কৃষিসংবাদ

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট কর্তৃক জাতীয় কর্মশালা অনুষ্ঠিত

কৃষিসংবাদ ডেস্কঃ

বাংলাদেশ মৎস্য গবেhalda-fish-workshopষণা ইন্সটিটিউট এর বাস্তবায়নাধীন “Impact Assessment of Upstream Water Withdrawal to Conserve Natural Breeding Habitat of Major Carps in the River Halda” শীর্ষক প্রকল্পের ওপর দিন ব্যাপী এক জাতীয় কর্মশালা গত ০৩ ডিসেম্বর ২০১৬ সিরডাপ আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র তোপখানা রোড, ঢাকায় অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় হালদা নদীর মাছের প্রজনন ও বিচরণ অনুপযোগীতা ও এর সম্ভাব্য করণীয় সর্ম্পকে আলোচনা করা হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব মোহাম্মদ ছায়েদুল হক, এমপি। কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পানিসম্পদ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ব্যারিষ্টার আনিসুল ইসলাম মাহমুদ,এমপি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব নারায়ণ চন্দ্র চন্দ, এমপি এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক জনাব মো: আবুল কালাম আজাদ। এতে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ড. আইনুন নিশাত, প্রফেসর এমিরেটাস, ব্রাক বিশ্ববিদ্যালয়, ঢাকা এবং বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব জনাব মো: মাকসুদুল হাসান খান।

বক্তারা বলেন, হালদা নদীতে রুই মাছের নিষিক্ত ডিম থেকে রেণু উৎপাদন করে সরবরাহ করা হতো। সে বিবেচনায় হালদা নদীর গুরুত্ব অপরিসীম। মানবসৃষ্ট কারণে হালদার আজ হুমকির সম্মুখীন। অপরিকল্পিতভাবে ড্যাম নির্মাণ, নদীর বাকঁ কেটে ফেলা, বালু উত্তোলন, দূষণ প্রভৃতি কারণে হালদা নদী মাছের ডিম ছাড়ার অনুপযোগী হয়ে গেছে। ফলে গুণগত মান সম্পন্ন রুই জাতীয় মাছের রেণু উৎপাদন ব্যহত হচ্ছে যা সঠিকভাবে মাছ চাষে নেতিবাচক প্রভাব ফেলছে। এ পরিস্থিতিতে হালদার বর্তমান অবস্থায় বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট একটি সমীক্ষা পরিচালনা করে।
বক্তারা হালদা রক্ষায় পানির চাহিদা কম সেদিকে মনোযোগ দেয়ার কথা বলেছেন। বোরো ধানের পরির্বতে ভুট্টা, গম বা অন্যান্য ফসল উৎপাদন করা যেতে পারে। এছাড়া হালদার স্বাভাবিকতা রক্ষার জন্য স্লুইস গেটের নকশা পরির্বতন, নদী সংলগ্ন দুটি রাবার ড্যাম প্রত্যাহার, অন্য ড্যাম গুলোর উপযোগীতা আরো গভীর ভাবে যাচাই করা, বালু সংগ্রহ বন্ধ করা এবং তামাক চাষ নিরূৎসাহিত করার বিষয়ে পরামর্শ দেন।
কর্মশালায় প্রতিবেদন উপস্থাপন করেন Impact Assessment of Upstream Water Withdrawal to Conserve Natural Breeding Habitat of Major Carps in the River Halda প্রকল্পের পরিচালক ড.মো: খলিলুর রহমান। এছাড়াও প্রফেসর ড. মো: মনজুরুল কিবরিয়া, প্রাণিবিদ্যা বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, প্রফেসর ড. মো: আবদুল কাদের, কৃষিতত্ত বিভাগ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, প্রফেসর ড. উম্মে কুলসুম নভেরা পানিসম্পদ কৌশল বিভাগ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, প্রফেসর ড. মো: নিয়ামুল নাসের প্রাণিবিদ্যা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, প্রফেসর ড. মো: সামসুল আলম, মাৎস্য বিজ্ঞান অনুষদ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এবং সৈয়দ আরিফ আজাদ, মহাপরিচালক, মৎস্য অধিদপ্তর, বাংলাদেশ বক্তব্য রাখেন। কর্মশালায় হালদা নদীর ওপর একটি প্রামাণ্য চিত্র প্রদর্শিত হয় এবং নদীর পরিবেশ ও প্রতিবেশ রক্ষায় কিছু সুনির্দিষ্ট সুপারিশ করা হয়।

 

Exit mobile version