কৃষিসংবাদ

শেরপুরে আয়োডিনযুক্ত লবন ব্যবহার সংক্রান্ত নীতি নির্ধারনী সংলাপ অনুষ্ঠিত

আয়োডিনযুক্ত লবন

মোঃ মোশারফ হোসেন, শেরপুর:

আয়োডিনযুক্ত লবন  খাওয়ার গুরুত্ব ও সকলকে উৎসাহিত করতে  ‘বুদ্ধিদীপ্ত থাকতে চাই, আয়োডিনযুক্ত লবন খাই’-শ্লোগানে শেরপুরে সর্বজনীন  আয়োডিনযুক্ত লবন  তৈরী কার্যক্রমের মাধ্যমে আয়োডিনের ঘাটতি পূরণ সংক্রান্ত বিষয়ে এক নীতি নির্ধারণী সংলাপ অনুষ্ঠিত হয়েছে। ১৮ মার্চ শনিবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ রজনীগন্ধ্যায় ‘আয়োডিন ঘাটতিজনিত জটিলতা নিয়ন্ত্রণ’ (সিআইডিডি) প্রকল্পের আওতায় বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) এ সংলাপের আয়োজন করে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়কারী আবুল কালাম আজাদ প্রধান অতিথি হিসেবে এ নীতি নির্ধারনী সংলাপের উদ্বোধন করেন। এসময় ‘মস্তিকের উন্নয়ন ও বুদ্ধি বিকাশে আয়োডিনের ভুমিকা এবং আয়োডিনযুক্ত লবনের প্রয়োজনীয়তা’ শীর্ষক ভিডিওচিত্র প্রদর্শন করা হয়।

জেলা প্রশাসক ড. মল্লিক আনোয়ার হোসেনের সভপতিত্বে অনুষ্ঠিত এ সংলাপের কর্ম অধবেশনে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের খাদ্য প্রযুক্তি ও গ্রামীণ শিল্প বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ গুলজারুল আজিজ মুলপ্রবন্ধ উপস্থাপন করেন। এতে বিসিক চেয়ারম্যান অতিরিক্ত সচিব মোস্তাক হাসান মো. ইফতেখার, শিল্প মন্ত্রণালয়ের যুগ্মসচিব মোহাম্মদ তাসারুফ হোসেইন ফরাজি বিশেষ অতিথি হিসেবে সংলাপে অংশগ্রহণ করেন। পরে সর্বজনীন আয়োডিনযুক্ত লবনের উৎপাদন ও ব্যবহার বিষয়ে কর্মপরিকল্পনা প্রণয়নে মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। সংলাপে বিভিন্ন পর্যায়ের নীতি নির্ধারক, বিসিকের স্থানীয় ও উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, সরকারি-বেসরকারি কর্মকর্তা, লবন প্রস্তুতকারক, ব্যবসায়ী, সাংবাদিক, চেম্বার ও ভোক্তা অধিকার সংগঠনের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

Exit mobile version