এই পাতাটি প্রিন্ট করুন এই পাতাটি প্রিন্ট করুন

হাবিপ্রবিতে গবাদিপশু ও হাঁস-মুরগি পালন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা শুরু

মো:রাসেল ইসলাম,দিনাজপুর,প্রতিনিধি ॥

গবাদিপশু ও হাঁস-মুরগি পালন বিষয়ক প্রশিক্ষণ

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব রিসার্চ অ্যান্ড ট্রেনিং (আই.আর.টি.)এর উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী এলাকার খামারিদের দুই-দিনব্যপাী আধুনিক পদ্ধতিতে গবাদিপশু ও হাঁস-মুরগি পালন এবং পরিচর্যা বিষয়ক প্রশিক্ষণ শুরু হয়েছে। ২৮শে ফেব্রুয়ারি বুধবার সকাল ৯ টায় বিশ্ববিদ্যালয়ের আইআরটি’র সেমিনার কক্ষে বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন।

ইনস্টিটিউট অব রিসার্চ অ্যান্ড ট্রেনিং (আই. আর. টি.) এর পরিচালক প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার-এর সভাপতিত্বে প্রশিক্ষণ কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পোস্টগ্র্যাজুয়েট স্টাডিজ অনুষদের ডীন প্রফেসর মো. মিজানুর রহমান এবং রেজিস্ট্রার প্রফেসর ড. মো. সফিউল আলম। প্রশিক্ষণ কর্মশালায় রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্স অনুষদের ডীন প্রফেসর ডা. মো. ফজলুল হক এবং মাইক্রোবায়োলজি বিভাগের প্রফেসর ড. মো. মোস্তাফিজুর রহমান। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইআরটি’র সহকারী পরিচালক মো. শাহজাহান মন্ডল।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম বলেন, আমি মনেকরি ধান, পাট, গম উৎপাদনে আপনাদের যথেষ্ট দক্ষতা রয়েছে এর পাশাপাশি আপনাদের গবাদিপশু ও হাঁস-মুরগি পালন এবং পরিচর্যা বিষয়ে আধুনিক প্রযুক্তিগত জ্ঞান থাকা জরুরি। এজন্য গবাদিপশু হাঁস-মুরগি বিষয়ক প্রশিক্ষণ গ্রহণের উদ্যোগ নেওয়া হয়েছে। আমি মনেকরি এ প্রশিক্ষণলব্ধ জ্ঞান প্রায়োগিক কাজে ব্যবহার করবেন। উলে¬খ্য, উক্ত প্রশিক্ষণ কর্মশালায় ২০ জন খামারি অংশগ্রহণ করছেন।

আরও পড়ুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ সংবাদ

সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৭-২০১৮. কৃষিসংবাদ.কম
(গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত)