কৃষিসংবাদ

বাকৃবিতে ফুড সেফটি বিষয়ক ডিগ্রী চালুর বিষয়ে ভাইস-চ্যান্সেলরের সঙ্গে এফএও প্রতিনিধিদলের মতবিনিময় সভা অনুষ্ঠিত

 

কৃষিসংবাদ ডেস্কঃ  বাংলাদেশে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে(বাকৃবি) চার বছর মেয়াদী ডিগ্রি অভ ফুড সেফটি চালু সংক্রান্ত এফএও প্রতিনিধিদলের সাথে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ আলী আকবর ও বিশ্বদ্যিালয়ের উচ্চপদস্থ শিক্ষা বিষয়ক কর্মকর্তাদের সাথে ভাইস-চ্যান্সেলরের অফিসকক্ষে এক মতবিনিময় সভা গত ১৮ মে ২০১৬ বুধবার সকাল ১১টায় অনুষ্ঠিত হয়। প্রতিনিধিদলে উপস্থিত ছিলেন এফএও-এর সিনিয়র এডভাইজার এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম এ সাত্তার মন্ডল, ডাবলিন ইনস্টিটিউট অভ টেকনোলজি, আয়ারল্যান্ড এর হেড অভ স্কুল, ফুড সায়েন্স অ্যান্ড এনভায়রনমেন্টাল হেল্থ, ড. জেম্স কার্টিন, ফ্যাকাল্টি মেম্বার, স্কুল অভ ফুড সায়েন্স অ্যান্ড এনভায়রনমেন্টাল হেল্থ, ডাবলিন ইনস্টিটিউট অভ টেকনোলজি, আয়ারল্যান্ড মিস্টার ফিনটেন মোরান ,ন্যাশনাল ফুড সেফটি কনসালটেন্টÑহটিকালচার, এফএও,বাংলাদেশ প্রফেসর ড. মোঃ কামরুল হাসান। মতবিনিময় সভায় বিশ্ববিদ্যালয়ের পক্ষে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন উচ্চ শিক্ষা ও গবেষণা কমিটির কো-অর্ডিনেটর প্রফেসর ড. মোঃ আবদুর রহমান সরকার, কৃষি অনুষদের ডীন প্রফেসর ড. মোঃ আফজাল হোসেন, ছাত্র বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. মোঃ জসিমউদ্দিন খান, কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুসদের ডীন প্রফেসর পরেশচন্দ্র মোদক, ভেটেরিনারী অনুষদের ডীন প্রফেসর ড. মোঃ আব্দুস সামাদ, মাৎস্য বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. সুভাষ চন্দ্র চক্রবর্তী, প্রমুখ ।
ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ আলী আকবর তার বক্তব্যে বলেন এটি অত্যন্ত সময়োপযোগী একটি উদ্যোগ। ৪ বছর মেয়াদী এ কোর্সে শেষ বর্ষে ইন্টার্ণশীপ এর ব্যবস্থা থাকবে। বাংলাদেশ সরকারের- ফুড সেফটি অ্যাক্ট ২০১৩ এর আওতায় গঠিত বাংলাদেশ ফুড সেফটি অথারিটি(বিএফএসএ)ইতোমধ্যে ২০০০জন উচ্চ শিক্ষিত নিরাপদ খাদ্য কর্মকর্তা নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে।পরবর্তীতে সরকারী ও বেসরকারী পর্যায়ে এর ব্যাপক সুযোগ ও চাহিদা সৃষ্টি হবে। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় সরকারের এ উদ্যোগকে স্বাগত জানিয়েছে। ভাইস-চ্যান্সেলর আরও বলেন,বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় সরকারের এ কাজেরসাথে সম্পৃক্ত হতে আগ্রহী।
উল্লেখ্য এফএও এবং আয়ারল্যান্ড এর ডাবলিন ইনস্টিটিউট অভ টেকনোলজি, এ কার্যক্রমের আওতায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার মানোন্নয়ন, খাদ্য নিরাপত্তা, আভ্যন্তরীন ও বর্হিবিশ্বের চাহিদার সাথে মিল রেখে দক্ষতা ও যোগ্যতা সম্পন্ন ‘ফুড সেফটি গ্রাজুয়েট’ তৈরির লক্ষ্যে কোর্স কাকিকুলাম তৈরী, স্টাফদের মানোন্নয়নে ট্রেনিং, ভৌত অবকাঠামো উন্নয়নসহ বিভিন্ন কার্যক্রমে সহযোগিতা করবে।

Exit mobile version