কৃষিসংবাদ

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ফটকের রাস্তা যেন মৃত্যুর ফাঁদ

শেকৃবি ফটকের সামনের রাস্তা যেন মৃত্যুর ফাদ
শেকৃবি প্রতিনিধি

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) ফটকের সামনের রাস্তা যেন মৃত্যুর ফাঁদ হয়ে দাড়িয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রধান দুই ফটকের সামনের রাস্তায় নেই কোনো স্পিড ব্রেকার। ফলে অনিয়ন্ত্রিত যানবহন চলাচলে প্রত্যেক দিন দুর্ঘটনার শিকার হতে হচ্ছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ পথচারীদের। মৃত্যুর মুখে ঝড়ে পড়ছে অসংখ্য মেধাবীদের প্রাণ।
খোজ নিয়ে জানা গেছে যে, গত তিন বছরে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের আলিফ, শাহীনসহ বেশ কিছু শিক্ষার্থী এই রাস্তায় সড়ক দুর্ঘটনায় মারা যান।

এই বিষয়ে সাধারণ শিক্ষার্থীরা তীব্র ক্ষোভ প্রকাশ করে বলেন,‘বর্তমানে একটি ঝুকিপূর্ণ স্থানে পরিণত হয়েছে বিশ্ববিদ্যালয়ের ফটকের সামনের রাস্তাটি। রাস্তা পারাপারের জন্য রাস্তায় নেই কোন ওভারব্রিজ, ফ্লাই ওভার ও স্পিড ব্রেকার । ফলে এখানে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটে আসছে। এমনকি এসব দুর্ঘটনায় মারা যাচ্ছে অনেকে। এসব রাস্তায় স্পিড ব্রেকার নির্মাণের জন্য বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের প্রতি বারবার দাবী জানালেও কর্তৃপক্ষের কোন সাড়া পাওয়া যাচ্ছে না। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের কার্যকারী পদক্ষেপ নেওয়া দরকার মনে করেন এসব সাধারণ শিক্ষার্থীরা।

সরজমিনে দেখা গেছে যে, বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ফটকের সামনের রাস্তায় স্প্রিড ব্রেকার না থাকার কারনে লাগামবিহীন মাত্রাতিরিক্ত গতিতে চলছে বিভিন্ন যানবাহন এবং ওভারটেকিং করছে অনেক গাড়ীচালক।
এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো. ফরহাদ হোসাইন জানান, ‘আসলে ফটকের সামনের রাস্তায় স্প্রিড ব্রেকার না থাকার কারনে মাত্রাতিরিক্ত গতিতে বাস চলাচল করছে। যে কোন মানুষ যেকোন সময় দুর্ঘটনা শিকার হতে পারে। এটি রোধ করার জন্য বিশ্ববিদ্যালয়ের ফটকের সামনের রাস্তায় স্প্রিড ব্রেকার নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ইজ্ঞিনিয়ারকে খুব শীঘ্রই রাস্তায় স্প্রিড ব্রেকার নির্মাণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।
এদিকে বিশ্ববিদ্যালয়ের চীফ ইজ্ঞিনিয়ারকে মো. আজিজুর রহমান জানান, বিশ্ববিদ্যালয়ের ফটকের সামনের রাস্তায় স্প্রিড ব্রেকার নির্মাণের জন্য ঢাকা সিটি কর্পোরেশন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। তারা (সিটি কর্পোরেশন) বিষয়টি গুরুত্ব সহকারে দেখছে। খুব শীঘ্রই বিশ্ববিদ্যালয়ের মিনিবাজার সংলগ্ন রাস্তায় দুইটি এবং দ্বিতীয় গেট সংলগ্ন রাস্তায় চারটি রাস্তায় স্প্রিড ব্রেকার নির্মাণ করা হবে বলে জানান তিনি।

Exit mobile version