কৃষিসংবাদ

বারি’তে উন্নয়ন প্রকল্প প্রণয়ন, প্রক্রিয়াকরণ ও বাস্তবায়ন শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা শুরু

বারি’তে উন্নয়ন প্রকল্প

কৃষি সংবাদ ডেস্কঃ

বারি’তে উন্নয়ন প্রকল্প ঃ বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর প্রশিক্ষণ ও যোগাযোগ উইং এর উদ্যোগে ‘উন্নয়ন প্রকল্প প্রণয়ন, প্রক্রিয়াকরণ ও বাস্তবায়ন’ শীর্ষক দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা গত ১০ জানুয়ারি শুক্রবার ইনস্টিটিউটের সেমিনার কক্ষে শুরু হয়েছে। কর্মশালায় বারি’র বিভিন্ন কেন্দ্র, উপ-কেন্দ্র ও বিভাগের ৪০ জন বিজ্ঞানী অংশগ্রহণ করছেন।

সকালে বারি’র মহাপরিচালক ড. আবুল কালাম আযাদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন। বারি’র পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ উইং) ড. মো. মিয়ারুদ্দীন এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বারি’র পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. মো. নাজিরুল ইসলাম ও কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী প্রধান জনাব খন্দকার মুদাচ্ছির বিন আলী।

কর্মশালার উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে বারি’র মহাপরিচালক ড. আবুল কালাম আযাদ বলেন, দেশের সার্বিক কৃষির উন্নয়নে সঠিকভাবে প্রকল্প প্রণয়ন খুবই গুরুত্বপূর্র্ণ একটি বিষয়। সঠিকভাবে যদি প্রকল্প প্রণয়নের প্রস্তাব না দেয়া যায় তাহলে অনেক সময় অনেক ভাল প্রকল্পও অনুমোদন লাভে ব্যর্থ হতে পারে। উন্নয়ন প্রকল্প প্রণয়নের ক্ষেত্রে এর সঠিক পন্থাগুলো জানা খুবই জরুরি। তাই আমি আশা করি এই প্রশিক্ষণ কর্মশালার মাধ্যমে অংশগ্রহণকারীরা উন্নয়ন প্রকল্প প্রণয়ন, প্রক্রিয়াকরণ ও বাস্তবায়ন সম্পর্কে সম্যক জ্ঞান লাভ করবেন।

দুই দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষণার্থীরা উন্নয়ন প্রকল্প প্রণয়ন, প্রকল্প অনুমোদন, ডিপিপি’র কাঠামো, প্রকল্প সংশোধন পদ্ধতি, অর্থছাড়, পিপিআর, লজিক্যাল ফ্রেমওয়ার্ক, রিপোর্টিং ইত্যাদি সম্পর্কে সম্যক ধারণা লাভ করবেন।

Exit mobile version