কৃষিসংবাদ

জামালপুরের ইসলামপুরে ব্রাকের উদ্যোগে সবজি চাষের উপর প্রশিক্ষণ অনুষ্ঠিত

Vegetable farmers training
কৃষি সংবাদ ডেস্কঃ ব্র্যাক জামালপুর জেলাস্থ ইসলামপুর উপজেলায় বিশ্ব খাদ্য সংস্থার (FAO) সহায়তায়, ব্র্যাক শিক্ষা কার্যক্রমের আওতাধীন স্কুল মিলস প্রোজেক্টে ১৮টি স্কুল সেন্টারের মাধ্যমে ২৪টি প্রাইমারি স্কুলের, ৬৯১৫ জন ছাত্রছাত্রীদের প্রতি সপ্তাহে ৫ দিন খিচুরী প্রদান করে থাকে। যে খিচুরী তৈরীতে প্রতিদিন বিভিন্ন রকমের ৪০০ কেজি বা ১০ মন সবজি বাজার থেকে ক্রয় করা হয়। এই প্রকল্পে খিচুরীতে বিষমুক্ত এবং প্রতিদিন ৪০০ কেজি সবজি প্রাপ্তি নিশ্চিতকরনের লক্ষ্যে স্কুল ছাত্রছাত্রীদের থেকে ৫৭০ জন সবজি উৎপাদন করতে ইচ্ছুক অভিবাবক বা মাতাকে গনপ্রজাতন্তী বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রানালয়ের কৃষি সম্প্রসারন বিভাগ এবং ব্র্যাকের কৃষি কর্মকর্তাদের কারিগরি সহায়তায় সবজির উৎপাদন কলাকৌশলের উপর দিনব্যাপী ১৯টি প্রশিক্ষনের পরিকল্পনা করা হয়। এই পরিপ্রেক্ষিতে প্রথম প্রশিক্ষনটি গত ৩রা ফেব্রুয়ারি ২০১৬ ইং জামালপুর এর ইসলামপুর উপজেলার উত্তর সিরাজাবাদ প্রাইমারী স্কুলে অনুষ্ঠিত হয়।
প্রথম দিনের উক্ত প্রশিক্ষনে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারন বিভাগের জেলা প্রশিক্ষন কর্মকর্তা কৃষিবিদ জনাব আবু হানিফ, ইসলামপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ জনাব মোঃ মতিয়ার রহমান, উত্তর সিরাজাবাদ প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব রফিজুল হক খাঁন, বিশ্ব খাদ্য সংস্থার (FAO) হেড অফ সাব অফিস, সিরাজগঞ্জ এর জনাব আব্দুস সোবহান, ব্র্যাক সিড অ্যান্ড অ্যাগ্রোর প্রধান কার্যালয়ের প্রোাগ্রাম ম্যানেজার কৃষিবিদ জনাব মোঃ তসলিম রেজা এবং ব্র্যাকের ইসলামপুর স্কুল মিলস প্রোজেক্টের এরিয়া কোঅর্ডিনেটর জনাব আবূল কাশেম।
আগামী ২৯ শে ফেব্রুয়ারি ২০১৬ ইং ৫৭০ জনের প্রশিক্ষণ কার্যক্রম শেষ হবে এবং সেইসাথে কৃষি সম্প্রসারন বিভাগের সহায়তায় ব্র্যাকের কৃষি কর্মকর্তাগন খিচুরী উপযোগী খরিপ মৌসুমের মিষ্টি কুমড়া, চাল কুমড়া, লালশাক, পুঁইশাক, কলমিশাক, বরবটি এবং পেঁপে চাষের লক্ষ্যমাত্রা পুরনে বাড়ীভিত্তিক কাজ শুরু করবেন।

Exit mobile version