পররাষ্ট্র সচিবের বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট পরিদর্শন

পররাষ্ট্র সচিব

পররাষ্ট্র সচিব

কৃষি সংবাদ ডেস্কঃ

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাননীয় সচিব জনাব মাসুদ বিন মোমেন (সিনিয়র সচিব) আজ ০২ জানুয়ারি ২০২১ শনিবার বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) পরিদর্শন করেছেন। পরিদর্শনকালে তিনি বারি’র আইপিএম ও টক্সিকোলজি ল্যাব, কফি ও কাজুবাদাম প্রসেসিং ল্যাব, অ্যারোফনিক্স ও হাইড্রোফনিক্স গবেষণাগার, ফুল বিভাগের ফুলের মাঠ ও ক্যাকটাস হাউস পরিদর্শন করেন।

এর আগে সকালে মাননীয় সচিব মহোদয় বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এ এসে পৌঁছালে তাঁকে স্বাগত জানান বারি’র মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম, পরিচালকবৃন্দ এবং বিভাগীয় প্রধানগণ। এরপর মহাপরিচালকের সভাকক্ষে বারি’র মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম এর সভাপতিত্বে ইনস্টিটিউটের সার্বিক কার্যক্রম তুলে ধরতে একটি সংক্ষিপ্ত অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে মাল্টিমিডিয়া প্রদর্শনের মাধ্যমে ইনস্টিটিউটের বিভিন্ন কার্যক্রম, অগ্রগতি ও সাফল্য তুলে ধরেন কৃষিতত্ত্ব বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. দিলোয়ার আহমদ চৌধুরী।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্ক ও বিমসটেক উইং এর অতিরিক্ত সচিব জনাম মো. শামসুল হক, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, যভছঠভপষগ ফরেন সার্ভিস একাডেমির মহাপরিচালক জনাব শাহ আহমেদ শফি, এনডিসি, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর, বারি’র পরিচালক (গবেষণা) ড. মো. মিয়ারুদ্দীন, পরিচালক (সেবা ও সরবরাহ) ড. এস. এম. শরিফুজ্জামান, পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. মো. কামরুল হাসান, পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. মুহাম্মদ সামসুল আলম, পরিচালক (কন্দাল ফসল গবেষণা কেন্দ্র) ড. কবিতা আনজু-মান-আরা সহ বিভিন্ন বিভাগের বিজ্ঞানী ও কর্মকর্তাবৃন্দ।

এসময় সংক্ষিপ্ত বক্তব্যে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাননীয় সচিব জনাব মাসুদ বিন মোমেন বলেন, কৃষি ক্ষেত্রে বাংলাদেশ ঈর্ষণীয় সাফল্য অর্জন করেছে। বর্তমান করোনা পরিস্থিতির মধ্যেও আমাদের বাইরে থেকে খাদ্য আমদানী করতেস হয়নি। যা কৃষিতে আমাদের সক্ষমতাকে প্রকাশ করে। আর এক্ষেত্রে আমাদের কৃষি গবেষণা প্রতিষ্ঠানসমূহ এবং কৃষি বিজ্ঞানীদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। দেশের চাহিদা মিটিয়ে কৃষিপণ্য রপ্তানীতে বাংলাদেশ শিঘ্রই স্বয়ংসম্পূর্ণ হবে বলে তিনি আশা প্রকাশ করেন এবং বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর সার্বিক কার্যক্রম, অগ্রগতি ও সাফল্য দেখে সন্তোষ প্রকাশ করেন।

Advisory Editor

Advisory Editor of http://www.krishisongbad.com/

Learn More →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *