কৃষিসংবাদ

সার্জন পদ্ধতি অবলম্বনে খাটো জাতের নারিকেল ও সাথী ফসল/মাছ চাষ

-এম এনামুল হক
ডিজি (অবঃ), ডিএই

সময়ের চাহিদা মাথায় রেখে কৃষি প্রযুক্তি দিন দিন আরো নতুন থেকে নতুনতর স্তরে  উঠে যাচ্ছে। তেমনি একটি প্রযুক্তি সার্জন প্রযুক্তি। এই প্রযুক্তিতে এক সাথে নারিকেল ও সাথী ফসল করা যায়। এর সাথে মাছের চাষ নতুন এক মাত্রা এনে দেয়। আসুন জেনে নেওয়া যাক কোথায় কিভাবে এটা করতে হয়ঃ
 বর্ষাকালে নিচু জমিতে যেখানে  ১ ফুট – ২.৫ ফুট পর্যন্ত পানি জমে থাকে এমন জমি এ পদ্ধতির জন্য উপযোগী।
 বৃহত্তর বরিশাল, ঢাকা, ময়মনসিংহ, সিলেট, কুমিল্লা, নোয়াখালী ও পাবনা জেলায় এ ধরনের উপযোগী জমি অহরহ দেখা যায়।
 জোয়ার প্রবন এলাকায় ভরা জোয়ারে কয়েক ঘন্টা নারিকেল বেড ডুবে গেলেও তাতে তেমন ক্ষতির আশঙ্কা থাকেনা।
 এ পদ্ধতিতে নারিকেল ও সাথী ফসল চাষের জন্য বেডের উপরিভাগ ১র্০ ফুট চওড়া এবং নি¤েœর তলার অংশ ১র্২ ফুট চওড়া হবে।
 দু’টা বেডের মধ্যভাগে প্রায় র্৩ ফুট গভীর নালা তৈরী করে নিতে হবে। এ নালার উপরের অংশ ১র্০ ফুট এবং তলার অংশ র্৮ ফুট চওড়া হবে।
 নালার দু’ধারে বেডের উপরিভাগ পর্যন্ত র্১ ফুট পরিমান ঢালু (Slope) হবে। নারিকেল বেডের উপরিভাগে ১র্০ ফুট চওড়া বিশিষ্ট উভয় পার্শ্বে প্রায় র্৬র্ -র্৮র্ ঢালু (Slope) হবে ।
 বেডের উপরিভাগে ২র্০ ফুট দূরত্বে ২.র্৫  ২.র্৫ ২.র্৫ মাপের গর্ত তৈরী করে নিয়ে তাতে ৩০-৪০ কেজি বিভিন্ন জৈব সার ও প্রয়োজনীয় রাসায়নিক সার, ছত্রাক ও কীটনাশক মিশিয়ে গর্ত ভরাট করে দু’সপ্তাহ পর তৈরী মাদায় নারিকেল চারা রোপন করার উপযোগী হবে।
 প্রতি বেডে ২র্০ ফুট দূরত্বে রোপিত নারিকেল চারার মধ্য ভাগে (১র্০ ফুট ব্যবধানে) স্বল্প/মধ্য মেয়াদি বিভিন্ন ফল গাছ রোপন করে অন্তরবর্তীকালীন ফসল উৎপাদন নিয়ে এ পদ্ধতিতে নারিকেল চাষকে লাভজনক স্তরে নেয়ার ব্যবস্থা নিতে হবে।
 প্রতি বেডে নারিকেল চারার মধ্যভাগে যে সব স্বল্প/মধ্য মেয়াদি ফল চাষ করা যাবে তা হলো: বিভিন্ন সাইট্রাস জাতীয় ফল (মাল্টা, কমলা, কাগজী লেবু), ডালিম, পেয়ারা, কুল, পেঁপে, বিলিম্বি, অরবরই, করমচা, বারোমাসী আমড়া, বারোমাসী সজিনা ইত্যাদি।
 নালায় যে সব উপযোগী মাছ চাষ করা যাবে তা হলো ঃ তেলাপিয়া, থাই সরপুটি, শিং, মাগুর, কই ইত্যাদি।
 নালায় বিভিন্ন ধরনের সব্জী তথা কচু, কলমী, গীমা কলমীসহ, ভাসমান পদ্ধতি অবলম্বনে বিভিন্ন প্রকার সবজী চাষ করা যাবে।
 নালার উপরিভাগে মাচা অথবা কাঠি দিয়ে বিভিন্ন লাতানো সব্জী (করলা, সীম, বরবটি, পটল, মেটে আলু, শশা, কাঁকরোল, চিচিঙ্গা, ঝিঙা, পুঁইশাক ইত্যাদি) আবাদ করা যাবে।
 বরিশাল জেলাস্থ রহমতপুর হর্টিকালচার সেন্টারে এ মডেলে ০৩-০৮-২০১৬ তারিখে ১৬৮ টা খাটো জাতের (ভিয়েতনামী) নারিকেল চারা রোপন করা হয়েছে। চলতি মাসের মধ্যে আরও প্রায় ১৪২ টা চারা রোপন করে প্রায় ৩ একর বিশিষ্ট জমিতে মোট ৩০০ টা নারিকেল চারা রোপন কাজ শেষ করা হবে। আগামী ৩ বছর শেষে এ সব রোপিত নারিকেল গাছ থেকে ভিয়েতনামী খাটো জাতের নারিকেল চারা উৎপাদন করা সম্ভব হবে।
মডেল আকারে নারিকেল বেডের ফাঁকে ও নালায় ফল, সব্জী ও মাছ চাষের স্থাপিত প্রদর্শনী, দক্ষিণাঞ্চলের জেলাগুলোতে এটা চাষী ও কৃষি কর্মকর্তাদের জন্য দেখে শেখা ও সম্প্রসারণের একটা নজির হবে।

কৃষির আরো খবরাখবর জানতে আমাদের পেইজে লাইকদিনঃ facebook.com/krishisongbad.com

 

Exit mobile version