কৃষিসংবাদ

বরিশালের কৃষি গবেষণা কেন্দ্রে নারিকেলের পোকা দমনের ওপর মাঠদিবস অনুষ্ঠিত

নারিকেলের পোকা দমন

নারিকেলের পোকা দমন

নাহিদ বিন রফিক (বরিশাল):

নারিকেলের পোকা দমন ঃ নারিকেলের ক্ষতিকর পোকামাকড়ের সমন্বিত দমন ব্যবস্থাপনা শীর্ষক কৃষক মাঠদিবস আজ বরিশালের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে (আরএআরএস) অনুষ্ঠিত হয়। বিএআরআই’র কীটতত্ত্ব বিভাগ এবং আরএআরএস’র যৌথ আয়োজনে এ উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিএআরআই)পরিচালক(প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. মুহাম্মদ সামসুল আলম। তিনি বলেন, ফসলের ক্ষতিকর কিছু পোকামাকড় দৃশ্যমান। আবার কিছু আছে খালি চোখে দেখা যায় না। এরা প্রথমে আক্রমণ করে। পরে রোগের সৃষ্টি হয়। তাই নারিকেল এবং অন্যান্য ফসলের সুরক্ষার জন্য এদের দমন জরুরি।তবে তা যেন হয় নিরাপদ উপায়ে ।

আয়োজক প্রতিষ্ঠানের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রফি উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিএআরআই সদরদপ্তরের কীটতত্ত্ব বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. নির্মল কুমার দত্ত এবং ভাসমান কৃষি প্রকল্পের প্রকল্প পরিচালক ড.  মো.  মোস্তাফিজুর রহমান তালুকদার।

আরএআরএস’র বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মাহবুবুর রহমানের সঞ্চালনায় বক্তব্য রাখেন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সুলতান আহম্মেদ। অনুষ্ঠানে প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. শাহ আলম, ঊধর্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আনওয়ারুল মোনিম, এসএসও মো. রফিকুল ইসলাম এবং কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন।

মাঠদিবসে বরিশালের উজিরপুর ও বাবুগঞ্জের ৫০ জন কৃষাণ-কৃষাণী অংশগ্রহণ করেন।

Exit mobile version