এই পাতাটি প্রিন্ট করুন এই পাতাটি প্রিন্ট করুন

অতি উপকারি ভেষজ উদ্ভিদ হরিতকী ঃ রয়েছে নানা গুনাগুন

horitoki fruitকৃষিবিদ নূরুল হুদা আল মামুনঃ

প্রচলিত নাম ঃ হরিতকী
আরবী নাম ঃ হলীলাজ
ইউনানী নাম ঃ হালীলা
আয়ুবের্দিক নাম ঃ হরিতকী
সংস্কৃত নাম ঃ অভয়া
বৈজ্ঞানিক নাম ঃ Terminalia chebula
পরিবার ঃCombretaceae
পরিচিতি ঃ হরিতকী বহুল পরিচিত পাতা ঝরা বৃক্ষ। গাছ ৭০ থেকে ৮০ ফুট উচুঁ হয় । পাতা ৩ থেকে ৪ ইঞ্চি লম্বা আকারে অনেকটা জামরুলের ছোট পাতার মত । ফাগুন ও চৈত্র মাসে ঝরে যায় এবং অল্প দিনের মধ্যে নতুন পাতা হয়। । ফুল সাদা বা পিত বর্ণের উগ্র গন্ধ বিশিষ্ট । ফল ১ থেকে ১.৫ ইঞ্চি লম্বা ৫টি উন্নত শিরা বিশিষ্ট । ফল আপনা আপনি ঝরে পড়ে । ফল একটি মাত্র বীজ বিশিষ্ট বিভিন্ন আকৃতির হয়। গ্রীষ্মকালে ফুল ও শীত কালে ফল হয়।

প্রাপ্তি স্থান ঃ হরিতকী বাংলাদেশ সহ উপ মহাদেশের বিভিন্ন পাহাড়ী অঞ্চলে জন্মে ।
ব্যবহার্য অংশ ঃ ফলের খোসা বা ফল ত্বক । ফল হলুদ বা কালো বর্ণের হয়। ইহা কষ্টি স্বাদমুক্ত ও মিষ্টি গন্ধযুক্ত । অতিরিক্ত মাত্রায় হরিতকী সেবনে অন্ত্রনালীর ক্ষতি হয় ।
ঔষুধী ব্যবহার ঃ হরিতকী রক্ত পরিষ্কারক । যকৃত ,পাকস্থলী ও মস্তিষ্কের শক্তিবর্ধক । আয়ু বল ও যৌন শক্তি বর্ধক । কোষ্ঠ পরিষ্কারক, হজম কারক এবং দাস্ত ও হাপাঁনী রোগ নাশক ।ব্যথা ও বাত ব্যাথা নিবারক ।পুরাতন ক্ষত ও চর্মরোগের উপকারী এবং মুখের ব্রণ নাশক । চোখের শক্তি বর্ধক ও চোখ উঠায় উপকারী এবং গর্ভপাত রোধক । হরিতকীর মোরব্বা কাঠিন্যতা দূর করে এবং অর্শ রোগে উপকারী। হরিতকী দ্বারা রং ও কালি প্রস্তুত হয়।
সাধারন ব্যবহার ঃ হরিতকীর কাঠ আসবাবপত্র কৃষি যন্ত্রপাতি ও অন্যান্য কাজে ব্যবহার করা যায় । তবে সবচেয়ে মূল্যবান হলো হরিতকীর ফল। ফলে প্রচুর পরিমানে ট্যানিন আছে বিধায় লেখার কালি ,শ্যাম্পু ও চুলের কলপ তৈরীতে প্রচুর ব্যবহার করা হয় ।
ত্রি-ফলার উল্লেখ্যযোগ্য উপদান হচ্ছে হরিতকী । দেশীয় চিকিৎসায় বহুল পরিমানে হরিতকী ব্যবহৃত হয়। এখানে ইউনানী , আয়ুর্বেদিক ঔষুধ যেমন মোরব্বা- য়ে- হালিলা , জাওয়ারিশ শাহী, হরিতকী খন্ড প্রভৃৃতি ঔষুধ গুলো উল্লেখযোগ্য । পরিকল্পিত ভাবে চাষাবাদ করা হলে এসব ঔষুধ শিল্পওলো আরও অগ্রনী ভূমিকা রাখতে পারবে এবং হরিতকী রপ্তানী করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করাও সম্ভব হবে।

কৃষির আরো খবর জানতে আমাদের ফেসবুক পেজে লাইক দিনঃকৃষিসংবাদ.কম

আরও পড়ুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ সংবাদ

সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৭-২০১৮. কৃষিসংবাদ.কম
(গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত)