিক গবেষণাগারের উদ্যোগে হ্যান্ড সেনিটাইজার তৈরি করে জামালপুরের জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন এর মাঝে বিতরণ করা হয়। বর্তমানে বিশ্বব্যাপী মহামারী করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃতের সংখ্যা ক্রমান্বয়ে বেড়েই চলেছে। সম্প্রতি বাংলাদেশেও এর সংক্রমণ ঘটেছে। এ সংক্রমণ থেকে বাঁচতে স্বাস্থ্য সচেতনতার নিমিত্তে হ্যান্ড সেনিটাইজার এর ব্যবহার বেড়েছে। চাহিদার তুলনায় বাজারে এর সরবরাহ কম থাকায় সাধারণ মানুষের মধ্যে উৎকন্ঠা বেড়েছে। এরই প্রেক্ষিতে মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট (এস আর ডি আই)-এর গবেষণাগারের বিজ্ঞানীবৃন্দ এমন মহৎ উদ্যোগ গ্রহণ করেন।

গত ২৫/৩/২০২০ খ্রি. তারিখে জামালপুরস্থ মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, আঞ্চলিক গবেষণাগারের উদ্যোগে তাৎক্ষনিকভাবে হ্যান্ড সেনিটাইজার তৈরির সকল রাসায়নিক দ্রব্যাদি সংগ্রহ করে স্থানীয়ভাবে ল্যাবরেটরিতে হ্যান্ড সেনিটাইজার তৈরি করেন। পরে উক্ত হ্যান্ড সেনিটাইজার এসআরডিআই এর আঞ্চলিক গবেষণাগারের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ নূরুল হুদা আল মামুন এর নেতৃত্বে জামালপু‌রের জেলা প্রশাসক জনাব মোঃ এনামুল হক, পু‌লিশ সুপার জনাব মোঃ দে‌লোয়ার হো‌সেন, অ‌তি‌রিক্ত পু‌লিশ সুপার জনাব ‌মোঃ বা‌ছির, RAB এর এস‌পি তোফা‌য়েল আহ‌মেদ মিয়া, সদর উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা জনাব ফ‌রিদা ইয়াস‌মিন এর কাছে হস্তান্তর করেন। পরে অত্র প্রতিষ্ঠানের কর্মচারী‌দের মধ্যেও হ্যান্ড সেনিটাইজার বিতরণ করা হয়। বাজারে হ্যান্ড সেনিটাইজার এর স্বল্পতার এই সময়ে এই উদ্যোগকে জামালপুর জেলা প্রশাসন থেকে আঞ্চলিক গবেষণাগারের কর্মরত বিজ্ঞানী/কর্মকর্তা /কর্মচারীগণকে ধন্যবাদ জানান।

উল্লেখ্য যে, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, আঞ্চলিক গবেষণাগার,জামালপুর কর্তৃক বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এর ফরমুলা অনুযায়ী Hand Sanitizer তৈরি করা হয়। বাজারে হ্যান্ড সেনিটাইজারের এই স্বল্পতার সময়ে নিমোক্ত ফরমুলেশনের মাধ্যমে যে কোন ব্যক্তি/প্রতিষ্ঠান স্থানীয়ভাবে হ্যান্ড সেনিটাইজার তৈরি করতে পারবেন। এক (১) লিটার পরিমাণ হ্যান্ড সেনিটাইজার তৈরির ফরমুলেশন:

ফরমুলেশন-১
ক্স ইথানল (৯৬%) ৮৩৩ মি.লি.
ক্স হাইড্রোজেন পারঅক্সাইড (৩%) ৪২ মি.লি.
ক্স গ্লিসারল (৯৮%) ১৫ মি.লি.
ক্স ডিসটিল্ড ওয়াটার ১১০ মি.লি.

ফরমুলেশন-২

ক্স আইসোপ্রোপাইল এ্যালকোহল (৯৯.৮%) ৭৫২ মি.লি.
ক্স হাইড্রোজেন পারঅক্সাইড (৩%) ৪২ মি.লি.
ক্স গ্লিসারল (৯৮%) ১৫ মি.লি.
ক্স ডিসটিল্ড ওয়াটার ১৯১ মি.লি

অর্থাৎ আইসোপ্রোপাইল এ্যালকোহল (৯৯.৮%) ৭৫২ মি.লি. হাইড্রোজেন পারঅক্সাইড (৩%) ৪২ মি.লি. + গ্লিসারল (৯৮%) ১৫ মি.লি. + ডিসটিল্ড ওয়াটার ১৯১ মি.লি. একত্র করে ১ লিটার হ্যান্ড সেনিটাইজার প্রস্তুত করা যায়। আইসোপ্রোপানলের পরিবর্তে ইথানল (৯৬%) ৮৩৩ মি.লি. ব্যবহার করা যায়। সেক্ষেত্রে ডিসটিল্ড ওয়াটার ১৯১ মি.লি. এর পরিবর্তে ১১০ মি.লি. যোগ করতে হবে। অন্যান্য উপাদানের পরিমাণ একই থাকবে।

Exit mobile version