কৃষিসংবাদ

ড.সাইফুল ইসলাম : জাপানের হক্কাইডো ইউনিভার্সিটির ভিসিটিং রিসার্চ স্কলার

ড.সাইফুল ইসলাম

ড.সাইফুল ইসলাম

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) এর মেডিসিন এন্ড পাবলিক হেলথ বিভাগের চেয়ারম্যান ও সহযোগী অধ্যাপক, আর্ন্তজাতিক খ্যাতিসম্পন্ন বিজ্ঞানী ও বিশিষ্ট পোষা প্রাণি চিকিৎসক ড. কেবিএম সাইফুল ইসলাম জাপানের ইম্পেরিয়াল শ্রেণীভুক্ত কৃষি ও প্রানিচিকিৎসা শিক্ষা প্রদানকারি বিশ্ববিদ্যালয় হক্কাইডো ইউনিভার্সিটির গ্রাজুয়েট স্কুল অফ এগ্রিকালচার এর ডিভিশন অফ ফান্ডামেন্টাল এগ্রিসায়েন্স রিসার্চ গ্রুপের অধীনস্থ গবেষণাগারে ভিসিটিং রিসার্চ স্কলার হিসেবে আমন্ত্রন লাভ করেছেন। উল্লেখ্য যে, ১৮৩৬ সালে জাপানের অন্যতম ইম্পেরিয়াল বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠিত হক্কাইডো ইউনিভার্সিটি বিশ্বের প্রাচীনতম কৃষি ও প্রাণিচিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানসমূহের মধ্যেপ্রসিদ্ধ এবং সারা বিশ্বের বিভিন্ন কৃষি ও প্রাণিচিকিৎসাএবং গবেষণা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সাথে বিশ্ববিদ্যালয়টির পারস্পারিক শিক্ষা ও গবেষণা উন্নয়নে সমঝোতা রয়েছে। ড. কেবিএম সাইফুল ইসলাম ভিসিটিং স্কলার হিসেবে আগামী ২৩ সেপ্টেম্বর থেকে ০২ অক্টোবর-২৫ জুন,২০১৯ ব্যাপী হক্কাইডো ইউনিভার্সিটির বিভিন্ন ল্যাবরেটরি, ক্লিনিকস ও সংশ্লিষ্ট বিভাগের শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিদর্শন করবেন। পাশাপাশি তিনি ৭টি বৈজ্ঞানিক সভায় অংশগ্রহণসহ এবং ল্যাবরেটরি অফ মাইক্রোবিয়াল ফিজিওলজির ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য রাখবেন।

উল্লেখ্য যে,বাংলাদেশের প্রাণিচিকিৎসা, শিক্ষা ও গবেষণায় এক অনন্য পরিচিত মুখ ড. কে, বি, এম, সাইফুল ইসলাম (মিরাজ)।  তিনি একাধারে শিক্ষক, গবেষক এবং চিকিৎসক।  নিজ মেধা এবং পরিশ্রমের স্বীকৃতিস্বরূপ এ পর্যন্ত ১৪ বার বিভিন্ন আর্ন্তজাতিক পুরস্কার, বৃত্তি, স্বীকৃতি ও সম্মাণ অর্জন করার পাশাপাশি নিজ দেশের সরকারসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থাকর্তৃক বৃত্তি ও সম্মাননা পেয়েছেন ৮ বার। প্রথম বাংলাদেশি ভেটেরিনারিয়ান হিসেবে তিনি ২০১৭ সালে বিশ্বের অন্যতম প্রাচীন প্রাণিচিকিৎসা শিক্ষা প্রদানকারি বিশ্ববিদ্যালয় ফ্রান্সের ন্যাশনাল ভেটেরিনারি স্কুল অফ এলফোর্ট (এনভা) এর ভিসিটিং স্কলার হবার বিরল সম্মান অর্জন করেন। এছাড়াও তিনি ২০১৫ইং সালে থাইল্যান্ডে সাসটেইনেবল এনিম্যল এগ্রিকালচার ফর ডেভেলপিং কান্ট্রিজ কর্তৃক” এসএএডিসি-২০১৫ ইয়াং সায়েনটিস্ট এওয়ার্ড”, ২০১৪ইং সালে ইঞ্জিনিয়ারিং ইনফরমেশন ইনস্টিটিউট, সায়েন্টিফিক রিসার্চ এবং ওপেন এক্সেস লাইব্রেরীর যৌথ উদ্যোগে প্রদত্ত “‘ইয়ং রিসার্চার অ্যাওয়ার্ড-২০১৪”, কানাডার ইন্টারন্যাশনাল ইউনিয়ন অফ মাইক্রোবায়োলজিক্যাল সোসাইটি প্রদত্ত ‘ট্রাভেল গ্রান্ট-২০১৪ এবং ২০১১ইং সালে ইন্টারন্যাশনাল ইউনিয়ন অফ মাইক্রোবায়োলজিক্যাল সোসাইটি (আইইউএমএস) কর্তৃক প্রদত্ত “এশিয়ান ইয়ং ল্যাব সাইন্টিস্ট অ্যাওয়ার্ড-২০১১’ এ ভূষিত হন। পাশাপাশি তিনি বাংলাদেশের একমাত্র ভেটেরিনারিয়ান হিসেবে পরপর তিন বার ২০১৫ইং সালে তে ভিয়েতনাম ও ফিলিপিনস এ এবং ২০১৬ইং সালে মালয়েশিয়ায় অনুষ্ঠিত আর্ন্তজাতিক সম্মেলনে “কি ওপিনিয়ন লিডার” এর স্বীকৃতি অর্জন এবং দেশের প্রতিনিধিত্ব করেন।এর আগে তিনি ২০০৬ সালে ডেনমার্ক সরকারের ড্যানিডা ফেলোশিপ এবং  ২০০৬ ও ২০০৮ সালে জাপান সরকার প্রদত্ত মনবুকাগাকুশো বৃত্তি লাভ করেন। 

ভিসিটিং রিসার্চ স্কলার হিসেবেহক্কাইডো ইউনিভার্সিটির বিভিন্ন শিক্ষা ও গবেষণা কার্যক্রমে অংশগ্রহণের লক্ষ্যে ড. ইসলাম আজ ২৩ সেপ্টেম্বর সোমবার থাই এয়ারওয়েজেরবিমানযোগে বাংলাদেশ ত্যাগ করেছেন। প্রেস বিজ্ঞপ্তি

Exit mobile version