কৃষিসংবাদ

বিডি ক্লিন নকলা’র উদ্যোগে বৃক্ষ রোপণ কর্মসূচী অনুষ্ঠিত

বৃক্ষ রোপণ কর্মসূচী

বৃক্ষ রোপণ কর্মসূচী
মো. মোশারফ হোসাইন, শেরপুর প্রতিনিধি:
বৃক্ষ রোপণ কর্মসূচী ঃ শেরপুর জেলার নকলা উপজেলায় বিডি ক্লিন নকলা’র সমন্বয়ক আব্দুল্লাহ আল আমিন এর জন্ম দিবস উপলক্ষ্যে বিভিন্ন জাতের গাছের চারা রোপণ করা হয়েছে। ২৯ মে শুক্রবার বিকেলে ‘বিডি ক্লিন নকলা’ টিমের উদ্যোগে সমন্বয়ক আব্দুল্লাহ আল আমিন এর ২৪ তম জন্ম দিবস উপলক্ষ্যে বিভিন্ন জাতের ফল ও কাঠ জাতীয় ২৪ টি গাছের চারা রোপণ করা হয়।
এসময় বিডি ক্লিন নকলা’র সমন্বয়ক আব্দুল্লাহ আল আমিন, সহ-সমন্বয়ক আসাদুজ্জামান সৌরভ, সদস্য আতিকুর রহমান রাজু, টুটুল আহমেদ, আসিফ আলম চমক, আরিফ রব্বানী, রুকন মিয়া, ফোয়াদ রহমান ফাহিম, ছামিদুল ইসলাম, ইমতিয়াজ আহমেদ অর্পন ও মো. মোশারফ হোসাইনসহ অনেকে উপস্থিত ছিলেন।
বিডি ক্লিন নকলা’র সহ-সমন্বয়ক আসাদুজ্জামান সৌরভ বলেন, ইসলামের দৃষ্টিতে জন্ম দিবস পালন করা ঠিক না। তবুও দেশে প্রতিদিন হাজার হাজার মানুষের জন্ম দিবস ঘটা করে পালন করা হয়, ব্যয় করা হয় লাখ লাখ টাকা। আর প্রতিটি জন্ম দিনের অনুষ্ঠানে অতিথিরা বিভিন্ন উপহার সামগ্রী নিয়ে হাজির হন। এসব উপহার সামগ্রী ব্যবহারের পরে তা দিন দিন নষ্ট হয়ে যায়। কিন্তু গাছের চারা রোপন করলে দিন দিন বড় হয় এবং কোন একদিন বেশ টাকার সম্পদ হয়ে উঠে। পাশাপাশি পরিবেশের ভারসাম্য রক্ষা করে। তাই তাঁরা মানুষের মাঝে সচেতনতা বাড়াতে এমন অভিনব উপহার নিয়ে জন্ম দিনে হাজির হন।
সমন্বয়ক আব্দুল্লাহ আল আমিন বলেন, দেশে প্রতিদিন যে পরিমাণ জন্ম দিবস পালন করা হয়, প্রতিটি অনুষ্ঠানে যদি অতিথিরা দৈনন্দিন ব্যবহার্য উপহার সামগ্রী না দিয়ে, এর পরিবর্তে কাঠ, ফুল, ফল ও ঔষুধি জাতের গাছের চারা উপহার দিতেন; তাহলে পরিবেশের ভারসাম্য রক্ষার পাশাপাশি তাপমাত্রা বৃদ্ধি, খরা, অতিবৃষ্টি, অনাবৃষ্টি, বন্যা ও নদী ভাঙনের মতো প্রাকৃতিক দুর্যোগ কিছুটা হলেও কমতো। পক্ষান্তরে এককালীন বেশ টাকাও আসতো, বড়তো মানুষের সুখ ও শান্তি। তাই জন্ম দিনের অনুষ্ঠানসহ যে কোন অনুষ্ঠানে দৈনন্দিন ব্যবহার্য উপহার সামগ্রীর পরিবর্তে বিভিন্ন জাতের গাছের চারা উপহার দিতে সকলের প্রতি আহবান জানান তাঁরা।

Exit mobile version