দেশে হাইব্রিড ধানের প্রযুক্তি সম্প্রসারণে কাজ করছে চীন

দেশে হাইব্রিড ধানের প্রযুক্তি

দেশে হাইব্রিড ধানের প্রযুক্তি

মো. আউয়াল মিয়া,বাকৃবি প্রতিনিধিঃ

দেশে হাইব্রিড ধানের প্রযুক্তি

২৩-২৪% অ্যামাইলোজযুক্ত হাইব্রিড ধানের জাত উদ্ভাবন ও সম্প্রসারণের জন্য চীন ও বাংলাদেশ যৌথভাবে কাজ করছে যা বাংলাদেশের মানুষের খাদ্যাভ্যাসের উপযোগী। একই সাথে দেশে স্বল্প সময়ের জলবায়ু সহিষ্ণু হাইব্রিড ধানের জাত শুরু করা প্রয়োজন যার মাধ্যমে এদেশের কৃষক লাভবান হবে। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) বাংলাদেশ ও চীনের মধ্যে হাইব্রিড ধানের প্রযুক্তি সহযোগিতা প্রকল্পের প্রতিনিধিদের আলোচনা সভা ও মাঠ দিবস অনুষ্ঠানে এসব তথ্য জানান আলোচকরা।

শনিবার দুপুর ১২ টার দিকে কৃষি অনুষদীয় সভাকক্ষে ওই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় চীনের চংকিং একাডেমি অব এগ্রিকালচার ও রাইস রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক শিলাং ঝং এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবির ভারপ্রাপ্ত ভিসি অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে চীনা দূতাবাসের ইকোনোমিক অ্যান্ড কমার্শিয়াল কাউন্সিলের লি ডং ঝাও, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (রিসার্চ) মো. আনসার আলী, সিড সার্টিফিকেশন এজেন্সির পরিচালক মো. ইকবাল, বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের ডিন অধ্যাপক মো. আবদুল কুদ্দুছ, প্রক্টর অধ্যাপক ড.এ.কে.এম. জাকির হোসেন ও ন্যাশনাল অ্যাগ্রিকেয়ার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক কে.এস.এম. মোস্তাফিজুর রহমান।
এর আগে সাড়ে ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের কৃষিতত্ত্ব গবেষণা খামারের মাঠে প্রকল্পের আওতায় ২৮ একর জমিতে লাগানো ফসলের বর্তমান অবস্থা পরিদর্শন করে বাংলাদেশ ও চীনা প্রতিনিধি দল।

#########

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *