আবাকান-কানাডা এর পুনঃমিলনি,২০২১ অনুষ্ঠিত

আবাকান-কানাডা

 আবাকান-কানাডা

ডঃ মোঃ জিয়াউল হক

আবাকান-কানাডা ঃ কানাডায় অবস্থিত বাংলাদেশি কৃষিবিদদের সংগঠন আবাকান (Association of Bangladeshi Agriculturists in Canada)প্রতিবছর শীতকালীন সময়ে কৃষিবিদদের পুনঃমিলনি অনুষ্ঠান ফ্যামিলি নাইট এর আয়োজন করে থাকে। এবারে মহামারী অবস্থার প্রেক্ষিতে ভার্চুয়ালী বিশ্বব্যাপী ৯ই জানুয়ারী, ২০২১ কানাডা সময় সকাল ১০ টায়  অনুষ্ঠানটি শুরু হয়  । কানাডা সহ অস্ট্রেলিয়া, ইংল্যান্ড , যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ থেকে সরাসরি শতাধিক কৃষিবিদ জুম-এর মাধ্যমে এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন ।

অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করেন শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সন্মানিত ভাইস-চেঞ্ছেলর প্রফেসর ড. মোঃ শাহিদুর রশিদ ভূঁইয়া।বিশেষ অতিথি হিসাবে অংশগ্রহণ করেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-এর প্র-ভাইস-চেঞ্ছেলর,সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কনভেনর ডীন কাউন্সিল, এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রোক্টর মহোদয়গণ । কৃষিবিদ জনাব মোঃ গোলাম মোস্তফা-এর সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কৃষিবিদ জনাব মোঃ গোলাম কিবরিয়া ও কৃষিবিদ শুভ্রা শিউলি সাহা । বাংলাদেশ ও কানাডার জাতীয় সঙ্গীত এর মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা হয় । প্রধান অতিথি মহোদয় কানাডায় অবস্থানরত বাংলাদেশী কৃষিবিদ দের নিয়ে  ‘ প্রাসঙ্গিক কথা’ নামক PowerPoint’ উপস্থাপনের মাধ্যমে বিদেশে অবস্থানরত  কৃষিবিদদের বিভিন্ন Challenge ও তার সমাধানের দিক নির্দেশনা দেন । এরপর একে একে অতিথিদের পরিচিতি ও মূল্যবান বক্তব্য প্রদান এবং মনোজ্ঞ সংস্কৃতিক অনুষ্ঠান এর মধ্যদিয়ে অনুষ্ঠান এগিয়ে চলে ।

কৃষিবিশ্ববিদ্যালয় সমূহের বর্তমান সাবেক উপাচার্যগণ, সরকারের সচিবগণ, ছাত্রনেতা ও খ্যাতিমান বিজ্ঞানীদের অংশগ্রহণ,  কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর  সেরা কালচারাল পারফর্মার ছাত্রছাত্রীদের অংশগ্রহণ অনুষ্ঠানকে বিশেষভাবে তাৎপর্যপূর্ণ করে তোলে ।ফলস্বরূপ দুপুর ১২:৩০-এ অনুষ্ঠান সমাপ্তি হবার কথা থাকলেও তা বিকেল ২:৩০ পর্যন্ত অনুষ্ঠান চলতে থাকে । অনুষ্ঠান শেষে সভাপতি সবাইকে ধন্যবাদ জানিয়ে সবার সুস্বাস্থ্য কামনা করে অনুষ্ঠানের সফল সমাপ্তি ঘোষণা করেন।

লেখক: যোগাযোগ ও পাবলিকেশন বিষয়ক সম্পাদ্ক, আবাকান নির্বাহী কমিটি (২০১৯-২০২১), টরেন্টো, কানাডা।

Advisory Editor

Advisory Editor of http://www.krishisongbad.com/

Learn More →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *