এই পাতাটি প্রিন্ট করুন এই পাতাটি প্রিন্ট করুন

নকলায় মাটি পরীক্ষা ভিত্তিক সুষম সার ব্যবহার বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

Share

মাটি পরীক্ষা ভিত্তিক সুষম সার ব্যবহার
মো. মোশারফ হোসেন, নকলা (শেরপুর) প্রতিনিধি:

মাটি পরীক্ষা ভিত্তিক সুষম সার ব্যবহার  ঃ শেরপুরের নকলায় মৃত্তিকা নমুনা সংগ্রহ ও পরীক্ষার ভিত্তিতে সুমষ সার ব্যবহার বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। ২৭ নভেম্বর মঙ্গলবার বিআরডিবি মিলনায়তনে মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট আঞ্চলিক গবেষণাগার জামালপুর’র আয়োজনে উপজেলার বিভিন্ন এলাকার অন্তত ৫০ জন কৃষককে ওই প্রশিক্ষন দেওয়া হয়।

এতে প্রধান আলোচক তথা প্রধান প্রশিক্ষক হিসেবে মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট আঞ্চলিক গবেষণাগার জামালপুরের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. নুরুল হুদা আল মামুনসহ অন্যান্যদের মধ্যে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ পরেশ চন্দ্র দাস, কৃষি সম্প্রসারন কর্মকর্তা কৃষিবিদ আব্দুল ওয়াদুদ ও কৃষিবিদ শেখ ফজলুল হক মণি, বৈজ্ঞানিক কর্মকর্তা আর্জিনা হক, স্থানীয় সাংবাদিক ও প্রশিক্ষণার্থী কৃষক উপস্থিত ছিলেন।

কৃষকদের ২ ডিসেম্বরের মধ্যে নিজের জমির মাটি কৃষি অফিসে সরবরাহ করতে বলা হয়েছে। আগামী ৬,৭ ও ৮ ডিসেম্বর তারিখে কৃষকদের সরবরাহ করা ওইসব মাটি পরীক্ষা করে, কোন মাটিতে কি এবং কি পরিমান সার প্রয়োগ করতে হবে তা উল্লেখ করে মাটি পরীক্ষার কার্ড প্রদান করবেন মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট আঞ্চলিক গবেষণাগার জামালপুরের মৃত্তিকা গবেষকগন।

আরও পড়ুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ সংবাদ

সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৭-২০১৮. কৃষিসংবাদ.কম
(গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত)