কৃষিসংবাদ

কাঠালিয়ায় ব্রিধান-৭৭’র ওপর মাঠ দিবস অনুষ্ঠিত

কাঠালিয়ায় ব্রিধান-৭৭

কাঠালিয়ায় ব্রিধান-৭৭
নাহিদ বিন রফিক (বরিশাল) :

কাঠালিয়ায় ব্রিধান-৭৭ ঃ ব্রিধান-৭৭’র ওপর কৃষক মাঠদিবস ৩ ডিসেম্বর ঝালকাঠির কাঠালিয়ায় অনুষ্ঠিত হয়। বরিশাল, পটুয়াখালী, ভোলা, ঝালকাঠি, বরগুনা, মাদারীপুর ও শরিয়তপুর কৃষি উন্নয়ন প্রকল্পের আওতাধীন এ মাঠদিবসে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই) বরিশাল অঞ্চলের অতিরিক্ত পরিচালক মো. আফতাব উদ্দিন।


উপজেলা কৃষি অফিসার মো. শহিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ডিএই আঞ্চলিক কার্যালয়ের উপপরিচালক মো. তাওফিকুল আলম, ঝালকাঠির উপপরিচালক মো. ফজলুল হক। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অফিসার মো. মনিরুল ইসলাম, সহকারি কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. মোশারেফ হোসেন প্রমুখ।


প্রধান অতিথির বক্তৃতায় তিনি বলেন, আমন মৌসুমে ব্রিধান-৭৬ ও ব্রিধান-৭৭ বরিশাল অঞ্চলের জন্য আশীর্বাদ। জাত দু’টি স্থানীয় ধানের মতো লম্বা হয়। তাই নিচু জমিতে চাষ করা সম্ভব। ধান আগে পাকে। ফলনও হয় বেশি। পরে তিনি একটি মাল্টাবাগান পরিদর্শন করেন।
উল্লেখ্য, চলতি বছরে প্রদর্শনী পাশাপাশি উপজেলা পরিষদের অর্থায়নে কৃষকদের মাঝে ব্রিধান-৭৬ ও ব্রিধান-৭৭’র বীজ সরবরাহ করা হয়। উপজেলায় এবার প্রায় ৭৮ হেক্টর জমিতে এ জাতে ধান আবাদ হয়েছে। আশা করা যায় আগামী মৌসুমে এর আবাদ আরও বৃদ্ধি পাবে।

Exit mobile version