কৃষিসংবাদ

কৃষি গবেষণা ফাউন্ডেশনের উদ্যোগে বান্দরবানে জুম চাষীদের নিয়ে প্রশিক্ষণ অনুষ্ঠিত

নূরুল মামুন,বান্দরবানে জুম চাষীদের নিয়ে প্রশিক্ষণবান্দরবান থেকে

জুম চাষীদের নিয়ে প্রশিক্ষণ

গত (৬/৪/১৭) তারিখ বান্দরবানের সদর উপজেলার রামেরি পাড়ায় কৃষি গবেষণা ফাউন্ডেশনের কম্পোনেন্ট -২ এর উদ্যোগে জুমচাষীদের নিয়ে এক দিন ব্যাপি প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। স্থানীয় মারমা ও মোরং চাষিদের নিয়ে আয়োজিত প্রশিক্ষণ সভায় েকই পাহাড়ে ধারাবাহিকভাবে প্রতিবছর জুম চাষ শীর্ষক কৌশল হাতে কলমে শিক্ষা দেওয়া হয়।  সি আর পি হিল এগ্রিকালচার প্রগ্রামের কম্পোনেন্ট -২ এর টিম লিডার ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. এ জে এম  সিরাজুল করিমের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষণ সভায় আরো উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক কৃষিবিদ মুকুল চন্দ্র রায়, চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. গৌরাঙ্গ চন্দ্র, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. অলক কুমার পাল, কৃষি গবেষণা ইনষ্টিটুটের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ মোস্তাক আহাম্মেদ, পিএইচডি ফেলো কৃষিবিদ নূরুল হুদা আল মামুন ও কৃষিবিদ মেহেদি হাসান প্রমূখ।

বক্তারা বলেন, পাহাড়ে দিন দিন আবাদি জমি কমে যাচ্ছে আবার লোক সংখ্যা বেড়ে যাচ্ছে। এই বাড়তি জনংখ্যার খাদ্য চাহিদা মেটাতে সনাতন পদ্ধতিতে জুম চাষ করে আর লাভবান হওয়া যাবে না। সে জন্য একই পাহাড়ে ধারাবাহিক ভাবে প্রতিবছর রাসয়নিক সার ব্যবহারের মাধ্যমে জুম চাষ করতে হবে। এতে মাটির উর্বরতা যেমন রক্ষা পাবে তেমনি অধিক ফসল ঘরে তোলা সম্ভব হবে।

এ সময়ে আগত চাষিদের মধ্য থেকে এ বিষয়ে অভিজ্ঞতা সকলের জন্য বর্ণ্না করা হয়। ফলে স্থানীয় চাষিদের মাঝে এ ব্যাপারে বযাপক আগ্রহ লক্ষ্য করা যায়।

Exit mobile version