কৃষিসংবাদ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়স্থ ছাত্রকল্যাণ পরিষদের উদ্যোগে শেরপুরে বৃক্ষ রোপণ

বৃক্ষ রোপণ

 বৃক্ষ রোপণ

মো. মোশারফ হোসাইন, শেরপুর প্রতিনিধি:

বৃক্ষ রোপণ : ‘গাছ আমাদের বন্ধু’, ‘গাছ লাগান পরিবেশ বাঁচান’ এ শ্লোগানকে মনেপ্রাণে ধারন করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়স্থ ‘শেরপুর জেলা ছাত্রকল্যাণ পরিষদ’ এর উদ্যোগে বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। বঙ্গবন্ধুর কন্যা দেশরত্ন জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানে মুজিব জন্ম শতবর্ষ-২০২০ উপলক্ষে এ বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন করা হয়।

শেরপুর জেলার পাঁচটি উপজেলার মসজিদ, মাদ্রাসাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান চত্ত্বর, খেলার মাঠের চারপাশে, রাস্তার পাশেসহ বিভিন্ন পতিত স্থানে এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের বাড়ির আঙ্গীনা ও তাদের পুকুর পাড়ে দিনব্যাপী ফলজ, বনজ ও ঔষুধী গাছের চারা রোপন করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়স্থ শেরপুর জেলা ছাত্রকল্যাণ পরিষদের নেতৃবৃন্দরা।

গাছের চারা রোপনের সময় শেরপুর জেলা ছাত্রকল্যাণ পরিষদের সভাপতি আবু রায়হান রকি, সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম রিয়াদ, সহসভাপতি নালিতাবাড়ীর রেদওয়ান আহমেদসহ ২০১৩ ব্যাচের আইন বিভাগের শিক্ষার্থী নকলার শাকিল আহেমেদ ও পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী শ্যামল, নালিতাবাড়ী উপজেলার ২০১৪ ব্যাচের শিক্ষার্থী রনি মিয়া, ২০১৩ ব্যাচের শিক্ষার্থী ঝিনাইগাতী উপজেলার হাসিব ও শ্রীবরদী উপজেলার মমিন মিয়াসহ অনেকে উপস্থিত ছিলেন।

সংগঠনটির সভাপতি আবু রায়হান রকি বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে আমরা শেরপুর জেলার প্রতিটি উপজেলায় বিভিন্ন জাতের বৃক্ষ রোপণ করার পরিকল্পনা হাতে নিয়েছি; পর্যায়ক্রমে তা বাস্তবায়ন করা হবে। সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম রিয়াদ বলেন, আমদের রোপিত গাছের চারা গুলোকে সঠিক যত্নের মাধ্যমে বড় করে তুলতে হবে। তবেই মানুষ এই গাছের সুফল ভোগ করতে পারবেন। তারা আরও বলেন, দেশের প্রায় ১৮ কোটি মানুষ যদি প্রতি বর্ষা মৌসুমে একটি করে বিভিন্ন জাতের গাছের চারা রোপন করেন, তাহলে দেশে প্রতিবছর প্রায় ১৮ কোটি গাছ রোপন করা হবে। এতে করে একদিকে যেমন পরিবেশের ভারসাম্য রক্ষা হবে, অন্যদিকে আগামী কয়েক বছরের মধ্যে আসবে প্রচুর টাকাও। ফলে এ দেশটি হবে সবুজ শ্যামলে ভরপুর, বাড়বে প্রাকৃতিক সৌন্দর্য্য, সমবৃদ্ধ হবে কৃষি অর্থনীতি।

Exit mobile version