নারকেলের মাইটসের আক্রমন ও তার সমস্যা ও সমাধান

নারকেলের মাইটসের আক্রমন

কৃষিসংবাদ ডেস্কঃ

নারিকেলের মাইট সমস্যা

আজকাল প্রায়ই শুনা যায় মোবাইল টাওয়ারের জন্য নারকেল গাছে নারকেল ধরে না এবং ধরলেও তার গায়ে বাদামী রঙের আঁচড়কাটা দাগ দেখা যায়। কচি নারকেল ঝরে পড়ে, ডাবে পানি থাকে না এবং আংশিক নারকেলের শাস দেখা যায়। এর কারণ কিন্তু কোন মোবাইল টাওয়ার নয়। এর আসল কারণ এরিওফিড নামের মাইটস (মাকড়), যা খালি চোখে আমরা দেখতে পারি না। এরা নারকেল গাছের কচি অংশে বাসা বাঁধে এবং গাছের রস শুষে খায়। ফলে, নারকেল কচি অবস্থায় ঝরে পড়ে, আঁচড়ের দাগযুক্ত বিকৃত নারকেল জন্মায় এবং অপূর্ণাঙ্গ শাস ও পানিশূন্য নারকেল পাওয়া যায়। নারকেল চাষে এটা একটা বিরাট সমস্যা।
এ সমস্যা সমাধানের উপায় কি?
দুই উপায়ে এর সমাধান করা যায়।
১) নীম-ঘটিত কীটনাশক প্রয়োগ করে: যেমন এজাডিরাক্টিন ০.০০৪% ফল ও গাছে স্প্রে করতে হবে বা ৫%  হারে শিকড়ের গোঁড়ায় প্রয়োগ করতে হবে।
২) নীম তৈল বা নীম খৈল ব্যবহার করে:
ক) নীম তেল ২০ মিলি + রসুনের রস ২০ গ্রাম + সাবান ৫ গ্রাম ১ লিটার পানিতে মিশিয়ে গাছের কচি অংশে এবং ফলে স্প্রে করতে হবে। প্রতি বছর প্রতি গাছে ১ থেকে -১.৫ লিটার মার্চ – এপ্রিল,অক্টোবর-নভেম্বর ও ডিসেম্বর-জানুয়ারিতে মোট ৩ বার স্প্রে করতে হবে।
খ) নারকেল গাছের গোঁড়ার সার প্রয়োগ করার সময় গাছ প্রতি ১.২৫ কেজি হারে নীম খৈল (নীম খৈলে ০.১% এজাডিরাক্টিন থাকে) প্রয়োগ করেও এরিওফিড মাইট দমন করা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *