এই পাতাটি প্রিন্ট করুন এই পাতাটি প্রিন্ট করুন

নানা কর্মসূচির মধ্য দিয়ে সিরাজগঞ্জে বিশ্ব খাদ্য দিবস পালন

Share

বিশ্ব খাদ্য দিবস পালন

সিরাজগঞ্জ প্রতিনিধিঃ

কর্মে গড়ে ভবিষ্যৎ, কর্মে গড়বে ২০৩০ ্এ ক্ষুধা মুক্ত বিশ্ব’ এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সিরাজগঞ্জে র‌্যালী ও আলোচনার মধ্য দিয়ে পালিত হলো বিশ্ব খাদ্য দিবস। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর,খাদ্য অধিদপ্তর,সিরাজগঞ্জ কর্তৃক আয়োজিত র‌্যালী পরবর্তী আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ রিয়াজ উদ্দিন,চেয়ারম্যান, উপজেলা পরিষদ,সিরাজগঞ্জ সদর, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এস এম শহীদ নুর আকবর, জেলা প্রশিক্ষণ কর্মকর্তা, জনাব মোঃ আব্দুল্লাহ,অতিরিক্ত উপ পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিরাজগঞ্জ, জনাব সরকার মোহাম্মদ রায়হান,উপজেলা নির্বাহী অফিসার,সিরাজগঞ্জ সদর ও জনাব মোঃ আব্দুস সোবহান, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক,সিরাজগঞ্জ সদর। শহীদ শামসুদ্দিন সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনায় সভাপতিত্ব করেন জনাব মোঃ আরশেদ আলী, উপ পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিরাজগঞ্জ র‌্যালী ও আলোচনায় অংশ গ্রহণ করেন উপ সহকারী কৃষি কর্মকর্তাবৃন্দ,খাদ্য বিভাগের কর্মকর্তাবৃন্দ,সাংবাদিক ও কৃষক। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কৃষিবিদ মোঃ রোস্তম আলী,উপজেলা কৃষি অফিসার,সিরাজগঞ্জ সদর।

সিরাজগঞ্জে “ইঁদুর নিধন অভিযান ২০১৮” এর শুভ উদ্বোধন

সিরাজগঞ্জ প্রতিনিধিঃ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিরাজগঞ্জ এর উদ্যোগে ১৬ অক্টোবর মঙ্গলবার সকাল ১১.০০ টায় কৃষক প্রশিক্ষণ হল রুম,উপজেলা কৃষি অফিস, সিরাজগঞ্জ সদর এ “ইঁদুর নিধন অভিযান” ২০১৮ এর শুভ উদ্বোধন হয়েছে। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোঃ রিয়াজ উদ্দিন, চেয়ারম্যান, উপজেলা পরিষদ,সিরাজগঞ্জ সদর, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এস এম শহীদ নুর আকবর, জেলা প্রশিক্ষণ কর্মকর্তা, জনাব মোঃ আব্দুল্লাহ,অতিরিক্ত উপ পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিরাজগঞ্জ, জনাব সরকার মোহাম্মদ রায়হান,উপজেলা নির্বাহী অফিসার,সিরাজগঞ্জ সদর ও জনাব মোঃ আব্দুস সোবহান, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক,সিরাজগঞ্জ সদর। শহীদ শামসুদ্দিন সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনায় সভাপতিত্ব করেন জনাব মোঃ আরশেদ আলী, উপ পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিরাজগঞ্জ। র‌্যালী ও আলোচনায় অংশ গ্রহণ করেন উপ সহকারী কৃষি কর্মকর্তাবৃন্দ,খাদ্য বিভাগের কর্মকর্তাবৃন্দ,সাংবাদিক ও কৃষক। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কৃষিবিদ মোঃ রোস্তম আলী,উপজেলা কৃষি অফিসার,সিরাজগঞ্জ সদর।

 

জাতীয় ইঁদুর নিধন অভিযান ২০১৮ এর প্রতিপাদ্য ” ঘরের ইঁদুর,মাঠের ইঁদুর,ধ্বংস করে অন্ন সবাই মিলে ইঁদুর মারি ফসল রক্ষার জন্য” ।ইঁদুর নিধন অভিযানের উদ্দেশ্য হলো-কৃষক, কৃষানী, ছাত্র-ছাত্রী, বেসরকারী প্রতিষ্ঠান, আইপিএম/আইসিএম ইত্যাদি ক্লাবের সদস্য, স্বেচ্ছাসেবী সংস্থাসমূহসহ সর্বস্তরের জনগনকে ইঁদুর দমনে উদ্বুদ্ধ করা। ইঁদুর দমনের জৈবিক ব্যবস্থাসহ লাগসই প্রযুক্তি কৃষি কর্মীগণের মাধ্যমে কৃষকের দোরগোড়ায় পৌছানো। ঘরবাড়ি, দোকানপাট, শিল্প কারখানা ও হাঁস মুরগীর খামার ইঁদুরমুক্ত রাখার জন্য সর্বস্তরের জনগনকে উদ্বুদ্ধ করা। আমন ফসল ও অন্যান্য মাঠ ফসলে ইঁদুরের ক্ষতির পরিমান কম রাখা। গভীর ও অগভীর নলকুপের সেচের নালার ইঁদুর মেরে পানির অপচয় রোধ করা। রাস্তাঘাট ও বাঁধের ইঁদুর নিধনের জন্য সর্বস্তরের জনগনকে উদ্বুদ্ধ করা। ইঁদুর বাহিত রোগের বিস্তার রোধ করা এবং পরিবেশ দুষণমুক্ত রাখা।

আরও পড়ুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ সংবাদ

সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৭-২০১৮. কৃষিসংবাদ.কম
(গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত)