বারি’র ল্যাব বিজ্ঞানীদের স্থানীয়ভাবে হ্যান্ড সেনিটাইজার তৈরি

হ্যান্ড সেনিটাইজার তৈরি

হ্যান্ড সেনিটাইজার তৈরি

কৃষি সংবাদ ডেস্কঃ

হ্যান্ড সেনিটাইজার তৈরি : বর্তমানে বিশ্বব্যাপী মহামারী করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃতের সংখ্যা ক্রমান্বয়ে বেড়েই চলেছে। সম্প্রতি বাংলাদেশেও এর সংক্রমণ ঘটেছে। এ সংক্রমণ থেকে বাঁচতে স্বাস্থ্য সচেতনতার নিমিত্ত হ্যান্ড সেনিটাইজার এর ব্যবহার বেড়েছে। চাহিদার তুলনায় বাজারে এর সরবরাহ কম থাকায় সাধারন মানুষের মধ্যে উৎকন্ঠা বেড়েছে। এরই প্রেক্ষিতে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি)-এর মহাপরিচালক ড. মো. আব্দুল ওহাব, পরিচালক ও বিজ্ঞানীবৃন্দ উদ্যোগ গ্রহণ করেন।

গত ২৩/৩/২০২০ খ্রি. তারিখে স্থানীয়ভাবে হ্যান্ড সেনিটাইজার ল্যাবরেটরিতে তৈরির জন্য কীটতত্ত্ব বিভাগের পেস্টিসাইড এ্যানালাইটিক্যাল ল্যাবরেটরি (কৃষি মন্ত্রণালয়ের একমাত্র অ্যাক্রিডেটেড ল্যাবরেটরি), পোস্টহারভেস্ট টেকনোলজী বিভাগের এনালাইটিক্যাল ল্যাবরেটরি এবং উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের ল্যাবরেটরিতে কর্মরত কৃতি বিজ্ঞানীদের সমন্বয়ে তাৎক্ষনিকভাবে কমিটি গঠন করা হয়। উক্ত কমিটি ২৩/৩/২০২০ খ্রি. তারিখে তাৎক্ষনিকভাবে হ্যান্ড সেনিটাইজার তৈরির সকল ক্যামিক্যাল/রাসায়নিক দ্রব্যাদি সংগ্রহ করে স্থানীয়ভাবে ল্যাবরেটরিতে হ্যান্ড সেনিটাইজার তৈরি করেন। উক্ত হ্যান্ড সেনিটাইজার বারি’র প্রধান কার্যালয়ের সকল কেন্দ্র ও বিভাগে সরবরাহ করা হয়। বাজারে হ্যান্ড সেনিটাইজার এর স্বল্পতার এই সময়ে এই উদ্যোগকে প্রতিষ্ঠানে কর্মরত বিজ্ঞানী/কর্মকর্তা/কর্মচারীগণ ধন্যবাদ জানান। গাজীপুরস্থ বারি’র সকল প্রবেশপথে প্রতিটি বিভাগে ও প্রশাসনিক কার্যালয়ের প্রবেশের সময় এই সেনিটাইজার ব্যবহার করা হচ্ছে। স্থানীয়ভাবে ল্যাবরেটরিতে প্রস্তুতকৃত হ্যান্ড সেনিটাইজারের সহজলভ্যতা বিজ্ঞানী, কর্মকর্তা/কর্মচারীদের মাঝে নিরাপদভাবে কাজের সুষ্ঠু পরিবেশ সৃষ্টি হয়েছে।

বাজারে হ্যান্ড সেনিটাইজারের এই স্বল্পতার সময়ে নিমোক্ত ফরমুলেশনের মাধ্যমে যে কোন ব্যক্তি/প্রতিষ্ঠান স্থানীয়ভাবে হ্যান্ড সেনিটাইজার তৈরি করতে পারবেন। এক (১) লিটার পরিমাণ হ্যান্ড সেনিটাইজার তৈরির ফরমুলেশন:

ফরমুলেশন-১
০ আইসোপ্রোপাইল এ্যালকোহল (৯৯.৮%) ৭৫২ মি.লি.
০ হাইড্রোজেন পারঅক্সাইড (৩%) ৪২ মি.লি.
০ গ্লিসারল (৯৮%) ১৫ মি.লি.
০ ডিসটিল্ড ওয়াটার ১৯১ মি.লি

ফরমুলেশন-২

০ ইথানল (৯৬%) ৮৩৩ মি.লি.
০ হাইড্রোজেন পারঅক্সাইড (৩%) ৪২ মি.লি.
০ গ্লিসারল (৯৮%) ১৫ মি.লি.
০ ডিসটিল্ড ওয়াটার ১১০ মি.লি.

অর্থাৎ আইসোপ্রোপাইল এ্যালকোহল (৯৯.৮%) ৭৫২ মি.লি. হাইড্রোজেন পারঅক্সাইড (৩%) ৪২ মি.লি. + গ্লিসারল (৯৮%) ১৫ মি.লি. + ডিসটিল্ড ওয়াটার ১৯১ মি.লি. একত্র করে ১ লিটার হ্যান্ড সেনিটাইজার প্রস্তুত করা যায়। আইসোপ্রোপানলের পরিবর্তে ইথানল (৯৬%) ৮৩৩ মি.লি. ব্যবহার করা যায়। সেক্ষেত্রে ডিসটিল্ড ওয়াটার ১৯১ মি.লি. এর পরিবর্তে ১১০ মি.লি. যোগ করতে হবে। অন্যান্য উপাদানের পরিমাণ একই থাকবে।

Advisory Editor

Advisory Editor of http://www.krishisongbad.com/

Learn More →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *