এই পাতাটি প্রিন্ট করুন এই পাতাটি প্রিন্ট করুন

বাংলা ভাষায় নতুন আরেকটি ব্লগ কাকতাড়ুয়া ডট নেট যাত্রা শুরু করলো

Share

 কাকতাড়ুয়া ডট নেট

কৃষি সংবাদ ডেস্কঃ

কাকতাড়ুয়া ডট নেট  : যাত্রা শুরু করলো বাংলা ভাষায় লেখালেখির আরেকটি নতুন ওয়েবসাইট কাকতাড়ুয়া ডট নেট (kaaktadua.org)। ১৪২০ বঙ্গাব্দের পহেলা আষাঢ় সিলেটের একদল সৃষ্টিশীল তরুণ তরুণী মিলে তৈরি করেছিলো কাকতাড়ুয়া নামে ব্যতিক্রমধর্মী একটি সংগঠন। ওয়েবসাইট প্রকাশের মাধ্যমে সংগঠনটি ফটোগ্রাফি ও চলচ্চিত্র নির্মাণের পাশাপাশি বাংলা লেখালেখির জগতে একটি নতুন মাত্রা যোগ করলো। বিশ্বের যেকোন জায়গা থেকে নিবন্ধিত লেখকবৃন্দ বিভিন্ন বিষয়ের উপর কাকতাড়–য়া ডট কমে লিখতে পারবেন।

খোঁজ নিয়ে জানা যায়, মুক্তিযুদ্ধ, দেশ, বিদেশ, ভাল খবর, গল্প, কবিতা, ভ্রমণ, খেলাধূলা, ফটোগ্রাফি, চলচ্চিত্র, দর্শন, রাজনীতি, সংস্কৃতি, রম্য এমনকি ব্যক্তিগত বিষয়েও লেখকরা এই ব্লগসাইটটিতে লিখতে পারবেন। এদিকে কাকতাড়ুয়া ডট নেটের পাশাপাশি “কাকতাড়ুয়া ডট ওআরজি (kaaktadua.org)” নামে আরেকটি ওয়েবসাইট চালু করেছে কাকতাড়ুয়া সংগঠন। কাকতাড়–য়া ডট কমের ডেভেলপার হিসেবে কাজ করেছে সিলেটের আইটি ল্যাব সল্যুশন্স এবং কাকতাড়ুয়া ডট ওআরজির ডেভেলপার হিসেবে আছেন ঢাকার মৃন্ময় কুমার দাস।

কাকতাড়ুয়ার সভাপতি খলিলুর রহমান ফয়সাল বলেন, “আধুনিক যুগে মুক্তচিন্তার চমৎকার জায়গা হচ্ছে ওয়েবসাইট। সারা বিশ্বে বিভিন্ন ভাষায় সাহিত্য চর্চার পাশাপাশি মত প্রকাশের মাধ্যম হিসেবে লেখার ওয়েবসাইটগুলো বেশ জনপ্রিয়। আমরা বাংলা ভাষায় যারা লিখেন তাদের জন্য আরেকটি নতুন প্ল্যাটফরম দিতে চাইছি। এ ওয়েবসাইটের মাধ্যমে ঘরে বসেই লিখতে, পড়তে ও আলোচনা করতে পারবেন।” উল্লেখ্য প্রতিষ্ঠাকালীন সময়েই বাংলা ভাষা ও সংস্কৃতির প্রতি ভালোবাসা থেকে সিলেটসহ সারাদেশ ব্যাপি “বাংলা বানান শুদ্ধি” নামে আরেকটি প্রচারণা চালিয়েছিলো কাকতাড়ুয়া। রং তুলি হাতে নগরীর বিভিন্ন অলিতে গলিতে ঘুরে ঘুরে তারা ভুল বানান ঠিক করে দেয়। কয়েকটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেও আলোচনায় এসেছে এই সংগঠন। সাম্প্রতিককালে তারা তরুণদের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরষ্কার ”জয়বাংলা ই্য়থ এওয়ার্ড” জিতে নিয়েছে।

আরও পড়ুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ সংবাদ

সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৭-২০১৮. কৃষিসংবাদ.কম
(গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত)