এই পাতাটি প্রিন্ট করুন এই পাতাটি প্রিন্ট করুন

ডেইরী এবং ফ্যাটেনিং নিয়ে ধারাবাহিক প্রশ্ন-উত্তর পর্ব:০৩

Share

প্রশ্নোত্তর দিচ্ছেনডেইরি প্রশ্ন-উত্তর ডেইরি বিশেষজ্ঞ জনাব শাহ এমরানঃ

স্বপ্ন ডেইরী এন্ড ফিশারিজ

প্রশ্নঃ১০) আমার বাবা সিরাজগঞ্জ গেছে দুধের গরু কিনতে। গায়ে সাদা কালো দাগ থাকলেই কি বোঝা যায় যে ফ্রিজিয়ান গরু? দুধ বলছে ১০ লিটার হবে মেয়ে বাছুর সহ দাম ১৪০,০০০/- চাইতেছে । গরুটা কি নিবো? কি করবো পরামর্শ দিবেন প্লিজ।

উত্তরঃ গায়ে সাদা কালো দাগ থাকলে বুঝবেন যে সেটা ক্রস গরু, মানে ফ্রিজিয়ানের না অন্য জাতের মিক্স আছে। দুধের গরু কেনার ক্ষেত্রে সব সময় দুধ চেক করে নিতে হবে। বিক্রেতাকে না বলে নিজে চলে যাবেন প্রথম বিকালের দুধ কত লিটার হয় তা দেখার জন্য। ভালমত দুধ দোয়ায়ে বাছুরকে খাইয়ে ঠিকতার পরের দিন যাবেন সকাল বেলা দুধ দোয়াতে। এই বিকাল+সকালের দুধ হিসান করলেই আপনি বুঝতে পারবেন ওই গরুটা কত লিটার দুধ দেবে। ভুলেও আগে সকালে এবং এরপর বিকালের দুধ চেক দিবেন না। অবশ্যই আগে বিকালের এরপর সকালের। আর বাজারে একটা কথা চালু আছে তা হলঃ প্রতি লিটার দুধ = ১০,০০০/-। তার মানে দাড়ালো যে গরু ১০ লিটার দুধ দেবে বাছুর সহ ওটার দাম দেবেন ১ লক্ষ টাকা। তবে ভাল জাত, উচ্চতা, গায়ের রঙ ভেদে দাম কম বেশী হতে পারে।

প্রশ্নঃ ১১) গরুকে মাঠে চড়িয়ে লালন পালন করলে ভালো নাকি গোয়ালে বেধে?

উত্তরঃ গরুকে ছেড়ে পালতে পারলে সব থেকে ভালো। তবে যেখানে ছেড়ে রাখবেন সেই জায়গা পরিষ্কার পরিচ্ছন্ন এবং রোগ জীবানু মুক্ত হতে হবে। জায়গাটা ঘেরাও থাকলে সব থাকলে ভালো যেন মানুষ বা অন্য পশু পাখি না ঢুকতে পারে। আমরা অনেক শুনেছি ছেড়ে পালা গরু মাঠে চড়ে খাবার সময় বিষক্রিয়ায় মারা গেছে। সেক্ষেত্রে ঘেরাও করা জায়গা না থাকলে গোয়াল ঘরে বেধে পালন করাই ভালো।

প্রশ্নঃ ১২) গরুর থাকার ঘরের পরিমাপ কি হবে?

উত্তরঃ আপনি যদি কম পয়সার মধ্যে ঘর বানাতে চান নিজের কমন সেন্স এপ্লাই করুন যে একটা গরুর লম্বা কতটুকু হতে পারে, তার সামনে খাবার পাত্রের জন্য জায়গা কতটুকু লাগতে পারে, গরুর দেহের আকৃতি তুলনায় পাশে কত খানি জায়গা লাগতে পারে, পিছনে ময়লা পরিষ্কারের জন্য কতটুকু জায়গা লাগতে পারে। নিজে নিজে একটু হিসাব করলেই সুন্দর একটা সমাধান আপনি নিজেই বের করতে পারবেন। এটা রকেট সাইন্স নয়। আর যদি অনেক টাকা পয়সা খরচ করে বানাতে চান তাহলে আমাদের দেশের বড় বড় ফার্ম এবং ইন্টারনেটে ফার্ম গুলো দেখেন একট ধারনা পাবেন।

প্রশ্নঃ ১৩) নতুন ফার্ম শুরু করতে চাচ্ছি। দুধের গরু দিয়ে শুরু করবো, নাকি গাভীন গরু দিয়ে নাকি বকনা দিয়ে?

উত্তরঃ কখন প্রথম অবস্থায় গাভীন গরু কিনবেন না। বিক্রেতাদের ফটকাবাজী , দুই নাম্বারী সব গাভীন গরুকে নিয়ে। ফার্ম শুরু করা অবস্থায় অবশ্যই দুধের গরু এবং কিছু বকনা বাছুর মিলিয়ে কিনবেন। দুধের গরুর দুধ দেয়া বন্ধ হয়ে গেলে এরপর আবার দুধের গরু কিনবেন। একটা সাইকেল করে নিলে আপনার নিজের পকেট থেকে গরুর খাবার আর লেবার খরচ দিতে হবেনা। ৩-৪ বছর পর গরু দেখেই যেদিন বুঝে যাবেন কেমন জাত হবে,কেওন দুধ দিতে পারে তখন গাভীন গরু কিনবেন। নতুন থাকা অবস্থায় কখন গাভীন গরু দিয়ে ব্যবসা শুরু করবেন না।

প্রশ্নঃ ১৪) আপনি যে কম বয়সী বাছুর কিনেছেন, আমরাও কিনতে চাই, কোথায় পাবো, আর কেমন হবে কিনলে?

উত্তরঃ হা আমি কিনেছি ১২ টা খুব অল্প দিনের বাছুর পরীক্ষামুলক ভাবে বোঝার জন্য কেমন হতে পারে। বাংলাদেশে এভাবে মিল্ক রিপ্লেসার দিয়ে অন্য ফার্ম থেকে বাছুর এনে আজ পর্যন্ত কেউ লালন পালন করেনি। এটা এখনো পর্যবেক্ষনে আছে। মাত্র ৩ মাস হলো এদের বয়স। আমি যদি সফল হতে পারি এরপর আমি আপনাদের পরামর্শ দিবো কেনার জন্য। এখনই কেনার দরকার নাই। আগে আমারটা দেখেন কি অবস্থা দাঁড়ায়। ভালো হলে অনেকে তখন এমন কম বয়সী বাছুর তখন বিক্রি করা শুরু করবে।

কৃষির আরো খবর জানতে আমাদের ফেসবুক পেজে লাইক দিনঃকৃষিসংবাদ.কম

আরও পড়ুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ সংবাদ

সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৭-২০১৮. কৃষিসংবাদ.কম
(গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত)