কৃষিসংবাদ

বিএআরসি’র প্রাণিসম্পদ বিভাগের উদ্যোগে ‘গরুর স্কিন ডিজিজ প্রাদুর্ভাব’ শীর্ষক কর্মশালা

গরুর স্কিন ডিজিজ

গরুর স্কিন ডিজিজ

কৃষি সংবাদ ডেস্কঃ
গরুর স্কিন ডিজিজ ঃ সাম্প্রতিক সময়ে বাংলাদেশের বিভিন্ন জেলার গরুতে Lumpy Skin Disease এর প্রাদুর্ভাব দেখা দিয়েছে। OIE (আন্তর্জাতিক প্রাণিরোগ সংস্থা) ২০১৯ সালের প্রতিবেদন অনুসারে, বিশ্বব্যাপী এ রোগের সংক্রমণের হার ১০% থেকে ২০% এবং মৃত্যুর হার ১% থেকে ৫%। বাংলাদেশে Lumpy Skin Disease এর কারণে খামার ক্ষতিগ্রস্থ হচ্ছে। এরই পরিপ্রেক্ষিতে বাংলাদেশে Lumpy Skin Disease এর বিস্তৃতি, ভবিষ্যত করণীয়, উত্তরণে উপায় এবং মাঠ পর্যায়ে গবেষণার জন্য বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের একটি কর্মশালা আয়োজনের পরিকল্পনা গ্রহন করেছে।

এজন্য ১৯ ডিসেম্বর ২০১৯ খ্রিঃ রোজ বুধবার বিএআরসি’র প্রাণিসম্পদ বিভাগের উদ্যোগে “Workshop on Lumpy Skin Disease in Bangladesh: Status, Challenges and Way Forward” শীর্ষক কর্মশালা সকাল ৯.০০ ঘটিকায় বিএআরসি’র অডিটোরিয়াম (প্রশিক্ষণ ভবন, চতুর্থ তলা), এ আয়োজন করা হয়েছে। উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব কাজী ওয়াছি উদ্দিন, অতিরিক্ত সচিব, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়, ঢাকা, আরো উপস্থিত ছিলেন বিশেষ অতিথি ড. নাথু রাম সরকার, মহাপরিচালক, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট, সাভার, ঢাকা এবং বিশেষ অতিথি ডাঃ আবদুল জব্বার শিকদার, মহাপরিচালক, প্রাণিসম্পদ অধিদপ্তর, ফার্মগেট, ঢাকা। কর্মশালাটি সভাপতিত্ত¦ করেন ড. মোঃ কবির ইকরামুল হক, নির্বাহী চেয়ারম্যান, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল, ফার্মগেট, ঢাকা।

এছাড়া কর্মশালায় উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দ. বিভিন্ন বিশ্ববিদ্যালয় হতে আগত শিক্ষকবৃন্দ ও বিশেষজ্ঞ, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট ও বিএআরসি’র সদস্য-পরিচালক ও বিজ্ঞানীবৃন্দ, দেশী-বিদেশী সংস্থার প্রতিনিধি, সাংবাদিক, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার প্রতিনিধিগণ এবং অন্যান্য। কর্মশালার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন ড. মোহাম্মদ শওকত মাহমুদ, ঊর্ধŸতন বৈজ্ঞানিক কর্মকর্তা (প্রাণিসম্পদ), বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল, ফার্মগেট, ঢাকা। স্বাগত বক্তব্য রাখেন ড. মোহাম্মদ রফিকুল ইসলাম, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা (প্রাণিসম্পদ), বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল, ফার্মগেট, ঢাকা। কর্মশালায় মোট তিনটি মূল প্রবন্ধ উপস্থাপন করা হয়। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডা: মো: আবু সুফিয়ান, সহকারি পরিচালক (প্রাণিস্বাস্থ্য ও প্রশাসন), প্রাণিসম্পদ অধিদপ্তর, ফার্মগেট, ঢাকা, ড. মোঃ গিয়াসউদ্দিন, বিভাগীয় প্রধান ও মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, প্রাণিস্বাস্থ্য গবেষণা বিভাগ, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট, সাভার, ঢাকা। অধ্যাপক ড. মো. বাহানুর রহমান, মাইক্রোবায়োলজি ও হাইজিন বিভাগ, ভেটেরিনারি সায়েন্স অনুষদ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ।

মূল প্রবন্ধ উপস্থাপন শেষে মুক্ত আলোচনায় অংশগ্রহন করেন বিশেষজ্ঞ ও আমন্ত্রিত অংশগ্রহনকারীগণ। কর্মশালায় র‌্যাপোটিয়ার হিসেবে দায়িত্ব পালন করেন ডা: মো: নুরে আলম সিদ্দিকী, কনসালটেন্ট, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট, সাভার, ঢাকা এবং ডা: ফয়সাল তালুকদার, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা প্রাণিসম্পদ অধিদপ্তর, ফার্মগেট, ঢাকা। মুক্ত আলোচনার পর কর্মশালায় প্রথমে বক্তব্য রাখেন বিশেষ অতিথি ড. মোঃ কবির ইকরামুল হক, নির্বাহী চেয়ারম্যান, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল, ফার্মগেট, ঢাকা এবং ডাঃ আবদুল জব্বার শিকদার, মহাপরিচালক, প্রাণিসম্পদ অধিদপ্তর, ফার্মগেট, ঢাকা। এরপর প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জনাব কাজী ওয়াছি উদ্দিন, অতিরিক্ত সচিব, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়, ঢাকা। পরিশেষে কর্মশালার সভাপতি ড. নাজমুন নাহার করিম, সদস্য-পরিচালক, প্রাণিসম্পদ বিভাগ, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল, ফার্মগেট, ঢাকা এর বক্তব্যের মাধ্যমে কর্মশালার সমাপ্তি ঘোষনা করেন।

Exit mobile version