কৃষিসংবাদ

হাবিপ্রবিতে ফ্রি চিকিৎসা সেবায় বিশ্ব ভেটেরিনারি দিবস উদযাপিত

World Veterinay Day

শাহীন আলম

ছাগলের দূরারোগ্য ব্যথি পিপিআর রোগের ফ্রি (ভ্যাকসিন) চিকিৎসাসেবার মাধ্যমে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পালিত হলো বিশ্ব ভেটেরিনারি দিবস। এ দিবস উপলক্ষ্যে ফ্রি চিকিৎসা সেবার আয়োজন করে হাবিপ্রবির বাংলাদেশ সোসাইটি ফর লাইভস্টোক ওয়েলফেয়ার এন্ড রিসার্চ নামক স্বেচ্ছাসেবী সংগঠন।

সোসাইটি সূত্রে জানা যায়, প্রাণিসম্পদের উন্নয়ন ও সেবাদানে নিরলসভাবে কাজ করে যাচ্ছে এ স্বেচ্ছাসেবী সংগঠনটি। বিগত দিনে ফ্রিতে গবাদিপশুর শীতবস্ত্র বিতরন, কৃমিনাশক প্রদান, বিভিন্ন দুরারোগ্য রোগের ভ্যাকসিন প্রদান, গবেষণাধর্মী কর্মকান্ড ও বৈজ্ঞানিক সেমিনারের মত সেবামূলক কর্মকান্ড পরিচালিত করে। এরই ধারাবাহিকতায় শনিবার সকাল সাড়ে ৬ ঘটিকায় দিনাজপুরের শহরতলী রাজবাটী এলাকায় প্রায় দুইশত পঞ্চাশটি ছাগলেরর পিপিআর রোগের ফ্রি ভ্যাকসিন প্রদান করে সোসাইটির সদস্যরা। ছাগলের ভ্যাকসিন নিতে আসা খামারী সবুর আলী বলেন, হাবিপ্রবি ক্যাম্পাসে গড়ে উঠা এ সংগঠন সত্যিই খুব উপকারী। আমার প্রায় ১২টি ছাগল আছে, প্রত্যেকটিতে ভ্যাকসিন দিতে গেলে গড়ে ১২০-১৫০ টাকা খরচ হয়। এ সোসাইটি আমাকে তা ফ্রিতে প্রদান করলো। আমি সত্যিই খুবই উপকৃত হলাম। আরেক খামারী আব্দুল কুদ্দুস বলেন, আমি জানতামই না যে ছাগলের ভ্যাকসিন দেয়া যায়। এ সোসাইটির মাধ্যমে তা জানলাম এবং সব ছাগলে ফ্রিতে ভ্যাকসিন পেলাম।

সোসাইটির সভাপতি ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্স অনুষদের অধ্যাপক ডা. এস.এস. হারুন-উর-রশীদ অনুভূতি ব্যক্ত করে বলেন, জনগনের ট্যাক্সের টাকায় ভেটেরিনারি শিক্ষা অর্জন করেছি এবং চাকুরী করছি। তাই জনগনের জন্য পেশাগত জায়গা থেকে কিছু কাজ করার ক্ষুদ্র প্রয়াসেই গঠন করা হয়েছে এ সোসাইটি। আমরা সততা ও দক্ষতার সাথে নিরলসভাবে কাজ করে যেতে চাই। এজন্য চাই সকলের আন্তরিক সহযোগিতা। ফ্রি ভ্যাকসিনেশন ক্যাম্পে চিকিৎসাসেবা প্রদান করেন ডা. মো. ফারুক ইসলাম, ডা. মোহাম্মদ সাইফুল ইসলাম, ডা. মো. আতিকুল ইসলাম, ডা. ফারজানা আফরোজ, ডা. হোসনে মোবারক, ডা. মামুন, ডা. কলি প্রমুখ।

—-

শাহীন আলম
সহকারী অধ্যাপক
ডেইরি এন্ড পোলট্রি বিজ্ঞান বিভাগ, হাবিপ্রবি, দিনাজপুর

সাবেক সভাপতি ও সাংবাদিক
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি
মোবাইল: ০১৭১৭৫২৬০৭০

Exit mobile version