কৃষিসংবাদ

কুমড়ার রোগ বালাই ও তার সমন্বিত প্রতিকার ব্যবস্থা জেনে নিন

উত্তর দিচ্ছেনঃ কৃষিবিদ নূরুল হুদা আল মামুনঃ
মিষ্টি কুমড়ার পোকামাকড়প্রশ্ন: কুমড়ার লাল পামকিন বিটল  দমনের প্রতিকার কি?
উত্তর: পূর্ণ বয়স্ক বিটল পাতা ও ফুল খায়। চারা গাছ অবস্থায় সর্বাধিক ক্ষতি করে থাকে। গ্রাব (বাচ্চা) মাটির নিচের কান্ড ও শিকড় আক্রমণ করে। ক্ষেতের আশে পাশে আগাছা নষ্ট করা। দমনের জন্য করণীয় হলো হাত জাল দিয়ে পোকা ধরা ও মেরে ফেলা। পাতার উপর ছাই ছিটিয়ে সাময়িকভাবে দমন করা। চারা বের হওয়ার পর থেে ২০-২৫ দিন পর্যন্ত মশারির জাল দিয়ে চারাগুলো ঢেকে রাখা। চারা বা গাছের মাার চারদিকে ২-৫ গ্রাম দানাদার কীটনাশক ব্যবহার করা। আক্রমণ বেশী হলে প্রতি লিটার পানিতে সাইপারমেথ্রিন-১ মিঃ লিঃ, মিপসিন, সপসিন- ২ মিঃ লিঃ, একতারা- ১ মিলি, সেভিন- ২ গ্রাম মিশিয়ে স্প্রে করা।

প্রশ্ন: কুমড়ার ফলের মাছি পোকা  দমনের প্রতিকার কি?
উত্তর: স্ত্রী মাছি কচি ফলে হুল ঢুকিয়ে ডিম পাড়ে। ডিম থেকে বাচ্চা বের হয়ে ভিতরের অংশ কুরে কুরে খেয়ে নষ্ট করে। ছোট কুমড়া আক্রমণের কারনে ফল পচে যায়। দমনের জন্য করণীয় হলো-আক্রান্ত ফল দেখা মাত্র তা তুলে নষ্ট করা। মাছি পোকা দমনের জন্য বিষ ফাঁদ ব্যবহার করা। (ঢাকনাসহ স্বচ্ছ প্লাষ্টিক পাত্রে জানলা কেটে বা ছোট ছোট মাটির পাত্রে ১০০ গ্রাম থেতলানো মিষ্টি কুমড়া কিছু পানিসহ বা চিটাগুড় এর সাথে ০.৫ গ্রাম ডিপটেরেক্স ৮০ এসপি বা ১৫ ফোঁটা যে কোন বালাইনাশক ব্যবহার করা)। ডিপটেরেক্স ৫০ ইসি ১.০ মিঃ লিঃ বা ২ মিলি সবিক্রণ প্রতি লিটার পানিতে মিশিয়ে স্প্রে করা।
প্রশ্ন: কুমড়ার কাঁঠালে পোক দমনের প্রতিকার কি?
উত্তর: পূর্ণ বয়স্ক পোকা ও কীড়া পাতার সবুজ অংশ খেয়ে শুধু পাতার শিরা বাদ রেখে দেয়। আক্রান্ত পাতা শুকিয়ে মরে যায়। প্রতিকারের জন্য ক্ষেত পরিস্কার পরিচ্ছন্ন রাখা। পোকা সংগ্রহ করে মেরে ফেলা। শতকরা ১০ ভাগ পাতা পোকা দ্বারা আক্রান্ত হলে প্রতি লিটার পানিতে ডেনিটল/ট্রিবন-১ মিলি বা সুমিথিয়ন ২ মিলি বা সেভিন ২ গ্রাম স্প্রে করা।

প্রশ্ন: কুমড়ার লাল ক্ষুদ্র মাকড়  দমনের প্রতিকার কি?
উত্তর: ছোট মাকড় পাতার নিচে থাকে এবং পাতার সবুজ অংশ খেয়ে ফেলে যার ফলে পাতা কুকড়িয়ে যায়। পরে পাতাটি হলুদ হয়ে মরে যায়। দমনের জন্য করণীয় হলো ক্ষেত পরিস্কার পরিচ্ছন্ন রাখা। প্রথমে আক্রান্ত পাতা নষ্ট করা। জৈব বালাইনাশক (নিমবিসিডিন) ব্যবহার করা। প্রতি লিটার পানিতে ২ গ্রাম রনভিট, থিওভিট বা কুমুলাস স্প্রে করা।
প্রশ্ন: লাউ/কুমড়ার পাউডারী মিলিডিউ রোগ প্রতিকারে করণীয় কি?
উত্তর: ছত্রাকজনিত এ রোগে পাতা ও গাছের গায়ে সাদা পাউডারের আবরণ দেখা যায়। আক্রমণ বেশী হলে পাতা হলুদ বা কলো হয়ে মারা যায়। দমনের জন্য – আগাম বীজ বপন করা। রোগ প্রতিরোধ জাত ব্যবহার করা। সুষম সার ব্যবহার করা। আক্রমণ বেশী হলে হেক্টর প্রতি ১৫ কেজি সালফার গুড়া ক্ষেতের গাছে ছিটিয়ে দিলে ভাল ফল পাওয়া যায়। আক্রান্ত গাছেরপরিত্যক্ত অংশ সংগ্রহ করে নষ্ট করা। টিল্ট ২৫০ ইসি- ০.৫ মিঃ লিঃ বা রনভিট- ২ গ্রাম/ প্রতি লিটার পানি মিশিয়ে স্প্রে করতে হবে।

কৃষির আরো খবর জানতে আমাদের ফেসবুক পেজে লাইক দিনঃকৃষিসংবা

Exit mobile version