কৃষি ফাউন্ডেশনের উদ্যোগে কৃতি শিক্ষার্থী পুরস্কার প্রদান,সেমিনার ও ইফতার পার্টি অনুষ্ঠিত

কৃষি ফাউন্ডেশনের উদ্যোগে

কৃষি ফাউন্ডেশন ইফতার

নূরুল মামুন গত ২৪ জুন ২০১৫ তারিখ, কৃষি ফাউন্ডেশনের উদ্যোগে কৃতি শিক্ষার্থীদের পুরস্কার প্রদান, যাকাত শীর্ষক সেমিনার ও ইফতার পার্টি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণ প্রজাতন্ত্রী বাংলাদেশের সাবেক প্রধান নির্বাচন কমিশনার, বিচারপতি মোহাম্মদ আব্দুর রউফ। প্রফেসর ড. আর আই সরকারের শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে বিচারপতি আব্দুর রউফ বলেন, রমজান মাস তাকওয়ার মাস। মুসলমানদের ইহজাগতিক কর্মব্যস্ততার মাসে রেজা আত্মিক মান উন্নয়ন ও পরহেজগারিতা অর্জনের এক অনন্য সুযোগ। তিনি আরো বলেন, দেশের কৃষি আজ অনেক দূর এগিয়েছে। দিনদিন আবাদি জমি যেন কমে যাচ্ছে, তেমনি জনসংখ্যা বেড়ে যাচ্ছে। তাই কৃষি বিজ্ঞানীদের এ ব্যাপারে আরো বলিষ্ট কর্মসূচী নিয়ে কাজ করতে হবে। তিনি দেশের কৃষি বিজ্ঞানীদের অসামান্য অবদানের কথা কৃতজ্ঞতার সাথে স্মরণ করে বলেন, কৃষি বিজ্ঞানীদের নিরলস প্রচেষ্টার মাধ্যমে দেশে নতুন নতুন ফসলের জাত যেমন উদ্ভাবন হচ্ছে, তেমনি খাদ্য উৎপাদনে দেশ এগিয়েছে বহুদূর। তিনি কৃষি প্রযুক্তি ও নতুন নতুন জাত উদ্ভাবনের জন্য কৃষি গবেষণায়, কৃষি ফাউন্ডেশনকে আরো এগিয়ে আনার আহবান জানান। তিনি বলেন, দেশের কৃষি বিজ্ঞানীদের সম্মাননা প্রদানের মাধ্যমে কৃষি ফাউন্ডেশন যে মহত উদ্যোগ গ্রহণ করেছে তা এক অনন্য নজীর স্থাপন করেছে। এজন্য কৃষি ফাউন্ডেশনের কর্মকর্তাদের মোবারকবাদ জানান।

উক্ত অনুষ্ঠানে “দারিদ্র বিমোচনে যাকাতের অবদান” শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন, বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ ও টিভি ব্যক্তিত্ব প্রফেসর ড.মানজুরে এলাহী। ড. এলাহী তার প্রবন্ধে যাকাতের গুরুত্ব তুলে ধরে বলেন, যাকাত আসলে কোন করুনা নয়, যাকাত মূলত ধনীদের সম্পদে গরীবের অংশ হিসেবে আল্লাহ বিধান করে দিয়েছেন। তিনি আরো বলেন, পরিসংখ্যান থেকে জানা যায়,দেশে যে পরিমাণ যাকাত হয় তা প্রায় ২৫ হাজার কোটি টাকা। এই পরিমান যাকাত সঠিকভাবে আদায় করে তা যথাযথ ভাবে দারিদ্র বিমোচনে ব্যবহার করা গেলে দেশে দারিদ্রতার হার কমে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

কৃষি ফাউন্ডেশনের উদ্যোগে প্রতি বছরের ন্যায় এবারো কৃষিবিদদের সন্তানদের মাঝে যারা ২০১৫ সালে পিএসসি, জেএসসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ -৫ প্রাপ্ত কীর্তি শিক্ষার্থীদেরকে ক্রেস্ট, সার্টিফিকেট ও গাছের চারা দিয়ে সম্মাননা প্রদান করা হয়।  কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ও কৃষি ফাউন্ডেশনের চেয়ারম্যান,বীর মুক্তিযোদ্ধা কৃষিবিদ তারিক হাসান এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় কৃষিবিদ গ্রুপের সাফল্যের ১৬ বছর শীর্ষক উপস্থাপনা পেশ করেন কেআইবির সাবেক যুগ্ম মহাসচিব, কৃষি ফাউন্ডেশনের প্রধান নির্বাহী ও কৃষিবিদ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ ড. মোঃ আলী আফজাল। তিনি কৃষিবিদ গ্রুপের শুরু থেকে এ পর্যন্ত বিভিন্ন পর্যায়ের সাফল্য গাঁথা ও কর্মকান্ড উপস্থিত সুধীবৃন্দের মাঝে তুলে ধরেন। কৃষিবিদ রেজাউল করিম খান টুটুলের উপস্থাপনায় দোয়া মোনাজাত পরিচালনা করেন প্রফেসর ড.মানজুরে এলাহী। পরে প্রায় এক সহসাধিক সুধীবৃন্দের মাঝে মনোজ্ঞ ইফতার পরিবেশন করা হয়।

কৃষির আরো খবর জানতে আমাদের ফেসবুক পেজে লাইক দিনঃকৃষিসংবাদ.কম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *