এই পাতাটি প্রিন্ট করুন এই পাতাটি প্রিন্ট করুন

পূর্ব সুন্দরবনে মৃগামারী খাল এলাকা থেকে হরিণের চামড়া মাংস ও মাথা উদ্ধার

Share

হরিণের চামড়া মাংস ও মাথা উদ্ধার

এস.এম. সাইফুল ইসলাম কবির, বাগেরহাট অফিস :

হরিণের চামড়া মাংস ও মাথা উদ্ধার ঃ পূর্ব সুন্দরবনের মৃগামারী খাল সংলগ্ন এলাকা থেকে হরিণের মাংস, চামড়া ও মাথা উদ্ধার করেছে কোস্ট গার্ড। রবিবার (১১ নভেম্বর) উদ্ধার হওয়া হরিণের অঙ্গপ্রতঙ্গ দুপুরে বনবিভাগের চাঁদপাই ষ্টেশনে হস্তান্তর করা হয়েছে।

কোস্ট গার্ড পশ্চিম জোনের বিসিজি স্টেশান হারবারিয়ার টহল দল বাগেরহাট জেলার মোংলা উপজেলার মৃগামারী খাল সংলগ্ন এলাকা থেকে হরিণের মাংস, চামড়া ও মাথা উদ্ধার করেছে।এ ঘটনার সাথে জড়িত চোরা শিকারীদের আটক করতে পারেনি কোস্ট গার্ড। কোস্ট গার্ডের দাবি, অভিযানকারীদের উপস্থিতি টের পেয়ে পালিয়ে যায় পাচারকারীরা।

কোস্ট গার্ড পশ্চিম জোনের (মোংলা সদর দপ্তর) অপারেশন অফিসার লেফটেন্যান্ট আব্দুল্লাহ আল মাহমুদ জানান, রবিবার ভোরে গোপন সংবাদের ভিত্তিতে পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের মৃগামারী খাল অভিযান চালায় কোস্ট গার্ডের হাড়বাড়িয়া ষ্টেশনের সদস্যরা। এ সময় অভিযানকারীদের উপস্থিতি টের পেয়ে বন্যপ্রাণী শিকার ও পাচারকারী চক্রের সদস্যরা দ্রুত বনের গহীনে পালিয়ে যায়। পরে ঘটনাস্থল থেকে ১০ কেজি হরিণের মাংস, ১টি হরিণের মাথা ও ১টি চামড়া উদ্ধার করা হয়।

কোস্ট গার্ড কর্মকর্তা আব্দুল্লাহ আল মাহমুদ বলেন, অবৈধভাবে সুন্দরবনের বিভিন্ন জায়গা থেকে চোরা শিকারীরা হরিণ শিকার করে হরিণের মাংস ও চামড়া ব্যক্তিগত স্বার্থ উদ্ধারের জন্য বিক্রয় করে থাকে যা সুন্দরবনের জন্য প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় হুমকি। এজন্য কোস্ট গার্ডের বিচরণ এলাকায় আইনশৃঙ্খলা ও চোরাচালান নিয়ন্ত্রণ এবং জননিরাপত্তার পাশাপাশি বন্য পশু-পাখি রক্ষায় কোস্ট গার্ডের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

আরও পড়ুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ সংবাদ

সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৭-২০১৮. কৃষিসংবাদ.কম
(গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত)