কৃষিসংবাদ

ফল পাকানোর জন্য গ্রহণযোগ্য রাসায়নিক দ্রব্যের মাত্রা

মোঃ মাহমুদুল হাসান খাঁনঃ ফল পাকানো ক্যামিকেল সাধারণত অপরিপক্ক ফসল উত্তোলনের পেছনে কৃষক/ব্যবসায়ীদের মূল লক্ষ্য থাকে নির্দিষ্ট সময়ের পূর্বে (ভরা মৌসুম) তাদেও ফসল বাজার জাত করা এবং রাসায়নিক দ্রব্য ব্যবহার করে এই অপরিপক্ক ফসল পাকিয়ে (মূলত রঙ ধরিয়ে) অধিক মুনাফা অর্জন করা। উপযুক্ত শিক্ষা এবং জ্ঞানের অভাবে তারা এ সব রাসায়নিক দ্রব্য ব্যবহারের সঠিক মাত্রা সম্পর্কে সম্পূর্ণ অজ্ঞ।

ফসলের কোন পর্যায়ে কি পরিমাণ বা কতবার এসব রাসায়নিক দ্রব্য ব্যবহার করা উচিত, নিয়ম বহির্ভূত ব্যবহারের কারণে খাদ্যোপযোগী ফসলে কি পরিমাণ রাসায়নিক অবশিষ্টাংশ থেকে যাচ্ছে এবং তা থেকে মানব দেহের কি ক্ষতি হতে পারে সে বিষয়ে তারা পুরোপুরি অসচেতন। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের পোস্টহারভেস্ট টেকনোলজি বিভাগ ফসলের সংগ্রহোত্তর বৈশিষ্ট্যেও উপর ফল পাকানোর প্রক্রিয়া ত্বরান্বিতকারী রাসায়নিক দ্রব্য (ইথোফন) এর বিভিন্ন ঘনমাত্রার কার্যকারিতা মূল্যায়ন করেছে এবং খাদ্যোপযোগী ফল ও সবজিতে অবশিষ্ট রাসায়নিক দ্রব্যের মাত্রা নির্ণয় করেছে।

ইথোফন (২-কোরোইথাইল ফসফনিক এসিড) হল একটি রাসায়নিক দ্রব্য যা সাধারণত বাণিজ্যিক ভাবে ফল পাকানোর জন্য ব্যবহার করা হয়। এটি ফলের ভিতর প্রবেশ করে এবং ইথিলিনে রূপান্তরিত হয়। ইথোফনের জলীয় দ্রবণ pH৩.৫ এর নিচে সুস্থিত (Stable)| pH ৩.৫ এর উপর ইথোফনের জলীয় বিশ্লেষণ মুক্ত ইথিলিন নির্গমন করে। এর সাথে কিছু কোরাইড ও ফসফেট আয়নও নির্গত হয়। যখন পরিপক্ক ফলকে ইথোফনের জলীয় দ্রবণে ডুবানো হয়, তখন এটি কাষের ভিতর প্রবেশ করে ইথিলিন নির্গমন করে এবং ফল পাকানোর প্রক্রিয়াকে ত্বরান্বিত করে।

পরিপক্ক টমেটো ও কলা পরিষ্কার পানিতে ধুয়ে বাতাসে শুকিয়ে নিতে হয়। অতঃপর ইথোফন (১-ক্লোরোইথাইল ফসফনিক এসিড) এর ৭৫০ – ১০০০ পিপিএম দ্রবণে পাঁচ মিনিট ভিজিয়ে রাখা হয়। এরপর স্বাভাবিক তাপমাত্রায় বাতাসে ১০ মিনিট শুকানো হয় যেন কলা ও টমেটোগুলো রাসায়নিকভাবে ক্ষতিগ্রস্ত না হয়। অতঃপর কলা ও টমেটোগুলোকে খড় অথবা পলিপ্রোপাইলিন দিয়ে ঢেকে রাখতে হবে।

পরীক্ষার ফলাফল থেকে প্রতীয়মান হয়েছে যে, স্বাভাবিকভাবে পাকানো এবং ইথোফনের দ্রবণ ব্যবহার করে পাকানো ফলে পুষ্টিমানের পার্থক্য সামান্য। কিন্তু ইথোফন ব্যবহৃত ফলের বাহ্যিক বৈশিষ্ট্য স্বাভাবিকভাবে পাকানো ফলের তুলানায় আকর্ষণীয় হয়। সম্পূর্ণ পরিপক্ক অবস্থায় যেসব ফলে ইথোফেন ব্যবহার করা হয় তার পুষ্টিমান অপরিপক্ক ফলের তুলনায় ভাল থাকে। আরও দেখা যায় যে, ৭৫০-১০০০ পিপিএম ইথোফন পরিপক্ক কলা ও টমেটোর ঈষৎ রঙ ধরা পর্যায়ে (Breaker stage) ব্যবহার করলে ৬ দিনের মধ্যে সুষমভাবে পাকানো যায়।
এসব খাদ্যোপযোগী কলা ও টমেটোতে অবশিষ্ট ইথোফনের পরিমাণ পাওয়া যায় ০.১৬-০.৮৮ পিপিএম, যা সর্বোচ্চ গ্রহণযোগ্য ইথোফনের মাত্রা (২ পিপিএম) এর চেয়ে কম।

একইভাবে দেখা গিয়েছে যে, ৫০০- ৭৫০ পিপিএম ইথোফন পরিপক্ক আম ও পেঁপেতে ব্যবহার করলে ৩-৫ দিনের মধ্যে সুষমভাবে পাকানো যায়। এসব খাদ্যোপযোগী ফলের মধ্যে অবশিষ্ট ইথোফনের পরিমাণ পাওয়া যায় ০.১১-০.৫৮ পিপিএম (আমের ক্ষেত্রে) এবং ০.২১-০.৪৫ (পেঁপের ক্ষেত্রে) , যা সর্বোচ্চ গ্রহণযোগ্য ইথোফনের মাত্রা (২ পিপিএম) এর চেয়ে কম।

লেখকঃ বৈজ্ঞানিক কর্মকর্তা,বাংলাদেশ কৃষি গবেষনা ইনষ্টিটিউট,গাজীপুর

কৃষির আরো খবর জানতে আমাদের ফেসবুক পেজে লাইক দিনঃকৃষিসংবাদ.কম

Exit mobile version