এই পাতাটি প্রিন্ট করুন এই পাতাটি প্রিন্ট করুন

হাবিপ্রবি’তে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

Share

খাদ্য ও পুষ্টি নিরাপত্তা বিষয়ক সেমিনার

কৃষি সংবাদ ডেস্কঃ

খাদ্য ও পুষ্টি নিরাপত্তা বিষয়ক সেমিনার ঃ গত কাল ২২ অক্টোবর ২০১৮ হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফুড সায়েন্স অ্যান্ড নিউট্রিশন বিভাগের সহায়তায় এবং বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট, রংপুর অঞ্চলের তত্ত্বাবধানে “খাদ্য ও পুষ্টি নিরাপত্তা” বিষয়ক একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ৯.৩০টায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম-২ এ অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন করেন বিশ^বিদ্যালয়ের ট্রেজারার ও দায়িত্বপ্রাপ্ত ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার। দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. তহিদুল ইকবাল-এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সেমিনারে মুল প্রবন্ধ উপস্থাপন করেন এ বিশ^বিদ্যালয়ের ফুড সায়েন্স অ্যান্ড নিউট্রিশন বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক ড. আনোয়ারা আক্তার খাতুন। প্রবন্ধের উপর বক্তব্য রাখেন মৃত্তিকা বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. এ কে এম মোশারফ হোসেন, ফুড প্রসেসিং অ্যান্ড প্রিজারভেশন বিভাগের প্রফেসর ড. মারুফ আহমেদ ও ফুড ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি বিভাগের প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন সরকার। সেমিনার সঞ্চালনা করেন বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট, রংপুর এর সিনিয়র সায়েন্টিফিক অফিসার ড. মো. সাদেকুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে বিশ^বিদ্যালয়ের ট্রেজারার ও দায়িত্বপ্রাপ্ত ভাইস-চ্যান্সেলর বলেন বর্তমানে বাংলাদেশে যে পরিমান খাদ্য শস্য উৎপন্ন হয় তা পর্যাপ্ত কিন্তু তা কতটা নিরাপদ সে বিষয়ে অনেকের সন্দেহ রয়েছে। কারণ কৃষি উৎপাদনকারীরা মাত্রাতিরিক্ত কেমিক্যাল ব্যাবহার করছেন। এছাড়া, খাদ্যদ্রব্য সংরক্ষণের জন্য ব্যবসায়ীরা যে পরিমান ফরমালিন ব্যবহার করছেন তাও মানবদেহের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ। তিনি আরও বলেন আমাদের আশে পাশে সহজলভ্য অনেক সস্তা খাবার রয়েছে যেগুলি পুষ্টিমানে সমৃদ্ধ; আমাদের উচিত সে সকল খাদ্য গ্রহণ করা।

উল্লেখ্য, উক্ত সেমিনারে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কৃষি ও মৎস্য বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, এনজিও কর্মকর্তা ও শিক্ষাথীরা অংশগ্রহণ করেন।

আরও পড়ুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ সংবাদ

সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৭-২০১৮. কৃষিসংবাদ.কম
(গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত)