কৃষিসংবাদ

আজ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৭ম সমাবর্তনঃবিশ্ববিদ্যালয় সেজেছে নতুন সাজে

বাকৃবি প্রতিনিধি: বাউ সমাবর্তন আজ ২৩ ফেব্রুয়ারি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) সপ্তম সমাবর্তন অনুষ্ঠিত হবে। সমাবর্তন উপলক্ষে গত ২১ ফেব্রুয়ারি রোববার থেকে সমাবর্তনের কার্যক্রম শুরু হয়েছে। গতকাল বিকেলে নিবন্ধনকৃত গ্রাজুয়েটরা বিশ্ববিদ্যালয়ের রিসার্চ সিস্টেম ভবনের নিচতলা থেকে প্রতিবেদন, পরিচয় ও দাওয়াতপত্র গ্রহণ করেন। বেলা তিনটায় কৃষি অনুষদের করিডর থেকে সমাবর্তন মিছিলের প্রথম মহড়া শুরু হয়।
বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার কার্যালয় সূত্রে জানা গেছে, সোমবার সমাবর্তনের মিছিলের শেষ মহড়া অনুষ্ঠিত হবে।  সমাবর্তনকে ঘিরে বিশ্ববিদ্যালয় সেজেছে বর্ণিল সাজে। বিশ্ববিদ্যালয়ে চলছে সপ্তাহব্যাপী আলোকসজ্জা। সমাবর্তনে সভাপতিত্ব করবেন মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর মোঃ আবদুল হামিদ। সপ্তম সমাবর্তনে জুলাই-ডিসেম্বর ২০১০ সন থেকে জানুয়ারি-জুন ২০১৪ পর্যন্ত ডিগ্রিপ্রাপ্তদের মোট সংখ্যা ৪৯০৯ জন। এর মধ্যে স্নাতক ডিগ্রি প্রাপ্ত-১৯১৯ জন (ভেটেরিনারি অনুষদ-১৫৪, কৃষি অনুষদ-৭৪৩, পশুপালন অনুষদ-২২৫, কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদ-২০৭, কৃষি প্রকৌশল অনুষদ-১৫০, ফুড ইঞ্জিনিয়ারিং-৯২, মাৎসবিজ্ঞান-৩৪৮)। মাস্টার্স ডিগ্রীপ্রাপ্ত – ২৮৫১ জন এবং পিএইচ.ডি. ডিগ্রিপ্রাপ্ত – ১৩৯। এঁদের মধ্যে ১৭ জন পিএইচ.ডি. ২৫২জন মাস্টার্স এবং ৬১১জন স্নাতকসহ সর্বমোট ৮৮০ জন ডিগ্রিপ্রাপ্ত কৃষিবিদ সমাবর্তনে অংশগ্রহণকারী হিসেবে রেজিস্ট্রেশন করেছেন।

উল্লেখ্য,এযাবত বিশ্ববিদ্যালয় থেকে ২৫,৫২৩ জন স্নাতক, ১৬,০৭৮জন এম.এসসি/এম.এস. এবং ৫৩৭ জন পিএইচ.ডি. ডিগ্রি লাভ করেছেন । বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এযাবৎ ৬টি সমাবর্তনের মাধ্যমে উত্তীর্ন গ্রাজুয়েটদের ডিগ্রি প্রদান করা হয়েছে। এছাড়াও, বিশেষ সমাবর্তনের মাধ্যমে সবুজ বিপ্লবের জনক নোবেল লরিয়েট বিজ্ঞানী ড. নরম্যান ই. বোরলগকে সম্মানসূচক ডি.এসসি. (অনারিস কজা) ডিগ্রি প্রদান করা হয়।
বর্তমানে বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের সংখ্যা মোট ৬,০৭৫ জন, তারমধ্য্যে স্নাতক পর্যায়ে ৪,৪৩৪ জন, এম.এস. পর্যায়ে ১,২০৯ জন এবং পিএইচ.ডি পর্যায়ে ৪৩২ জন । অধ্যয়নরত ছাত্র ও ছাত্রীর সংখ্যা যথাক্রমে ৩৫৮৬ জন ও ২৪৮৯ জন । বিশ্ববিদ্যালয়ে বর্তমানে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে ৯ জন বিদেশী শিক্ষার্থী  অধ্যয়নরত।
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষক সংখ্যা ৫৬২, এঁদের মধ্যে ২৭০ জন প্রফেসর, ১০৭ জন সহযোগী প্রফেসর এবং ১৩৯ ও ৪৬ জন যথাক্রমে সহকারী প্রফেসর ও লেকচারার । প্রায় সকল শিক্ষকই উচ্চতর প্রশিক্ষণপ্রাপ্ত যার মধ্যে ৩৬৩ জন পিএইচ.ডি. ডিগ্রিধারী।
—————————————-

Exit mobile version